ব্যাংকে জুনিয়র ও সিনিয়র অফিসারের কাজ কি?

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ।কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলেই যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলেই নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সব সময়।

আজকাল সকলে তাদের পড়াশোনা শেষ করে সাবলম্বি হতে চায়।একটা ভালো চাকরি পাওয়া তাই অনেকের কাছে খুবই কাঙ্খিত অর্জন এর নাম।পড়াশোনার পর ভালো একটি ক্যারিয়ার সকলের প্রধাব উদ্দেশ্য থাকে। তাই অনেকেই পড়াশোনার পর চাকরি নিতে চায়।কিন্তু চাকরি পাওয়া আজকাল সোনার হরিণ হতে দাড়িয়েছে। কিন্তু তবুও মানুষ স্বপ্ন দেখে একটি ভালো চাকরি পাওয়ার আশা দেখে।চাকরির ক্ষেত্রে অনেকের আবার অনেক পছন্দ রয়েছে।কেউ যেমন শিক্ষকতা করতে চায়,কেউবা চিকিৎসা সেবা দিতে চায়, কেউবা অফিসে চাকরি করার স্বপ্ন দেখে আর কেউবা ব্যাংকে চাকরি করার স্বপ্ন দেখে।আজকালকার স্মার্ট জব গুলোর মধ্যে সবার উপরে যে নামটি আসে তা হলো ব্যাংকে চাকরি।
সদ্য স্নাতকোত্তর শিক্ষার্থীদের ব্যাংকে চাকরীর ক্ষেত্রে দুটি পদ নির্দিষ্ট থাকে।তা হলোঃ
১.জুনিয়র অফিসার
২.সিনিয়র অফিসার
সদ্য স্নাতক ডিগ্রি অর্জন করা শিক্ষার্থীরা প্রথমে জুনিয়র অফিসার পদের জন্যই ব্যাংকগুলোতে আবেদন করে।স্নাতকোত্তর শিক্ষার্থীরা সিনিয়র অফিসার হবার জন্য। কিন্তু অনেকেই আমরা জানিনা যে ব্যাংকের সিনিয়র এবং জুনিয়র অফিসার পদে কি ধরণের কাজ করতে। আজ আমি তাই ব্যাংকের সিনিয়র এবং জুনিয়র অফিসার পদে নিযুক্ত ব্যক্তিদের কি ধরণের কাজ করতে হয় তা আলোচনা করব।আশা করি আপনাদের উপকার হবে।

ব্যাংকে চাকরি অনেকের কাছে ফিক্সড ডিপোজিট এর মতো। যেখানে রয়েছে একটি এনং সুন্দর ভবিষ্যৎ গড়ার নিশ্চিত সুযোগ। তাই আজকাল অনেকেই ব্যাংকে চাকরি করার স্বপ্ন দেখে।একসময় ব্যবসা প্রশাসন থেকে শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করে ব্যাংকে জব এর জন্য আবেদন করতো। কিন্তু এখন সময় পাল্টেছে।সেই সাথে মানুষের চিন্তাধারাও পাল্টেছে।তাই এখন শুধু ব্যবসা প্রশাসন এর শিক্ষার্থীরা নয় বরং ইঞ্জিনিয়ারিং এবং মানবিক শাখার স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীরাও আসছে ব্যাংকে জব করার জন্য।

# ব্যাংকে জুনিয়র অফিসারের কাজ কি ?

# ব্যাংকের সিনিয়র অফিসারের কাজ কি ?

১.জুনিয়র অফিসারের কাজঃ
এখন স্নাতকোত্তর শিক্ষার্থী স্নাতক ডিগ্রি অর্জন করে ব্যাংকে যে পদে আবেদন করতে পারবে তা হলো জুনিয়র অফিসার।জুনিয়র অফিসারের ক্ষেত্রে একেক ব্যাংকে একেক রকম।যোগ্যতা লাগে।তবে বেশির ভাগ ক্ষেত্রে স্নাতক সম্পন্নদের জুনিয়র অফিসারের পদে আবেদন করতে দেখা যায়। জুনিয়র অফিসারকে চাকরি জীবনের শুরুতে প্রথমে M.T.O(Management Trainee officer) or.P.O(probationary officer) পদে কাজ করতে হয়।এই পদকে তাই future leader of bank বলা হয়।এইখানে প্রথমে সকল কাজ ধরণের ব্যাংকিং সংক্রান্ত কাজ শিখানো হয়। জুনিয়র অফিসার এর মূলত
১.আমানত গ্রহণ
২.ঋণ দান
৩.চেক প্রচলন
৪.বৈদেশিক বাণিজ্য
এই সকল কাজ হয়ে থাকে জুনিয়র অফিসারদের ।

২.সিনিয়র অফিসারের কাজঃ
সিনিয়র অফিসারদের মূলত জুনিয়র অফিসার থেকে প্রমশন হবার পর হয়।সিনিয়র অফিসার মূলত বিভিন্ন ধরণের বৈদেশিক লেনদেন এবং বাইরের দেশের ব্যাংকগুলোর সাথে মিটিং এবং ব্যাংকের লেনদেন সম্পর্কিত কাজ করা হয়।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts