ভার্চুয়াল এসিস্ট্যান্ট হতে আপনার যা যা করতে হবে। বাকী সব উত্তর এখানেই পাবেন।

ভার্চুয়াল সহকারীর কর্তব্যগুলি ব্যবসায়ের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। আপনি এখানে কী কী কাজ করতে পারবেন তা প্রয়োজন দ্বারা নির্ধারিত হয়। অ্যাশলি অ্যান্ডারসন, একজন ব্লগার, যিনি ঘরে কাজ করার বিষয়ে বেসিক প্রোগ্রামিং বা প্রুফ রিডিংয়ের মতো কাজের উপর বিশেষ দক্ষতার উপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন। আরও বলেছেন, যারা বাড়ি থেকে কাজ করতে চান তাদের জন্য ভার্চুয়াল সহকারী হওয়া অন্যান্য গতানুগতিক কাজের বিকল্প।

ভার্চুয়াল সহকারী হতে কোন কোন গুণাবলীর প্রয়োজন?

ভার্চুয়াল সহকারী যে সমস্ত কাজ সম্পাদন করতে হয় তার সমস্ত কাজ সম্পাদন করতে সক্ষম হতে হবে। কোনও ভার্চুয়াল সহকারীকে বোর্ডের যে যে কাজে প্রয়োজন তার সবটাই জানতে হবে। যেমনঃ সময় পরিচালনার দক্ষতা, ক্লায়েন্টদের দ্বারা সহজেই অ্যাক্সেসযোগ্য, ক্লাউড-ভিত্তিক যোগাযোগ প্রযুক্তিগুলির সাথে অভিজ্ঞতা, ফোন এবং ভিডিও কনফারেন্সিংয়ে অভিজ্ঞতা, চূড়ান্তভাবে সংগঠিত ইত্যাদি।

আমি ভার্চুয়াল সহকারীদের চাকরি কোথায় পাব?

বেশিরভাগ কাজের মতোই, নেটওয়ার্কিংও কাজের একটি মূল বিষয়। আপনার পরিষেবাগুলি অফার করার জন্য আপনি সরাসরি ছোট ব্যবসায়গুলিতে পৌঁছে দিয়ে শুরু করতে পারেন। যদি তারা না বলে, আপনি এখনও ভবিষ্যতে নেতৃত্ব বা কোনও চাকরি পাওয়ার প্রচেষ্টাতে সম্পর্ক তৈরি চালিয়ে যেতে পারেন। প্রকৃতপক্ষে, মনস্টার এবং আপওয়ার্কের মতো সাইটগুলিতে ভার্চুয়াল সাহায্যকারীদের সন্ধানকারী ব্যক্তি বা ব্যবসায় রয়েছে। আপনি অন্যান্য ভার্চুয়াল সহায়ক কেন্দ্রিক ওয়েবসাইটগুলিতে ফ্যান্সি হ্যান্ডস, বেলা এবং টাইম ইত্যাদি সহ জিগগুলিও খুঁজে পেতে পারেন। কেউ যদি এই মুহুর্তে একথাগুলো শুনে না বলে কেবলমাত্র এর অর্থ এই নয় যে তাদের ভবিষ্যতে সে আর এ কাজ করবেনা।মাঝামাঝি সময়ে, একটি সাধারণ ওয়েবসাইট এবং পেশাদার সামাজিক মিডিয়া চ্যানেলের মাধ্যমে আপনার নিজস্ব অনলাইন উপস্থিতি তৈরি করুন।

ভার্চুয়াল সহকারী হিসাবে আমি কতটা অর্থ আশ করতে পারি?

ভার্চুয়াল সহকারী প্রতি বছর গড়ে 26,350 ডলার করার আশা করতে পারে। বেতনের প্রতিবেদন অনুসারে এই চাকরীর অনেকগুলিই প্রতি ঘণ্টায় অর্থ প্রদান করে যা এবং নিম্ন প্রান্তে 9 ডলার / ঘন্টা বা উচ্চ প্রান্তে 25 ডলার / ঘন্টা হতে পারে। কিছু সংস্থা আপনার পরিষেবাদির জন্য মাসিক বা সাপ্তাহিক অর্থ প্রদান করতে পারে। সুতরাং আপনি কোনও কাজ গ্রহণের প্রতিশ্রুতি দেওয়ার আগে তা পরীক্ষা করে নিন।
অবশ্যই, ভার্চুয়াল সহকারী হিসাবে আপনি আরও অভিজ্ঞতা অর্জন করার সাথে সাথে আপনি সেই অনুযায়ী আপনার কাজের সামঞ্জস্য করতে বিবেচনা করতে পারেন। আপনি যদি চাকরিতে কোনও বিশেষ দক্ষতা নিয়ে আসছেন তবে আপনাকে বেশি হারে ক্ষতিপূরণ দেওয়া উচিত।

আমি কীভাবে আমার ভার্চুয়াল সহকারী ব্যবসা বৃদ্ধি করতে পারি?

একবার আপনি কয়েকটি ক্লায়েন্টের সাথে কাজ করার পরে আপনি তাদের নিজস্ব পর্যালোচনা বা প্রশংসাপত্র সরবরাহ করতে বলতে পারেন যা আপনি নিজের সাইটে বা সামাজিক চ্যানেলগুলিতে শেয়ার করতে পারেন। ভার্চুয়াল সহকারী হিসাবে বাড়ি থেকে কাজ করার বিষয়ে ব্লগ করা কোনও প্রকল্প দেওয়ার পরে ক্লায়েন্টদের প্রতিক্রিয়ার জন্য পরামর্শ দেওয়ার দিতে হবে। যাতে আপনার কঠোর পরিশ্রম তাদের মনে সতেজ থাকে। সম্ভাব্য ক্লায়েন্টদের জন্য এই প্রশংসাপত্রগুলি উপলব্ধ করা আপনার ভার্চুয়াল সহকারী ব্যবসা তৈরিতে দীর্ঘ পথ যেতে পারে।

Related Posts