ব্যর্থতাই হতে পারে সাফল্যের সঙ্গী

সাফল্য পাবার জন্য ব্যর্থ হতে হবেই। কারণ জীবনে ব্যর্থ না হলে আপনি বুঝতে পারবেন না সাফল্যের মূল্য কতখানি। একটা শিশু যখন দাঁড়াতে শিখে তখন সে কিন্তু বার বার পড়ে যায়, ব্যথা পায়। পুনরায় সে আবার দাঁড়াতে চেষ্টা করে। এভাবে বার বার চেষ্টার মাধ্যমে একদিন শিশুটি দাঁড়াতে শিখে যায়। আমাদের জীবনটা ঠিক তেমনি।আমরা জীবনে সফল হতে চাই এজন্যই কারণ জীবনে কোন না কোন এক পর্যায়ে আমরা ব্যর্থ হয়েছি বলেই।
কোন ছাত্র জীবনের কোন না কোন এক পর্যায়ে অকৃতকার্য হলেই সে বুঝে ব্যর্থতা কি জিনিস। তখন সে তার পরীক্ষায় ভালো ফলাফল করে ব্যর্থতার ঘানি ঘুচাতে চায়।এমন অনেক ছাত্রই রয়েছে যারা কিনা বার বার ব্যর্থ হয়ে আবার চেষ্টা করে উঠে দাঁড়িয়েছে বলে আজ তারা সফল।
সফলতা কখনোই নিজে নিজে ধরা দেয় না।সফলতা পেতে হলে দিন রাত কঠোর পরিশ্রম করতে হয়। রাতদিন সাধনা করতে হয়। তবেই সফলতা আপনার পদচূর্ণ হবে।জীবনে প্রেমে ব্যর্থ হলে তবে তাকে পাবার আরও ইচ্ছা জাগে। পুরানো ভুলগুলো দূর করে মানুষ আবার নতুন করে বাঁচার সপ্ন দেখে।
আজ যারা জীবনে সফল হয়েছেন তারাও জীবনে কোন কোন ভাবে ব্যর্থ হয়েছেন। তখন তারা আবার নতুন করে চেষ্টা করেছেন।আপনি যখন কোন জিনিস খুব করে চাইবেন আর তখন সেই জিনিস পাবেন না তখন বুঝবেন ব্যর্থতা কি জিনিস। সেই অধরা জিনিস পাবার জন্য আপনি আরও নতুন উদ্যোমে নতুন করে চেষ্টা করে যাবেন দেখবেন আপনি পেরেছেন আপনি সফল হবেন।
আমরা কম বেশি যারা বই পড়ি তারা অনেকেই রবার্ট ব্রুসের কাহিনি শুনেছি।রবার্ট ব্রুস ছিলেন স্কটল্যান্ডের রাজা। তিনি ইংল্যান্ডের রাজা কতৃক পরাজিত হবার পরও বার বার নিজের সেনাবাহিনী একত্র করে যুদ্ধে অংশগ্রহণ করে ছিলেন। কিন্তু প্রতিবার তিনি পরাজিত হয়েও আশা ছেড়ে দেন নি। আবার উঠে দাঁড়িয়েছেন। ষষ্ঠবার তিনি তার শত্রুপক্ষকে হারিয়ে পুনরায় তার হারানো রাজত্ব উদ্ধার করেন।
সফলতা ব্যর্থতা একটি অন্যটির পরিপূরক।জীবনে যদি সব কিছুই পেয়ে যান তাহলে আপনার জীবনটাই একঘেয়েমি হয়ে যাবে। নতুন কিছু পাবার কিংবা নতুন কিছু করে দেখানোর ইচ্ছা জাগবে না।তাই জীবনে সফল হতে হলে ব্যর্থতার খুব বেশি প্রয়োজন। ব্যর্থ না হলে সফলতা কখনোই অর্জন করা যায় না।

Related Posts