বেকারত্ব দূরীকরণে প্রোগ্রামিংয়ের গুরুত্ব

বেকারত্ব আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা। আমাদের দেশের উন্নয়নশীল দেশ হবার কারণে প্রতি বছর নতুন নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে না। যার কারণে আমাদের দেশে প্রতি বছর চাকরীর ঘাটতি থেকেই যাচ্ছে। তারই ধারাবাহিকতায় প্রতি বছর কিন্তু নতুন চাকরীর বাজার সৃষ্টি হচ্ছে না। তাই বেকারত্বের হার বেড়েই যাচ্ছে বছরের পর বছর।

প্রোগ্রামিং হতে পারে আমাদের বেকারত্ব দূরীকরণের প্রধান হাতিয়ার। প্রোগ্রামিং হলো মেশিনের ভাষা যন্ত্রপাতির ভাষা এবং কম্পিউটারের ভাষা। প্রোগ্রামিংয়ের মাধ্যমে কম্পিউটার রোবোটিক্স আমাদের ভাষা বুঝতে পারে। যে সকল ছাত্রছাত্রী ইঞ্জিনিয়ারিংয়ের এর সাথে জড়িত তারা কোন না ভাবে জড়িত তারাই ভালো করে প্রোগ্রামিং এর গুরুত্ব জানে এবং বুঝে। কিন্তু বাকিরা সেটা সম্পর্কে অক্ষত।

বুঝিয়ে বলি তাহলে আমাদের যেমন কথা বলার নির্দিষ্ট ভাষা রয়েছে যেমন বাংলা, ইংরেজি, ঠিক তেমনি মেশিনের ক্ষেত্রেও নির্দিষ্ট কিছু ভাষা রয়েছে। তাই সকল ভাষা সমূহকে বলা হয় প্রোগ্রামিং বা ভাষা। প্রোগ্রামিংয়ের মধ্যে রয়েছে সি,সি++,জাভা,পাইথন আরো কতো কি।এসকল ভাষার মাধ্যমে ইলেকট্রিক্যাল,কম্পিউটার আমাদের ভাষা নিজেদের ভাষায় ইনপুট করে আমাদের আউটপুট প্রেরণ করে। আমাদের এই বিষয়টা নিয়ে জানি না তেমন তাই আমাদের এই নিয়ে আগ্রহ অন্যদের তুলনায় কিছুটা কম।

কিন্তু আমাদের বাইরের দেশগুলো শুধুমাত্র প্রোগ্রামিং এর মাধ্যমে প্রতিবছর লাখ লাখ টাকা আয় করছে। তারা শুধুমাত্র প্রোগ্রামিংজেনেই গুগল,ফেইসবুক,মাইক্রোসফট,এপেলের মতো বড় বড় কোম্পানিতে চাকরি করছে। প্রোগ্রামিং ভাষা কিন্তু খুব যে সহজ তা কিন্তু নয়। কিন্তু শিখে বুঝে ধারণ করলে যে সহজ তা কিন্তু নয়। কিন্তু শিখে বুঝে ধারণ করলে যদি আপনি একবার প্রোগ্রামিংয়ের মজা পেয়ে যান তাহলে আর ছাড়তে মন চাইবে না।যদি আমাদের দেশ থেকে এখন কিছু কিছু মানুষ গুগলে চাকরী করছে সেই হার কিন্তু নেহায়েত কম নয়।

তাই আমাদের উচিত ছোটবেলা থেকে শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিংয়ের আনন্দ ছড়িয়ে দেওয়া। ছোটবেলা থেকে যদি একজন শিক্ষার্থী প্রোগ্রামিং সম্পর্কে জেনে বুঝে থাকে তাহলে সে বড় হয়ে প্রোগ্রামিং সহজ করে দেখবে। তাহলে আমাদের বেকারত্ব কিছুটা হলেও কমবে। ছোটদের দেখাদেখি বড়রাও উৎসাহিত হবে। তবেই আমাদের দেশের বেকারত্বের সমস্যার সমাধান হবে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন