ব্লগ লিখে আয় করতে চান? জেনে নিন ভালো লেখার এই পাঁচটি উপায়!

লেখালেখি করতে আমরা অনেকেই পছন্দ করি। আবার এই লেখালেখি হয়ে ওঠে অনেকের আয়ের অন্যতম একটি মাধ্যম। ইন্টারনেটের এই যুগে আপনাকে একটি পুরো বই প্রকাশ করে ফেলতে হবে ব্যাপারটা কিন্তু তা নয়। বরং ব্লগে লিখে অনেকে বেশ ভালো পরিমানে আয় করছে। তবে লেখার আগে আপনাকে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। ব্লগ লিখলেই আয় করা যায় তা কিন্তু নয়। বরং ভালো ব্লগ লিখলে আপনি অনেক ভাল আয় করতে পারবেন। তাই আজ আমি আলোচনা করব একটি ভাল ব্লগ লেখার কিছু পূর্বশর্ত।

  1. ১) পর্যাপ্ত ভাষাজ্ঞানঃ একটি ভাল ব্লগ লিখতে হলে এবং সেটিকে পাঠকের কাছে গ্রহণযোগ্য করতে হলে অবশ্যই আপনার বাংলা ভাষার পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। আর ভাষা জ্ঞান উন্নত করার একটি প্রধান পন্থা হলো প্রচুর পরিমাণে ভালো বই পড়া এবং ভালো ব্লগারদের লেখা পড়া। বর্তমানে প্রচুর ভালো ভালো ব্লগ আছে যেগুলো পড়ে আপনি ধারণা পেতে পারেন কিভাবে লেখা উচিত।
    ২) বিষয় সম্পর্কে সম্যক ধারণাঃ যে বিষয়ে লিখবেন সে বিষয়টি সম্পর্কে ভালোভাবে অবশ্যই আপনার জানা থাকতে হবে।আপনি নিজে একটি জিনিস বুঝলে সেটি অন্যকে বোঝাতে সহজ হয়। তাই বিজ্ঞান-প্রযুক্তি, ফ্রিল্যান্সিং , যে বিষয়ে লিখেন না কেন সে বিষয়ে খুব ভালোভাবে আগে নিজে পড়াশোনা করে তারপর লিখতে চেষ্টা করবেন। মনে রাখবেন, যখন আপনার নিজের বিষয়টি সম্পর্কে ধারণা পরিষ্কার হবে তখন অন্যরাও আপনার লেখা ভালোভাবে বুঝতে পারবে।
    ৩) যথাযথ বানানঃ সঠিক বানান বাংলা ভাষার সৌন্দর্য। আপনি যদি লেখার সময় বানানের দিকে পর্যাপ্ত দৃষ্টি না দেন এবং লেখায় অসংখ্য বানান ভুল থেকে যায় তবে স্বভাবতই পাঠক বিরক্ত হবেন। এবং আপনার লেখার গ্রহণযোগ্যতা কমে যাবে।
    ৪) লেখা নকল করা হতে বিরত থাকুনঃ এ বিষয়টি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। লেখালেখি করা একটি সৃষ্টিশীল বিষয়। সৃষ্টিশীল বিষয়ে নকল কোনোভাবেই কাম্য নয়। আমাদের প্রতিটি মানুষের ভেতরে রয়েছে প্রবল সম্ভাবনা। আর লেখালেখি করে এ সম্ভাবনাকে কাজে লাগানো যায় ব্লগ লেখার মাধ্যমে। তাই অন্যের লেখা নকল করা হতে বিরত থাকুন। আজকাল অন্য লেখা নকল করলে তা সহজেই প্লেগারিজম সফটওয়্যার এর সাহায্যে ধরা যায়। ফলে লেখা নকল করলে আপনার গ্রহণযোগ্যতা কমে যাবে।
    ৫) গড়পড়তা লেখা হতে বিরত থাকুনঃ ছোটবেলায় আমরা যখন বাংলা পরীক্ষা দিতাম তখন সাধারণত প্রশ্ন লেখার সময় শিক্ষকরা প্রায়ই বলতেন লেখার মাঝে অন্য লেখকের এর কিছু উক্তি দিতে, কিছু প্যারা করে লিখতে। বিজ্ঞান হলে বলতেন পয়েন্ট করে লিখতে। আসলে এগুলো ব্লগ লেখার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি একটি মাত্র অনুচ্ছেদে প্রায় পুরো লেখাটা লিখে যান তাহলে এটা পড়তে পাঠকের বিরক্তি চলে আসবে। এমনও হতে পারে পাঠক হয়তো আপনার পুরো লেখাটি নাও পড়তে পারে। তাই অবশ্যই আপনার বিষয়টি ভেঙে ভেঙে কতগুলো আর আদা অনুচ্ছেদে লিখবেন এবং গুরুত্ব অনুসারে প্রয়োজনীয় পয়েন্ট বা হেডিং ব্যবহার করবেন। এতে পাঠক একবার চোখ বুলিয়েই আপনার লেখার গুরুত্ব বুঝতে পারবে এবং পুরো লেখাটি পড়তে আগ্রহী হবে।

তাহলে আজ এ পর্যন্তই! যদি আমার লেখা টি আপনার উপকারে আসে তাহলে এটি আপনার বন্ধুদের মধ্যে  শেয়ার করুন। এবং আমাকে উৎসাহ দিতে কেমন হলো লেখাটা সেটি জানান। সকলের জন্য শুভকামনা রইল।

Related Posts

13 Comments

        1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন