বিদেশ ভ্রমনে যেসব সতর্কতা অবলম্বন করা উচিত

বিদেশ ভ্রমনে যেসব সতর্কতা অবলম্বন করা উচিত সে সমস্ত বিষয়গুলো নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি।বন্ধুরা দেশের বাইরে ভ্রমণ করার আকর্ষণ রীতিমত সবার থাকে। বাহিরের দেশে ভ্রমণ করা, সেই দেশের বিভিন্ন জায়গায় সাথে পরিচিত হওয়া, সবকিছু মিলিয়ে আমাদের পুরো বিষয়টাকে এডভেঞ্চার মনে হয়।

কিন্তু আপনি যদি কিছু বেসিক বিষয়ে ধারণা না রেখেই বিদেশ ভ্রমণ করেন সেক্ষেত্রে আপনার পড়তে হতে পারে নানান ঝামেলার মুখোমুখি। এমনিতে যদিও আমরা চেষ্টা করি সব ধরনের নিয়মনীতি মেনে চলার, তবে কিছু প্রাথমিক বিষয় থেকেই যায় যেগুলো সম্পর্কে আমাদের খেয়াল থাকে না। তো আমি চেষ্টা করবো এই বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করার। তবে চলুন শুরু করা যাক।

বিদেশ ভ্রমনে যেসব সতর্কতা অবলম্বন করা উচিত

১. ভ্রমণের পূর্বে পাসপোর্ট, ভিসা বা অন্যান্য সব বিষয় ঠিক করে নেওয়া: দেখুন বিদেশ ভ্রমনের পূর্বে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট, ভিসা ইত্যাদি বিষয়গুলো সব গুছিয়ে নিতে হবে। বিভিন্ন জায়গাতে যাচাই এর জন্য আপনার পাসপোর্ট দেখতে চাওয়া হতে পারে। আর তাই একেবারে লকেজের ভিতরে না নিয়ে চেষ্টা করুন নিজের নিকটে সুরক্ষিতভাবে পাসপোর্ট, ভিসা গুলো রাখতে। ভ্রমণের পূর্বে অবশ্যই যে দেশে ভ্রমণ করবেন সে দেশের নিয়মনীতি অনুযায়ী সকল ডকুমেন্টস নিজের সাথে রাখবেন।

২. যে দেশে ভ্রমণ করবেন সেটি সম্পর্কে ধারণা রাখা: দেখুন প্রত্যেক দেশের কিছু নির্দিষ্ট নিয়ম কানুন থাকে, যেগুলো না মানলে অনেক বড় কিছু হয়ে যেতে পারে। যেমন ধরুন আমাদের দেশে আমরা নিজের ইচ্ছেমত ময়লা আবর্জনা ফেলে থাকি, কিন্তু আপনি যে দেশে ভ্রমণ করেছেন সেখানের নিয়মে আছে রাস্তায় ময়লা ফেললে জরিমানা করা হবে। আপনি না জেনেই যেখানে সেখানে ময়লা ফেলে দিয়েছেন, এক্ষেত্রে আপনার বিপদে পড়তে হবে। তাই ছোটখাটো বিষয়গুলো জেনে নিন।

৩. বিমান ভ্রমণে নিজের টিকেট ঠিকমতো গুছিয়ে নেওয়া: বিমান ভ্রমণের পূর্বে নিজের টিকেট ঠিকমতো গুছিয়ে নিন। যে সিট আপনি কেটেছেন, সেটিতে বসুন। কোনো প্রকার সমস্যা হলে সেখানে কারো থেকে সাহায্য নিতে পারেন। তবে বিমান ভ্রমণে কিছু নিয়ম আছে, যেমন কিছু এমন জিনিষ আছে যেগুলো সেখানে গ্রহণ করেনা। যেমন ধরুন, ছুরি, ব্লেট, নেশা জাতীয় দ্রব্য বা অন্যান্য আপত্তিকর কিছু। এসব নিয়ে কোনো ভ্রমণ করবেন না।

৪. আগে থেকে সব কনফার্ম করে রাখা: বিদেশ ভ্রমণে আপনি নতুন হলে আপনার জন্য ভালো হবে সব কিছুর ব্যবস্থা আগে থেকেই করে রাখা। অর্থাৎ আপনি গিয়ে কোথায় থাকবেন, কোথায় ঘুরবেন, কোথায় কি খাবেন এইসব বিষয়গুলো। বর্তমানে অনলাইনের মাধ্যমেই বিভিন্ন হোটেল বুকিং এর সুবিধা পাওয়া যায়। তাই সবথেকে ভালো হয় আগে থেকে সব ঠিক করে রাখা, এতে আপনার বিদেশে গিয়ে ভোগান্তিতে পড়তে হবে না।

৫. কিছুটা ইংরেজি শিখে রাখা: আপনি যখন বিদেশে যাবেন তখন আপনি বাংলা ভাষায় কথা বললেও সেগুলো কেউ বুঝতে পারবে না। তাই সবথেকে ভালো হয় নিজের স্বার্থে হলেও কিছুটা ইংরেজি শিখে নেওয়া। ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা, তাই ইংরেজি শেখা থাকলে আপনি যেকোনো দেশের মানুষের সাথে ভালোমতো কথা বলতে পারবেন।

এই ৫ টি সতকর্তা মাথায় রেখে বিদেশ ভ্রমণ করতে পারেন। এছাড়াও যেসব রিকোয়ারমেন্ট থাকবে সেগুলো অবশ্যই ঠিক করে নেবেন । সবথেকে ভালো হয় প্রথমবারের মতো আপনি কোথাও গেলে বন্ধুবান্ধব না কাউকে সাথে করে নেওয়া। এতে আপনার সাহস বাড়বে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন