ব্যতিক্রমধর্মী কিছু অবসর বিনোদন

ব্যস্ততার মাঝে যখন ই একটু খানি অবসর সময় পাই , তখন ই আমরা আরাম – আয়েশ উপভোগ এর আয়োজন করি । আমরা চাইলেই আমাদের অবসর সময় কে একটু অন্য ভাবে উপভোগ করতে পারি । এতে দেখা গেল অবসর বিনোদন উপভোগ ও করলাম আর এর সাথে অন্য  কাজ ও হয়ে গেল । যাকে বলে এক ঢিলে দুই পাখি মারা । আমাদের প্রচলিত অবসর বিনোদন বেশির ভাগ ই শুধু মাত্র বিনোদন । কারন আমাদের অবসর বিনোদন গুলো হচ্ছে টিভি দেখা , গান শোনা , ভিডিও গেম খেলা ইত্যাদি  । টিভি দেখা এবং গান শোনার মধ্যে এখন অশ্লীলতা ঢুকে গেছে , শিক্ষনীয় বলতে কিছুই নেই । আর ভিডিও গেম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো আমাদের দুরন্তপনা কে , সত্যিকারের খেলাধুলা কে কেড়ে নিয়েছে । আমরা হয়ে পড়েছি ভার্চুয়াল , আর আমাদের অবসর বিনোদন ও হয়ে উঠেছে ভার্চুয়াল । এই আর্টিকেল টি তে ব্যতিক্রম কিছু অবসর বিনোদন সম্পর্কে জানতে পারবে ।

১. প্রকৃতির মাঝে বেড়ানো : প্রকৃতি আমাদের কাছ থেকে হারিয়ে গেছে , বললেই চলে । আমরা আগের মতো অবসর বিনোদনে প্রকৃতির মাঝে সময় কাটায় না, সর্বোচ্চ আমরা কৃত্রিম তৈরি পার্ক এ যায় অবসর সময়ে , এর বেশি কিছু না । কিন্তু আমরা চাইলেই পাহাড়ে , ঝর্নায় , নদীতে প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে অবসর বিনোদন কে আরো আনন্দময় করতে পারি এবং এতে শিক্ষনীয় অনেক বিষয় আছে ।

২. বই পড়া :

বই পড়া কে ও আমরা অবসর বিনোদন হিসেবে নিতে পারে । বই পড়া একাকিত্ব দূর করার মাধ্যম ও বটে । বই পড়ার অভ্যাস অনেক এর ই নেই , তা কোনো ব্যপার না । অল্প অল্প করে পড়তে পড়তে বই পড়ার অভ্যাস তৈরি হয়ে যাবে । বই পড়ার অভ্যাস এর ফলে আলাদা একটা জগৎ তৈরি হয় । জগৎ টি তৈরি হয় বই আর পাঠক এর মধ্যে । যে জগৎ টি সম্পুর্ন মনস্তাত্ত্বিক । যা পাঠক এর মানসিক বিকাশ ঘটাতে সহায়তা করে । তাই বই পড়া সেরা একটি অবসর বিনোদন ।

৩. সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ :

আমরা সামাজিক প্রাণী । সমাজবদ্ধ ভাবে আমরা বসবাস করি । সামাজিক জীব হিসেবে সমাজের প্রতি আমাদের কিছু দায়িত্ব বোধ ও কর্তব্য রয়েছে । আমরা আমাদের অবসর সময়ে এস‌ব সামাজিক দায়িত্ব ও কর্তব্য পালন করতে পারি । যেমন : আমাদের নিজেদের এলাকা কে পরিস্কার পরিচ্ছন্ন রাখা । আমরা এসব সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে আমরা আমাদের অবসর বিনোদন কে আনন্দময় করে দায়িত্বশীলতার পরিচয় দিতে পারি । এভাবে আমরা আমাদের অবসর সময় কে আনন্দময় ও শিক্ষনীয় করে তুলতে পারি ।

৪. ঐতিহাসিক স্থানে ভ্রমণ :

ঐতিহাসিক স্থানে ভ্রমণ এটা ও একটা ভালো অবসর বিনোদন ।

৫. লেখালেখি করা :

যে কোনো পছন্দের বিষয়ে লেখা লেখি করা দারুন অভ্যাস ও বটে । ধন্যবাদ সবাইকে পুরো আর্টিকেল টি পড়ার জন্য ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন