ভিটামিন এর নাম,উৎস ও অভাবজনিত রোগসমূহ জেনে রাখা অনেক ভালো কাজে লাগবে

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই দোয়া করি আল্লাহর কাছে সবসময়। আজকে আপনাদের সামনে যে বিষয় টি নিয়ে হাজির হয়েছি তা হলো ভিটামিন এর নাম,উৎস ও অভাবজনিত রোগসমূহ  , সময় নষ্ট না করে শিখে নেই ভিটামিনের নাম উৎস ও অভাবজনিত রোগসমূহ ।

ভিটামিন(A) ঃ ভিটামিন (এ) এর উৎস সমূহ হচ্ছেঃপ্রাণীজ উৎসঃলিভার(যকৃত),ডিমের কুসুম,কড মাছের যকৃতের তেল, ক্রীম,মাখন,দুধ,পনির,মল-ঢেলা মাছ ইত্যাদি। উদ্ভিদ উৎসঃরঙিন ও সবুজ শাক-সবজি, গাজর,আম,পেঁপে ইত্যাদি। ভিটামিন (এ) এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে: রাতকানা,ক্যারাটোমেলাশিয়া,জেরোপ্যাথলমিয়া ইত্যাদি।

ভিটামিন (D)ঃ ভিটামিন(ডি) এর  উৎস সমূহ: মাছের যকৃতের তেল, কড মাছের যকৃতের তেল, তৈলাক্ত মাছ,যকৃত,ডিমের কুসুম, মাখনও দুধ। ভিটামিন(ডি) এর অভাবজনিত রোগ সমূহ গলো হচ্ছে :বাচ্চাদের রিকেটস ,প্রাপ্ত বয়স্কদের অস্টিওম্যালাসিয়া,হাড় নরমও ভঙ্গুর হয়।

ভিটামিন(E)ঃ ভিটামিন (ই) এর উৎস সমূহ হচ্ছেঃ শাকসবজি হতে প্রাপ্ত তেল, সব শস্যদানা,বাদাম,চাল,লেটুস,তুলাবীজ তেল ইত্যাদি। ভিটামিন ই এর অভাবজনিত রোগ গুলো হলোঃস্বাভাবিক জনন ক্ষমতা হ্রাস পায়,পেশী বিনষ্ট হয়।

ভিটামিন(K)ঃ ভিটামিন(কে) এর উৎস সমূহ হচ্ছেঃ বাঁধাকপি,দূধ, সবুজ শাক-সবজি, যকৃত,ডিম,আলফলফা ইত্যাদি। ভিটামিন(কে) এর অভাবজনিত রোগ গুলো হলোঃ রক্ত জমাট বাঁধে না,প্রোথ্যাম্বপিনিয়া ইত্যাদি।

ভিটামিন(C)ঃ ভিটামিন (সি)এর উৎস সমূহ হচ্ছেঃ সাইট্রাস ফলসমূহ,আমলকী,লেবু,টম্যাটো,পেয়ারা,স্ট্রবেরী,আনারস,লেটুস এবং অত্যন্ত অল্প পরিমাপে মাংস ও দুধে থাকে। ভিটামিন(সি) এর অভাবজনিত রোগ গুলো হলোঃনাক ও মুখের মিউকাস মেমব্রেন থেকে রক্তক্ষরণ হয়,স্কার্ভি নামক রোগ।

ভিটামিন (B1):ভিটামিন(বি1)এর উৎস সমূহ হচ্ছে : সকল শস্য ,লিগিউম জাতীয় ফলসমূহ,শুকনো ঈস্ট ,তেলবীজ,বাদাম,ভিটামিন (বি1)এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে :বেরিবেরি রোগ ।

ভিটামিন(B2):ভিটামিন(বি2) এর উৎস সমূহ হচ্ছে :ফলমূল,মাছ,মাংস,ডিম,দুধ,যকৃত,বৃক্ষ ইত্যাতি। ভিটামিন(বি2)এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে :ঠোঁটের কিনারায় ঘা হয় ।

ভিটামিন(B3):ভিটামিন(বি3)এর উৎস সমূহ হচ্ছে :শস্যদানা,মাছ,পোলট্রি ঈস্ট ইত্যাদি। ভিটামিন(বি3) এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে :পেলেগ্রা রোগ ।

ভিটামিন(B5) :ভিটামিন(বি5) এর উৎস সমূহ হচ্ছে : ঈস্ট,বাদাম,ডিমের কুসুম,দুধ এবং বৃক্ষও গমেও প্রচুর পরিমাণে থাকে । ভিটামিন(বি5)এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে : বৃদ্ধি বাধা প্রাপ্ত হয়,তাড়াতাড়ি বার্ধক্য দেখায় ।

ভিটামিন(B6): ভিটামিন(বি6)এর উৎস সমূহ হচ্ছে : প্রাণীজ  উৎস :মাছ ,যকৃত,মাংস,  উদ্ভিদ উৎস : আলু শাক-সবজি । ভিটামিন(বি6)এর অভাবজনিত রোগসমূহ : পেরিফেরাল নিউরোপেথি ।

ভিটামিন(B12):ভিটামিন(বি12)এর উৎস সমূহ হচ্ছে : যকৃত,মাছ,মাংস,দুধ,ডিমের কুসুম,বৃক্ক ইত্যাদি। ভিটামিন(বি12)এর অভাবজনিত রোগ সমূহ হচ্ছে : মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া,পারনিশিয়াস অ্যানিমিয়া ।

অনেকে রে ই কাজে লাগবে আনাদের ফ্রেন্ডদের সাথে সেয়ার করে তাদের দেখার সুযোগ করে দিন । আমার লেখায় যদি কোনো ভুলক্রটি থাকে তাইলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন । কেমন লেখেছি সবাই কমেন্ট করে যানান ।

আজ এই পর্যন্তই সামনের পর্বে  অন্য কোন বিষয় নিয়ে হাজির হব ইনশাহআল্লাহ । ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন  এবং গ্রাথর ডট কমের সাথেই থাকুন। বাহিরে গেলে মাস্ক ব্যবহার করুন ,নিজে সচেতন থাকুন অন্যকে সচেতন করুন আল্লাহ হাফেজ ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন