ভিডিও গেমস খেলার আসক্তি কমানোর টিপস। পর্ব-১

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আপনি যদি ভিডিও গেমিংয়ের উপর অনেক বেশি অনিয়ন্ত্রিত হয়ে থাকেন, যদি মনে হয় এটি আপনার সময় ও কর্মের ক্ষতি করছে, তাহলে আপনাকে বুঝতে হবে আপনি ভিডিও গেম এ আসক্ত। গেমিংয়ের আসক্তি কোনও ছোট খাটো সাধারন বিষয় নয়। বিশেষজ্ঞদের মতে এটি একটি মানসিক স্বাস্থ্য রোগ। যাকে গেমিং ডিসঅর্ডার বলা হয়। এ থেকে বাঁচতে নিজের জন্য নিজেই নিজের সময়সীমা নির্ধারণ এবং অন্যান্য কাজে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন। যে কোনও ধরণের আসক্তি কাটিয়ে উঠতে উদ্যোগটি খুব কঠিন মনে হতে পারে। যদি আপনি নিজে থেকে এটি থেকে মুক্তি পেতে সক্ষম না হন তবে একজন ডাক্তার বা থেরাপিস্টের সাথে যোগাযোগ করুন।

অথবা,
নিজেকে প্রতিদিন খেলাধুলায় জন্য বেশি পরিমানে সময়সীমা বেঁধে দিন। বিশেষ করে, কিশোর কিশোরি ও স্কুল পড়ুয়া ছেলে মেয়েরা গেমিং স্ক্রিনের সামনে দিনে ২ ঘণ্টার বেশি সময় ব্যয় করা উচিত নয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও তাদের সময়কে গেমিং এর ক্ষেত্রে সময়ের একটা সীমাবদ্ধতা ঠিক উচিত ও ছোটদের মতো ততটাই গুরুত্বপূর্ণ। আপনি যদি খুব বেশি গেমিংয়ের সাথেই থাকেন তবে প্রতিদিন আপনি কতক্ষণ খেলবেন সে সম্পর্কে নিজের জন্য নির্দিষ্ট সীমা নির্ধারণের চেষ্টা করুন।
উদাহরণস্বরূপ, আপনি নিজেকে প্রতিদিন গেমিং করতে আধ ঘন্টার চেয়ে বেশি সময় দিবেন না। আপনার ফোনে বা অন্য কোনও ডিভাইসে টাইমার সেট করে নিজের সময়কে ট্র্যাক রাখতে সহায়তা করুন।

উপযুক্ত সময় সীমা নির্ধারণ করা আপনাকে পূর্ণ বিকাশের নেশা কমাতে সহায়তা করতে পারে। তবে, আপনি যদি গেমিংয়ের জন্য মারাত্মকভাবে আসক্ত হন তবে আপনাকে গেমগুলি পুরোপুরি খেলতে হবে। তা না হয় আবার ভিন্ন রকম সমস্যাও তৈরি হতে পারে।

গেমিং ডিভাইসগুলি আপনার বেডরুমের বাইরে রাখুন। আপনার ঘরে যদি গেম কনসোল, কম্পিউটার বা অন্য গেমিং ডিভাইস থাকে তবে আপনার প্রয়োজনীয় ঘুম না পেয়ে আপনাকে সারা রাত গেম খেলতে ডিভাইসগুলো প্ররোচিত করতে পারে। আপনার ঘরটিকে একটি গেমিং স্ক্রিন মুক্ত রাখুন যাতে আপনি গভীর রাতে গেমিংয়ের জন্য কোন ডিভাইস না পান।

আপনার ফোনে গেমস থাকলে বিশেষ করে রাতে এটিকে স্যুইচড অফ করে রাখুন বা এটিকে এমন কোথাও রেখে দিন যাতে আপনি শোবার সময় সহজে এটি খুঁজে না পান। ঘুমাতে যাওয়ার ঠিক আগে গেমস খেললে আপনার ঘুম কম হতে পারে।

আজ আর নয়। গেমিং আসক্তি কমানোর কয়েকটি ধারাবাহিক পর্ব চলতে থাকবে।

Related Posts