মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্সঃ পর্ব-২

প্রত্যেকের প্রিয় ওপেন-সোর্স ব্রাউজার, ফায়ারফক্স, ( Mozilla Firefox) অন্যতম সেরা ব্রাউজারগুলির একটি।  এবং সেখানে উপলব্ধ দুর্দান্ত কিছু এক্সটেনশান যুক্ত করে ব্রাউজারটি আরও আরও ভাল হয়।

 

তবে নীচে দেখুন এবং সেখানে গোপন (এবং কিছু গোপনীয় নয়) টিপস এবং কৌশল রয়েছে যা ফায়ারফক্সকে ক্র্যাঙ্ক করবে এবং আপনার ব্রাউজারকে ধোঁকা দেবে। এটিকে দ্রুত, স্মার্ট, আরও দক্ষ করে তুলুন। নিম্নলিখিত স্মার্ট ফায়ারফক্স কৌশল সহ জেডি মাস্টার হতে পারেন।

আগের পোস্টে আমরা Mozilla Firefox এর ৪ টি ট্রিক্স সম্পর্কে জেনেছি। এই পর্বে আমরা নতুন আরো ৫ টি ট্রিক্স সম্পর্কে দেখব। তাহলে চলুন শুরু করা যাকঃ

5) ট্যাব নেভিগেশন। আপনার খোলার বিভিন্ন ট্যাব নির্বাচন করতে মাউস ব্যবহার করার পরিবর্তে কীবোর্ডটি ব্যবহার করুন। শর্টকাটগুলি এখানে:

 

Ctrl + ট্যাব (ট্যাবগুলির মধ্যে সামনে ঘোরান)

Ctrl +Shift + ট্যাব (পূর্ববর্তী ট্যাবে ঘোরান)

Ctrl + 1-9 (একটি নির্দিষ্ট ট্যাবে Jump করার জন্য একটি নম্বর চয়ন করুন)

6) মাউস শর্টকাট। কখনও কখনও আপনি ইতিমধ্যে আপনার মাউস ব্যবহার করছেন এবং কীবোর্ডে ফিরে যাওয়ার চেয়ে মাউস শর্টকাট ব্যবহার করা সহজ। এই দুর্দান্ত জিনিসগুলি আয়ত্ত করুন:

 

মধ্য লিঙ্কে ক্লিক করুন (নতুন ট্যাবে খোলে)

শিফট-স্ক্রোল ডাউন (পূর্ববর্তী পৃষ্ঠা)

শিফ্ট-স্ক্রোল আপ (পরের পৃষ্ঠা)

Ctrl- স্ক্রোল আপ (টেক্সট আকার হ্রাস)

Ctrl- স্ক্রোল ডাউন (টেক্সট আকার বাড়ান)

একটি ট্যাবে মধ্য ক্লিক করুন (ট্যাব বন্ধ করে)

৭) Address বারের ইতিহাস থেকে আইটেমগুলি মুছুন। Address বারের ড্রপ-ডাউন ইতিহাস মেনুতে আপনি যেমন টাইপ করেছেন তেমন ফায়ারফক্সের পূর্ববর্তী ইউআরএলগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শন করার ক্ষমতা খুব দুর্দান্ত। তবে কখনও কখনও আপনি কেবল সেই URL গুলি প্রদর্শন করতে চান না (কেন আমি তা জিজ্ঞাসা করব না)। Address বারে (Ctrl-L) যান, একটি ঠিকানা টাইপ করা শুরু করুন, এবং ড্রপ-ডাউন মেনুতে আপনি যে পৃষ্ঠাগুলিতে সেগুলি লিখেছেন সেগুলির URL গুলির সাথে উপস্থিত হবে। আপনি মুছে ফেলতে চান এমন কোনও ঠিকানায় নীচে যেতে ডাউন-তীরটি ব্যবহার করুন এবং এটি মুছে যাওয়ার জন্য মুছুন কী টিপুন।

 

৮) ইউজার ক্রোম। আপনি যদি সত্যিই আপনার ফায়ারফক্সটি বোকা বানাতে চান তবে আপনি একটি ইউজারক্রোম সিএসএস ফাইল তৈরি করতে এবং আপনার ব্রাউজারটি কাস্টমাইজ করতে চান।

 

৯) একটি user.js ফাইল তৈরি করুন। ফায়ারফক্স কাস্টমাইজ করার আরেকটি উপায়, একটি user.js  ফাইল তৈরি করা আপনার ব্রাউজিংকে সত্যই গতিময় করতে পারে। আপনার নিজের প্রোফাইল ফোল্ডারে user.js নামে একটি text ফাইল তৈরি করতে হবে ।

এই ছিল আজকের পর্ব। আগামী পর্বে Mozilla Firefox এর আরো কিছু দারুন এবং চমকপ্রদ ট্রিক্স নিয়ে আপনাদের সামনে হাজির হব।

Related Posts

7 Comments

মন্তব্য করুন