মধ্যবিত্তদের জন্য অল্পপুঁজিতে একটি সহজ ব্যবসা (আপনিও শুরু করুন)

আসসালামু আলাইকুম। কেমন আছেন ভাই/বোনেরা? আল্লাহর রহমতে আমিও ভালো আছি বরাবরের মতো।

আজ আপনাদের সামনে নিয়ে এলাম স্বল্প পুঁজিতে সহজ একটি ব্যবসা। যেটা আমাদের মতো মধ্যবিত্ত লোকদের জন্য সবচেয়ে বেশি উপকারী এবং সময়োপযোগী। আপনি শুধু ৪,০০০ থেকে ৫,০০০ টাকা মূলধনেই শুরু করে দিতে পারেন এই ব্যবসা। এক্ষেত্রে যদিও আপনার সময় ও পরিশ্রম দিতে হবে বেশি। তবে লাভের মুখ খুব তাড়াতাড়ি এবং খুব সহজেই দেখতে পাবেন।

ব্যবসাটা হচ্ছে মূলত সেকেন্ড হ্যান্ড মোবাইল সেট নিয়ে। বর্তমানে ভাত-কাপড়ের মতোই অপরিহার্য একটি পণ্য হচ্ছে এই মোবাইল ফোন। অনলাইনে ও অফলাইনে দুইক্ষেত্রেই আপনি মোবাইলের অপরিহার্য ব্যবহার দেখতে পাবেন। তাই আজ আমরা কথা বলবো মোবাইল ফোন নিয়ে।

ব্যবসায়ের মূল লক্ষ্য হচ্ছে গ্রাহকের সুবিধা প্রদানের সাথে সাথে মুনাফা অর্জন। আর ব্যবসা করতে যে যে প্রসেসগুলো করতে হয়, সেগুলে হচ্ছে:

১. প্রাথমিক মূলধন স্টক করা। সেই সাথে ব্যবসার অন্যান্য কাজে ব্যবহার করার জন্য আরও কিছু টাকা স্টক করে রাখা।
২. সময়োপযোগী পণ্য নির্বাচন, যেগুলো মার্কেটে ভালো চলে।
৩. পণ্যের মান অনুযায়ী সেগুলোর মার্কেট প্রাইস নির্ধারন করা। মাঝে মাঝে এমনও হয় যে, পণ্যের কেয়ালিটি ভালো অথচ কনডিশন খারাপ, সেক্ষেত্রে দাম কম ধরে ক্রয়-বিক্রয় করা।

৪. উপযুক্ত মার্কেটপ্লেস নির্ধারণ করা। যেখানে আপনি আপনার পণ্যের জন্য ভালো দামের কাস্টমার পাবেন।
৫. বিক্রয় হওয়া পণ্য হতে যে লাভটুকু আসবপ, তা থেকে কিছু আবারও ব্যবসায় ন
বিনিয়োগ করা। এর ফলে ব্যবসার পরিধি বড় হবে।

এখন, আপনি যদি সেকেন্ড হ্যান্ড মোবাইল মার্কেটিংয়ে সফল হতে চান, তাহলে অবশ্যই আপনাকে উপরের শর্তগুলো মেনে তারপর ব্যবসা করার চিন্তা করতে হবে। অন্যথায় বিপাকে পড়ে যাবেন। তাই আগে ভালো করে পয়েন্টগুলো পড়ে আসুন।

ব্যবসায় প্রাথমিকভাবে যা যা লাগবে:
১. আপনার নিজের জন্য একটি মোটামুটি ভালোমানের এন্ড্রয়েড সেট।

২. প্রাথমিকভাবে ৫,০০০ টাকা মূলধন। সেই সাথে আরও ৫০০-১০০০ টাকা হাতে রাখবেন, যেটা আপনার ব্যবসাকে ট্যাকেল দিতে পারবে।

৩. একটি পরিপূর্ণ তথ্য সংবলিত ফেসবুক আইডি।

৪. প্রাথমিকভাবে একমাসের জন্য ৩/৪ জিবি ইন্টারনেট নিবেন।

যেভাবে ব্যবসা শুরু করবেন:
১. একটি ফেসবুক আইডি খুলুন। আপনার সব তথ্য ভালো ভাবে সাবমিট করুন ও প্রোফাইলটি পরিপূর্ণ করুন। মনে রাখবেন, এটিই হবে আপনার ব্যবসায়িক আইডি।

২. এবার ফেসবুকের সার্চ অপশনে গিয়ে লিখুন “Sell Bazar BD” অতঃপর গ্রুপটাতে জয়েন হোন। আপনি যে জেলার মানুষ, সে জেলার নাম লিখে তার সাথে Sell Bazar শব্দটি লাগিয়ে দিয়ে সেল বাজার গ্রুপগুলোতে যোগ দিন। যেমন: Ctg Sell Bazar, Dhaka Sell Bazar, Jessore Sell Bazar ইত্যাদি। যেসব সেল গ্রুপে সদস্যসংখ্যা অনেক বেশি, সেসব গ্রুপগুলোতে আগে জয়েন করুন।

. গ্রুপগুলোতে আপনার যোগদান সম্পন্ন হয়ে গেলে এখন আপনি পুরোপুরিভাবে প্রস্তুত, ব্যবসার দ্বিতীয় পদক্ষেপ সম্পন্ন করার জন্য। এখন আপনি গ্রুপগুলোতে ঘুরে দেখুন, আপনার মূলধনের মধ্যে সবচেয়ে ভালো এবং কোন ব্র্যান্ডের কোন কোন সেট পাচ্ছেন। বিক্রেতাদের সাথে ম্যাসেজে যোগাযোগ করুন। দরদাম করে নিয়ে ফেলুন আপনার পছন্দকৃত সেট। সেট নেওয়ার সময় সেটের মানের পাশাপাশি সেটার কনডিশনও দেখে নিবেন। সবসময়ই পরিষ্কার, নতুন কনডিশন ও ঝকঝকে মোবাইল নেওয়ার চেষ্টা করবেন।

(Note: বর্তমানে দেশের পুরো সেকেন্ড হ্যান্ড মার্কেট দখল করে আছে Xiaomi/Redmi/Mi সেট। তারপর PocoPhoneOPPO। তারপর আসে Samsung। তারপর RealmeHuawei। সবশেষে আসে Nokia। যদিও মানের দিক দিয়ে Nokia খুবই ভালো সেট কিন্তু দাম বেশি বলে কেউ নিতে চায়না। আর কমদামী ও নিম্নমানের ফোনের তালিকায় সবার আগে আসে Samsung এর পুরাতন মডেলের ফোন গুলো; এরপর Symphony। এই মডেলগুলোর বাইরে অন্য মডেলের মোবাইল নিয়েননা। নাহলে পরবর্তীতে মার্কেটে চালাতে খুব কষ্ট হয়ে যাবে।)

৪. আপনি যদি ১০০% সেফটি চান, তাহলে বিক্রেতাকে আপনার লোকেশনে আসতে বলুন। যদি সেটা সম্ভব না হয়, তাহলে সাথে কাউকে নিয়ে যান বিক্রেতার লোকেশনে। কারণ, অনলাইনে চোর-ছিনতাইকারীরও অভাব নেই। খারাপ কিছু একটা হয়ে যাওয়া থেকে রক্ষা পেতে সিকিউরিটি বাবদ যা যা ব্যবস্থা নিতে হয় নিন।

৫. সাধারণত শতভাগ ভালো ফোন কেউ সেল দিতে চায়না। আপনি যদি দেখেন, ক্রয়কৃত ফোনে সমস্যা আছে, তাহলে অতিসত্বর সে সমস্যা সমাধানের চেষ্টা করুন। কিছুদিন ব্যবহার করে ফোনের ইন্টারনাল সমস্যাগুলো চেক করে দেখুন। সমস্যা পেলে তা ঠিক করে ফেলুন।

৬. মোবাইল কিনতে ও সমস্যা ঠিক করতে আপনার যা যা খরচ হয়েছে সব খরচ মোবাইলের ক্রয়মূল্যের সাথে যোগ করুন। ওটাই হচ্ছে আপনার সেটের প্রকৃত ক্রয়মূল্য। ক্রয়মূল্যের সাথে অল্প টাকা যোগ করে আপনার সেটটি বিক্রয়ের জন্য একটি সুলভ মূল্য নির্ধারণ করুন।

৭. এখন যা করতে হবে, সেটা হচ্ছে প্রধান কাজ। আপনার সেটের কয়েকটি সুন্দর সুন্দর ছবি তুলে পূর্বে জয়েন করা সেল গ্রুপগুলোতে গিয়ে পোস্ট করুন। মনে রাখবেন, আপনার পোস্টের লেখাগুলো যাতে একটু আকর্ষণীয় হয়। তাতে কাস্টমারের নজর আপনার পোস্টে খুব দ্রুতই চলে আসবে। পোস্টগুলো এপ্রুভ হলে একটু পর পর চেক করবেন। কমেন্ট আসলে তাদের রিপ্লাই দিন। এরপর ম্যাসেজে যোগাযোগ করে লোকেশন ঠিক করুন কোথায় দেখা করবেন না করবেন। এক্ষেত্রে অনেকে অনেক কথা বলার পরেও দেখা যায় যে সময়মতো আপনার প্রোডাক্ট ডিক্লাইন করে দেয়। তাই যারা কমেন্ট করেছিলো, প্রত্যেকের সাথে যোগাযোগ রাখুন সবসময়।

৮. বিক্রয় করে প্রাপ্ত অর্থ নিয়ে নিশ্চয়ই আপনি অনেক খুশি। হ্যাঁ, নিজের পরিশ্রমে অর্জিত অর্থই শ্রেষ্ঠ অর্থ। তবে লাভটুকু পুরোটা ভোগ করবেননা। পরবর্তী বিনিয়োগের জন্য রেখে দিন। চাইলে সম্পূর্ণ অর্থ পুনঃরায় বিনিয়োগ করে আরে ভালো মানের ফোন কিনতে পারেন। এরপর যা যা করবেন তা তো উপরের পয়েন্টে বলেই দিয়েছি।

মধ্যবিত্তদের অবগতির জন্য নিবেদিত প্রাণ হয়ে আছি, থাকবো ইনশাআল্লাহ। কারণ, আমিও মধ্যবিত্ত ঘরের সন্তান। এ শহরে টিকে থাকতে সবচেয়ে বেশি কষ্ট হয় মধ্যবিত্তদের। তাই বেঁচে থাকার তাগিদে আমাদের অনেককিছুই করতে হবে। সময়োপযোগী পদক্ষেপ নিয়ে আমাদেরও বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে হবে।

পোস্ট পড়ে উপকৃতবোধ করলে শেয়ার করে জানিয়ে দিন অন্যদেরও। কমেন্ট করে আপনার প্রতিক্রিয়া জানাতে একদম ভুলবেননা। কোন প্রশ্ন, কেতূহল, মতামত, অভিমত, পরামর্শ থাকলে নির্দ্বিধায় করতে পারেন। আসসালামু আলাইকুম।

Related Posts

7 Comments

মন্তব্য করুন