বিক্রয়.কম থেকে আয় করবেন যেভাবে

বিক্রয়.কম থেকে আয় করা যায়! এরকম কিছু হয়তো আমরা ভাবিনি কখনো। কারণ, আমরা সবাই জানি যে এটি একটি বিজ্ঞাপনী প্লাটফর্ম। এখানে ফ্রি কিংবা টাকার বিনিময়ে বিজ্ঞাপন দিয়ে মানুষ পুরনো কিংবা নতুন পণ্য ক্রয়-বিক্রয় থাকে। তাই, এখান থেকে আয় করার কথা না ভাবাটাই স্বাভাবিক।

আপনি যদি ইতিমধ্যেই বিক্রয় ডট কমে কিছু ক্রয়-বিক্রয় করে থাকেন তবে আপনি ইতমধ্যে অ্যাকাউন্ট খুলে ফেলেছেন। আর আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তবে খুলে ফেলুন এক্ষুণি।

আজকের লেখার টাইটেল দেখে আপনি হয়তো অবাক অবাক হচ্ছেন অথবা এখনো বিশ্বাস করতে পারছেন না। কিন্তু বিশ্বাস করুন আর না-ই করুন, আপনি চাইলে অবশ্যই bikroy.com থেকে আয় করা সম্ভব। এজন্যে আপনাকে একটি ট্রিকস অ্যাপ্লাই করতে হবে। তো চলুন ঝটপট জেনে নেয়া যাক ট্রিকসটি।

বিক্রয়.কম থেকে আয় করার উপায়

বিক্রয় ডট কমে প্রতিদিন শত শত বিজ্ঞাপন পোস্ট করা হয়। কেউ তার পুরনো ল্যাপটপ বিক্রি করার জন্য বিজ্ঞাপন দেয়। আবার কেউ তার পুরনো কিংবা সদ্য কেনা স্মার্টফোন বিক্রি করার জন্যে বিজ্ঞাপন দেয়। কম্পিউটার, স্মার্টফোন থেকে শুরু করে  হাজারো রকমের জিনিস-পত্র বিক্রির জন্যে বিক্রয় ডট কমে বিজ্ঞাপন দেয়া হয়।

আপনি প্রথমে এইসব বিজ্ঞাপন ভালোভাবে দেখে নিবেন। তারপর সেগুলো ভালো করে যাছাই বাছাই করে পণ্য কিনবেন। এরপর পণ্যগুলো পুনরায় বিক্রি করবেন। আর সেখান থেকে আয় করতে পারবেন।

আয় করার জন্যে আপ্নি সব সময়ই হবে ভাল মানের পণ্য বাছাই করবেন এবং সেগুলো সবচেয়ে কম দামে কেনার চেষ্টা করবেন। করা। আপনি যত কম দামে কিনতে পারবেন, আপনার আয়ের সম্ভাবনা তত বেশি হবে।

যে ধরণের পণ্য কিনবেন?

যে পণ্যগুলো সবচেয়ে বেশি চলমান সে পণ্যগুলো কেনার চেষ্টা করুন। অর্থাৎ, যে ধরণের পণ্যের চাহিদা সবচেয়ে বেশি সেগুলো কিনুন। যেমন, বর্তমান সময়ে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন পণ্য হচ্ছে স্মার্টফোন। ফলে, বিক্রয় ডট কমের পণ্যের শ্রেণী বিভাগের প্রথমেই এটিকে রাখা হয়েছে ।এরপর, রয়েছে ইলেকট্রোনিক্স, প্রোপার্টি, হোম এবং লিভিং, ফ্যাশন, স্বাস্থ্য, ও বিউটি প্রোডাক্টস্ সহ আরো হাজার হাজার পণ্য। তবে শুরুর দিকে সব ধরণের পণ্য না কেনাই ভাল। প্রথমে অল্প কিছু পণ্য বাছাই করুন আর সেগুলোই কিনে নিয়ে আবার বিক্রি করুন।

কি দামে কিনবেন আর কি দামে বিক্রি করবেন?

আপনি একটি পণ্য যে দামে কিনবেন, নিশ্চয়ই সেটি আবার সেই একই দামে বিক্রি করবেন না। কারণ, আপনাকে লাভ করতে হবে। সুতরাং, যত টাকায় বিক্রি করলে আপনার লাভ হবে, তত টাকাতেই বিক্রি করবেন।

বিক্রয় ডট কমে বিক্রেতারা প্রতিটি পণ্যের মূল্য নিজেরাই নির্ধারণ করে থাকেন। যারা বিক্রয় ডট কমের মাধ্যমে ব্যবসা করছেন, তাই তারা সাধারণত একটু উচ্চ মূল্যই নির্ধারণ করে থাকেন। কাজেই, তাদের পণ্য না কিনে লোকাল মার্কেট থেকে অথবা সাধারণ কোনও বিক্রেতার পণ্য কিনতে চেষ্টা করবেন ।

উদাহরণ স্বরূপ, একজন একটি স্মার্টফোন বিক্রি করতে চায় যেটা বিদেশ থেকে কেউ তার জন্যে পাঠিয়েছেন। এখন তিনি তার পুরনো স্মার্টফোনটি বিক্রি করে দিতে চাচ্ছে এজন্য তিনি বিক্রয় ডট কমে বিজ্ঞাপন দিয়েছেন। তাহলে আপনার উচিৎ হবে তার কাছ থেকে কেনা। কারণ,এখানে তিনি ব্যবসার চিন্তা করছেন না। তাই তিনি নির্ধারিত মূল্যের চেয়েও কিছু কম মূল্যে আপনার কাছে তার স্মার্টফোনটি বিক্রি করে দিতে পারেন।

পণ্য কেনায় যেমন আপনাকে বিচক্ষণ হতে হবে, পণ্য বিক্রিতেও আপনাকে বিচক্ষণ হতে হবে তা না হলে বিক্রয়.কম থেকে আয় করা কঠিন হয়ে যাবে।

বিক্রি করবেন যেভাবে

১। আপনার ফ্রেন্ড সার্কেলে বা মহল্লার দোকানে।

২। আপনার ফেসবুক প্রোফাইলে কিংবা বিভিন্ন ফেসবকু পেজ ও গ্রুপের মাধ্যমে বিক্রি করতে পারেন । এটি ফেসবুক পেজ থেক আয় করার অন্যতম একটি  উপায়।

৩। বিক্রয় ডটকম, আপনার কেনা পণ্য বিক্রি জন্য আপনি আবার বিক্রয় ডটকমেই বিজ্ঞাপন দিতে পারেন। তবে, সেক্ষেত্রে আপনাকে পূর্বে আপনার কেনা পণ্যটির যে বর্ণনা ছিল, সেটাকে কিছুটা পরিবর্তণ করে দিতে হবে। ভাষাগত পরিবর্তন না করলে সেটি ডুপ্লিকেট হয়ে যাবে।

৪। বিক্রয় ডটকম ছাড়া অন্যান্য মার্কেট প্লেসে। এটি বিক্রয় ডট কমে বিক্রি করার চেয়ে ভালো। এক্ষেত্রে ডুপ্লিকেট হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে আবার নতুন ক্রেতা পাওয়ার সম্ভাবনাও বেশি।

 

আপনারা এই ট্রিকসটি অন্যান্য মার্কেট প্লেসেও প্রয়োগ করতে পারেন। এভাবে আপনি যেকোনো ক্রয় বিক্রয় ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। বর্তমান প্রযুক্তির যুগে একটু আপডেট থাকলেই আপনার সামনের অনেক দরজা খুলে যাবে। তাই হতাশা নয় ধৈর্য ধরে লেগে থাকুন। সফল হবেন ইনশা আল্লাহ। আশা করি লেখাটি  আপনাদের কাজে আসবে।

 

Related Posts

40 Comments

মন্তব্য করুন