মেমোরি কার্ড হতে ফাইল অটোমেটিক্যালি ডিলিট হওয়ার কারণ এবং করণীয়

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমরা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে থাকি। বর্তমান সময়ে এসকল ডিভাইস আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এগুলো সঠিকভাবে ব্যবহার করা এবং এদের খুটিনাটি বিষয় সম্পর্কে জানা আমাদের জন্য খুবই জরুরী। তাদের মধ্যে সবচেয়ে বেশি চ্যাট ডিভাইসটি আমরা ব্যবহার করি সেটি হচ্ছে আমাদের অ্যান্ড্রয়েড ফোন।

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকে। যদিও আমরা অনেকেই সাথে ফিচার ফোন রাখতে পছন্দ করি তবুও অ্যান্ড্রয়েড ফোন আমরা কমবেশি সবাই ব্যবহার করে থাকে। উভয় ফোন ব্যবহার করেই আমরা আমাদের জীবনের জন্য প্রয়োজনীয় এবং পছন্দনীয় তথ্যগুলোকে ফোনের মধ্যে রাখি। আর এই তথ্যগুলো কে জমা রাখতে আমাদেরকে সাহায্য করে মেমোরি কার্ড।

যেকোনো তথ্য জমা রাখার জন্য মেমোরি কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। এর সাহায্যে আমরা ফোন,ক্যামেরা, কম্পিউটার ইত্যাদি ডিভাইসের প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে রাখি। কিন্তু অনেক সময় এই তথ্যগুলো মেমোরি কার্ড হতে আপনা আপনি চলে যায় বা মুছে যায়। তখন আমাদের পড়তে হয় চরম ভোগান্তিতে। কারণ যদি আমরা আমাদের কোনো গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে ফেলি তা আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

আমরা সবচেয়ে বেশি মেমোরি কার্ড ব্যবহার করে থাকি আমাদের ফোনে। তাই ফোনে জমাকৃত তথ্য সম্পূর্ণই থাকে মেমোরি কার্ড এর ভিতর। আর আমরা সবাই যেহেতু অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি তাই আমরা যদি একটু লক্ষ্য করি তাহলে মেমোরি কার্ডে প্রবেশ করলে দেখতে পাবো কিছু ফাইল মেমোরি কার্ডে তৈরি করার আগেই আপনার আপনি তৈরি হয়ে থাকে। আবার অনেক সময় আমাদের ডাউনলোডকৃত ফাইল অথবা কারো কাছ থেকে শেয়ার করে নেওয়া ফাইল হঠাৎ করেই ফোন থেকে গায়েব হয়ে যায়। এর কোনো হদিস আমরা অনেকেই খুঁজে পাইনা।

এই সমস্যাগুলো তৈরি হয় আমাদেরই কিছু অসতর্কতার কারনে। একটু সতর্ক থাকলেই এই সমস্যা এড়িয়ে চলা সম্ভব। যেমন:
১. আমরা ইন্টারনেট সার্ফিং করার সময় বিভিন্ন ধরনের ওয়েবসাইটে প্রবেশ করি যেখান থেকে আমাদের ফোনে ভাইরাস প্রবেশ করে এবং তা অবশ্যই মেমোরি কার্ডে বাসা বাঁধে।
২. অপ্রয়োজনীয় অনেক অ্যাপ ফোনের মধ্যে রেখে দেওয়া যাদের লাইসেন্স সম্পর্কে আমাদের কোনো ধারনাই নেই।
৩.ফোন ক্লিনার অ্যাপ গুলো ব্যবহার করার সময় অ্যাপ এর পারমিশন চেক না করে যেকোন ফাইলের একসেস দিয়ে দেওয়া।
৪. ফোনের মধ্যে আগে থেকেই বিদ্যমান অনেক অ্যাপ যা ডিলিট করা যায় না তা আমরা অনেক সময় ডিজেবল করে দেই। যার ফলে ফোন মিস বিহেভ করে।
৫. এছাড়া ফোনে ব্যবহারকৃত মেমোরি কার্ড ভালো না হওয়ার ফলে আপনি সেটি অনেক সময় ফাইল ডিলিট করে ফেলে।
আমরা সাধারণত উপরোক্ত সমস্যাগুলোরি সামনাসামনি করে থাকি।

ফোনের মেমোরি থেকে হারিয়ে যাওয়া ফাইলগুলোকে আমরা বেশিরভাগ সময় LOST.DIR ফাইলের মধ্যে জমা হিসেবে পাই। কিন্তু তখন ফাইলগুলো .file এক্সটেনশন রূপে জমা থাকে। যদি ফাইলটি অডিও, ভিডিও অথবা অন্যকোন এক্সটেনশনের হয়ে থাকে তবে .file এর জায়গায় ওই ফাইলের ফরমান বসিয়ে দিলেই ফাইলটি পুনরুদ্ধার হয়ে যাবে। আর উপরে উল্লেখিত বিষয়গুলো হতে সর্তকতা অবলম্বন করলে এই সমস্যা থেকে পরিত্রান পাওয়া যাবে।

এছাড়া মেমোরি কার্ড কেনার সময় ভালো মানের মেমোরি কার্ড কিনতে হবে। আর অনাকাঙ্ক্ষিত ফাইল হারিয়ে যাওয়া থেকে বাঁচার জন্য গুরুত্বপূর্ণ ফাইলগুলোর ব্যাকআপ রাখতে হবে। আর মেমোরি কার্ড যদি ফরম্যাট করা সম্ভব হয় তাহলে ফরমেট করে পুনরায় ব্যবহার করতে হবে। আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন