মা আমার ভীষণ মিথ্যাবাদী, মা নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, গল্প

মা আমার ভীষণ মিথ্যাবাদী
মা আমার ভীষণ মিথ্যাবাদী।সবসময় শুধু মিথ্যা কথা বলেন কারনে অকারনে।আমার বিশ্বাস আমার মায়ের মতো সব মায়েরাই মিথ্যাবাদী।

শীতের সকালে যখন মায়ের কাছে পিঠা খাওয়ার বায়না করি,মা তখন বলে সবে তো শীত শুরু এখন পিঠা খেয়ে মজা নেই।তারপর অনেক কষ্টে যখন পিঠার যোগার করে আর পিঠা বানায় তখন দেখাযায় মা বানাতে বানাতে আমাদের খাওয়া শেষ।তখন মাকে বলি – মা তোমার জন্য তো নেই,আর কয়টা নাহয় বানাও তোমার জন্য।মা তখন হেসে বলে না রে আমার পিঠা খেতে একদম ভালো লাগেনা।কিন্তু মা তো আর বলেনা আরও বানাতে গেলে আরও উপকরণের প্রয়োজন।আর তা যোগার করতে আরও টাকার দরকার যা আমাদের কাছে নেই।

কিন্তু মা তো সত্য কথা বলবে না ,কারন সে যে মিথ্যাবাদী।দুপুরে ভাত খেতে বসলে মা কে যদি বলি মা আমাদের সাথে খেতে বসো না।মা বলবে না তোরা খেয়ে নে আমি পরে খাবো।আমাদের সাথে বসলে তো আমরা দেখে ফেলবো যে ভাতের হাড়িতে যথেষ্ট ভাত নেই।কিন্তু সেতো সেটা বলবেনা,কারন সে যে মিথ্যাবাদী।কখনো যদি মায়ের কাছে মাংস খাওয়ার বায়না ধরি,মা বলে সামনের সপ্তাহে খেও বাবা,এই বলে নিজের কাপড়ের আঁচলে চোখ মুছে,আর আমি যদি জিজ্ঞেস করি মা তুমি কাঁদছ কেন?

মা বলবে –কই কাঁদছিনাতো ,চোখে যেন কি একটা পড়েছে।মা তো বলবেই কারন সে যে মিথ্যাবাদী।অনেক কষ্টে যখন বাবা কোনমতে টাকা যোগার করে মাংস কিনে আনে,আর মাযের হাতের মজার মাংস রান্না চেটেপুটে খেয়ে ,হঠাৎ মাংসের বাটির দিকে চোখ পড়ে ,মাকে বলি মা তোমার জন্য আর একটু নিয়ে এসো এখানে তো দু টুকরো আলু ছাড়া কিছুই নেই।মা বলে-আমার এতেই হয়ে যাবে।

মায়ের জন্য আবার নিলে যে পরের বেলায় আবার আমাদের পাতে মাংস উঠবেনা সে চিন্তা ও তাকে করতে হয়।কিন্তু সে তো তা কোনোমতেই স্বীকার করবেনা ,কারন সে যে ভীষন মিথ্যাবাদী।।ছেড়া কাপড় বারবার সেলাই করার সময় যখন বলি-মা এই ছেড়া কাপড় আর কত সেলাই করবে,সেলাই করতে করতে তো আর সেলাই করার ও জায়গা নেই।মা তখন বলে –কাপড়টা পড়তে অনেক আরাম তাই ফেলতে ইচ্ছে হচ্ছে না,আর ও কিছুদিন পরা যাবে।

উনি তো আর বলবেনা যে আর একটা নতুন কাপড় কেনার সামর্থ্য আমাদের নেই।বলবে কিভাবে মাযে বড্ড বেশি মিথ্যাবাদী।প্রতি বছরের মতো পূজোর দিন এগিয়ে এলে কোনোমতে আমাদের ভাই বোনদের ফুটপাতের সস্তা দোকান থেকে একটা নতুন জামা কিনে দিলে ও নিজের জন্য কখনোই কিছু নিবেননা।

যদি বলি মা তোমার জন্য কিছু নিবে না?মা বলবে-আমার লাগবেনা।আমার তো অনেক আছে,এত কাপড় দিয়ে কি করব..যখন দরকার হবে তখন কিনে নেব।” যদিও প্রতিবারই মা এই কথাই বলে ,কিন্তু নতুন কাপড় আর কেনা হয়না।সেই পুরোনো কাপড়টাই বারবার পরবে ।মা তো বলবেই,কেননা সে যে মিথ্যাবাদী ।।মা টা আমার একটু বেশীই মিথ্যাবাদী।। শুধু আমার মা ই না, আমার বিশ্বাস পৃথিবীর সকল মা-ই আমার মায়ের মত মিথ্যাবাদী।ভালো থাকুক পৃথিবীর সকল মিথ্যাবাদী মায়েরা।

Related Posts

19 Comments

মন্তব্য করুন