মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্সঃ পর্ব-১

প্রত্যেকের প্রিয় ওপেন-সোর্স ব্রাউজার, ফায়ারফক্স, বাক্সের ঠিক বাইরে। এবং সেখানে দুর্দান্ত কিছু এক্সটেনশান যুক্ত করে ব্রাউজারটি আরও আরও ভাল হয়।

 

তবে নীচে দেখুন এবং সেখানে গোপন (এবং কিছু গোপনীয় নয়) টিপস এবং কৌশল উপলব্ধ রয়েছে যা ফায়ারফক্সকে ক্র্যাঙ্ক করবে এবং আপনার ব্রাউজারকে ধোঁকা দেবে। এটিকে দ্রুত, স্মার্ট, আরও দক্ষ করে তুলুন। নিম্নলিখিত স্মার্ট ফায়ারফক্স কৌশল সহ জেডি মাস্টার হতে পারেন। তো আজকের পর্বে আমরা ৪ টা গুরুত্বপূর্ণ ট্রিক্স দেখব। তাহলে চলুন শুরু করা যাকঃ

 

1) স্ক্রিনে বাড়তি জায়গা। আপনার আইকন ছোট করুন। View – Toolbars – Customize এবং “ছোট আইকনগুলি ব্যবহার করুন” বাক্সটি চেক করুন।

 

2) স্মার্ট কীওয়ার্ড। যদি এমন কোনও সার্চ থাকে যা আপনি প্রচুর ব্যবহার করেন (আইএমডিবি ডটকমের লোকেরা সার্চ করুন বলুন), এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা অনেক লোকই ব্যবহার করে না। সার্চ বাক্সে ডান ক্লিক করুন, “এই সার্চ এর জন্য একটি কীওয়ার্ড যুক্ত করুন” নির্বাচন করুন, কীওয়ার্ডটিকে একটি নাম এবং একটি সহজে-টাইপ করা এবং সহজে মনে রাখা সহজ শর্টকাটের নাম দিন (এটি “অভিনেতা” বলুন) দিন এবং এটি সংরক্ষণ করুন। এখন, আপনি যখন কোনও অভিনেতা অনুসন্ধান করতে চান, ফায়ারফক্সের অ্যাড্রেস বারে যান, “অভিনেতা” টাইপ করুন এবং অভিনেতার নাম লিখুন এবং প্রেস রিটার্ন করুন। তাত্ক্ষণিক অনুসন্ধান! আপনি যে কোনও সার্চ বাক্সের সাহায্যে এটি করতে পারেন।

3) কীবোর্ড শর্টকাটগুলি। এখানেই আপনি আসল জেডি হন। এগুলি শিখতে কিছুটা সময় নেয় তবে আপনি একবার করলে আপনার ব্রাউজিং অত্যন্ত দ্রুত হবে। এখানে কয়েকটি সর্বাধিক প্রচলিত (এবং আমার ব্যক্তিগত পছন্দগুলি) রয়েছে:

 

স্পেসবার (নীচের পাতা)

শিফট-স্পেসবার (উপরের পাতা)

Ctrl + F (সার্চ করুন)

Alt-N (পরবর্তী সার্চ করুন)

Ctrl + D (বুকমার্ক করুন)

Ctrl + T (নতুন ট্যাব)

Ctrl + K (সার্চ বাক্সে যান)

Ctrl + L (এড্রেস বারে যান)

Ctrl + = (টেক্সটের আকার বৃদ্ধি করুন)

Ctrl + – (টেক্সটে আকার হ্রাস করুন)

Ctrl-W (ট্যাব বন্ধ করুন)

F5 (পুনরায় লোড)

Alt+HOME (হোম পৃষ্ঠায় যান)

4) স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ। এটি অন্য কীবোর্ড শর্টকাট, তবে এটি সাধারণভাবে পরিচিত এবং খুব কার্যকর নয় useful ঠিকানা বারে (Ctrl + L) যান এবং সাইটের নাম “www” বা “.com” ছাড়াই টাইপ করুন। ধরুন “google” । তারপরে কন্ট্রোল-এন্টার টিপুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে “www” এবং “.com” পূরণ করবে এবং আপনাকে সেখানে নিয়ে যাবে – যাদু করার মতো! .NET ঠিকানাগুলির জন্য, শিফট-এন্টার টিপুন এবং .org ঠিকানার জন্য কন্ট্রোল-শিফট-এন্টার টিপুন।

পরের পর্বে আরো নতুন কিছু ট্রিক্স নিয়ে আসব।

 

Related Posts