ব‍্যাবসা উদ‍্যেক সম্পর্কে আপনাদের একটি টিপস দেয়া হল আশা করি আপনারা সবাই দেখবেন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি আপনাদের দোয়ায়।

আমি এখন আলোচনা করব ব্যবসায়ের উদ্দেশ্য, উদ্দেশ্য গুলো নিচে আলোচনা করা হলো?

– ভূমিকা%
সভ্যতার ক্রমবিবর্তনের সাথে সাথে ব্যবসায়ের অনেক বিবর্তন হয়েছে। সাথে সাথে এর উদ্দেশ্য বলি ব্যাপকতা বেড়েছে বর্তমান সভ্যতার ব্যবসা এর একমাত্র উদ্দেশ্য মুনাফা অর্জন নয় কেননা ব্যবসা এখন ভোক্তা কেন্দ্রিক ব্যবসা এর উদ্দেশ্য
ভোক্তাদের রুচি ও পছন্দ অনুযায়ী পূর্ণ সরবরাহ করা ও ব্যবসায়ের এর উদ্দেশ্য এ উদ্দেশ্যে বলি ব্যবসায়ের বিভিন্ন শাখা যেমন, শিল্প, বাণিজ্য, ও পূর্ণ, বিনিময়ের জন্য কমবেশি প্রয়োজ্য ব্যবসায়ের বহুবিধ উদ্দেশ্যকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায় যেমন, প্রত্যক্ষ, ও পরোক্ষ, উদ্দেশ্য/ উদ্দেশ্য ব্যক্তিগত অর্থনৈতিক উদ্দেশ্য বলা হয় পরোক্ষ উদ্দেশ্য কে তিন ভাগে ভাগ করা যায়
সামাজিক, মানবিক, ও জাতীয়, উদ্দেশ্য নিম্নে ব্যবসা এর উদ্দেশ্য গুলি আলোচনা করা হলো ব্যবসার উদ্দেশ্যে বলি

এবারে আমরা জানবো সামাজিক গুরুত্ব:

1 পণ্য ও সেবা সরবরাহ:
যথাসময়ে ভোক্তাদের মানসম্মত পূর্ণ ও ন্যায্য মূল্য সহ করা ব্যবসার অন্যতম দায়িত্ব। এই উদ্দেশ্য ব্যবসায়ের উন্নত প্রযুক্তি, দক্ষ জনশক্তি কলা-কৌশল নিয়োগ করে, একক প্রতি খরচ কমানোর জন্য ব্যাপক উপাদানের সচেষ্ট হয়।

2 কর্মসংস্থান:
ব্যবসায় শিল্প প্রতিষ্ঠান প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। এতে দেশের বহু লোকের কর্মসংস্থান হয়। ফলে দেশে ও জাতির বেকারত্বের অভিশাপ মুক্ত হয়।

3 শিল্প ও সাংস্কৃতিক বিকাশ:
ব্যবসায়িক প্রয়োজনে ব্যবসায়ী শিল্প ও সাংস্কৃতিক বিকাশ সাধন করে। ব্যবসায়ী দীর্ঘ মেয়াদী মুনাফা অর্জনের উদ্দেশ্যে এ সমস্ত ক্ষেত্রে ভূমিকা রাখে।

4 দক্ষতার উন্নয়ন:
ব্যবসায়ী যোগ্যতা অনুযায়ী বিভিন্ন পদে লোক নিয়োগ করে থাকে। পরে প্রশিক্ষণের মাধ্যমে তাদের আরো দক্ষতা ভাবে গড়ে তুলে। এতে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব হয়।

5 আন্তর্জাতিক সম্পর্ক:
বৈদেশিক বাণিজ্যের মাধ্যমিক ব্যবসায়ের আন্তর্জাতিক সম্পর্কের উন্নয়ন ঘটায়। কেননা, কোনো দেশেই স্বয়ংসম্পূর্ন নয়। প্রত্যেক্ষ দেশকে তার প্রয়োজন মেটাতে অন্য দেশের উপর নির্ভর করতে হয়। এর ফলশ্রুতিতে আন্তর্জাতিক বাণিজ্যের সৃষ্টি হয়েছে এবং সারা পৃথিবীতে একই মানব সমাজের পরিণতি হয়েছে।

এই ছিল আজকের খবর সম্মানিত দর্শক মন্ডলী আপনারা সবাই ভালো থাকবেন। আল্লাহর রহমতে আবার আপনাদের সাথে দেখা হবে
আসসালামু আলাইকুম।

Related Posts

12 Comments

মন্তব্য করুন