ব্যবসায় লোকসান হতে পারে এই ৬ টি কারনে।

আশা করি সবাই ভালো আছেন।আমরা নিজেদের খরচ,পরিবারের খরচ এবং সংসারের খরচ চালানোর জন্য চাকরি কিংবা ব্যবসা বা ফ্রিল্যান্সিং করে থাকি।অনেকেই আছেন আবার একাদিক কাজ ও করে থাকেন।অনেক মানুষ আছেন যারা পড়াশোনায় ভালো করতে পারে না তাই তারা চাকরি না করে ব্যবসায় চলে আসেন।

ব্যবসাটা আসলে চাকরির মতো না যে ৯ টা বাজে গেলাম ৫ টা বাজে চলে আসবো এবং মাস শেষে বেতন পেয়ে যাবো।ব্যবসাটা হচ্ছে একদম নিজের ইচ্ছে।আপনি চাইলে ৯ টা বাজে শুরু করে রাত ৯ টা বাজে ও শেষ করতে পারেন।

তবে একজন ব্যবসায়ী যদি নিজের ব্যবসাটা দাড়া করিয়ে ফেলতে পারেন তাহলে একজন চাকরিজীবি থেকে অনেক বেশি ইনকাম হবে তার।তো মানুষ এই কারনে ব্যবসার দিকে একটু বেশি ঝুকে থাকে।কিন্তু ব্যবসাতে রয়েছে আবার রিক্স এবং টেনশন।তাই আজ আমি আপনাদেরকে এমন ৬ টি উপায় বলবো যেগুলোর কারনে আপনার ব্যবসা লোকসান হতে পারে।তাই চলুন জেনে নেওয়া যাক সেই ৬ টি কারনঃ

১.নিজের ব্যবসাকে ঠিকভাবে প্রচার না করা।

অনেক ব্যবসায়ী আছেন যারা ভালো প্রডাক্ট রাখে না,এবং সে যে ব্যবসা করছে সেটার খবর মানুষের কাছে পৌছায় না।নতুন ব্যবসায়ীদের উচিত প্রথম নিজের দোকানটিকে ঠিকভাবে ডেকোরেশন করা।তারপর ভালো ভালো প্রোডাক্ট আনা।এবং প্রথম অবস্থায় দাম কম রাখা।এরপর ইন্টারনেট কিংবা মাইকের মাধ্যমে ব্যবসার খবর সবার কাছে পৌছে দেওয়া।তাহলেই একমাত্র ব্যবসার উন্নতি ঘটবে।

২.কাস্টমারের সাথে খারাপ ব্যবহার করা।

অনেক ব্যবসায়ী আছেন যারা কাস্টমার একটু দাম কমিয়ে বললে তাদের সাথে খারাপ আচারন করে।কিন্তু এটা মনে রাখা উচিত একমাত্র কাস্টমার হচ্ছে দোকানের সম্পদ।আবার অনেকেই আছেন যারা নিজের দোকানের কর্মচারিদের সাথে খারাপ ব্যবহার করে থাকেন।তাই তাদের ব্যবসা একদম খারাপ হয়ে যেতে পারে এইসব ভুলে।

৩.ব্যবসার জন্য যতটা পরিশ্রম করা উচিত তা ঠিকভাবে না করা।

আপনি যদি ভালো চাকরি করেন তাহলে এতটা পরিশ্রম করতে হবে না।কিন্তু আপনি লাভের জন্য ব্যবসা করছেন।তাই লাভ যেহেতু বেশি হবে সেই তোলনায় পরিশ্রমটা ও বাড়িয়ে দিতে হবে।

৪.কোনো পরিকল্পনা ছারা ব্যবসা শুরু করে দেওয়া।

ব্যবসা করার আগে লাভ-লস,বিনিয়োগ,কাস্টমার,কর্মচারি সবকিছু নিয়ে পরিকল্পনা না করে যদি ব্যবসা শুরু করে তাহলে তো লস হবে।তাই এই কাজটি বাদ দিয়ে ২,৩ মাস পরিকল্পনা করে ব্যবসায় নামা উচিত।

৫.ব্যবসার অবস্থান ঠিক না করা।

আপনি যদি এমন জায়গায় ব্যবসা শুরু করেন যেখানে মানুষের যাতায়াত অনেক কম তাহলে আপনার ব্যবসার লোকসান হতে পারে।এমন জায়গায় ব্যবসাটি দেন লোক সমাগম আছে।

৬.ব্যবসার জন্য প্রয়োজনীয় অর্থ না থাকা।

ব্যবসার জন্য একটা এমন আপনাকে ইনভেস্ট করতে হবে।এবং সার্পোটের জন্যও দরকার প্রয়োজনীয় অর্থ।কিন্তু যদি কম টাকা দিয়ে ব্যবসা শুরু করে রাতারাতি লাভবান হওয়ার চিন্তা করেন তাহলে ব্যবসার লোকসান হবে।

আপনি যদি একজন নতুন ব্যবসায়ী হয়ে থাকেন বা ব্যবসা শুরু করার চিন্তাভাবনা করেন তাহলে অবশ্যই এই ৬ টি বিষয় মাথায় রেখে শুরু করবেন।তাহলে ব্যবসার লোকসান হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts

7 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন