মোবাইলের লক ভুলে গেলে কি করবেন

আসসালামু আলাইকুম আশা করি সকলেই ভাল আছেন।

আজাকাল বেশির ভাগ মানুষ ই দেখা যাচ্ছে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছে, তাই আজকের এই পোস্ট টির লক্ষ্য হচ্ছে একটি ছোট সমস্যার সমাধান করা। আমরা যারা এই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি তারা দেখে থাকবেন যে এই ফোনে স্ক্রীন লক করে রাখার জন্য একটি সিস্টেম আছে আর সেটি হচ্ছে প্যাটার্ন লক । এই লক টি ব্যবহার করা খুবি নিরাপদ এবং সহজ তর হওয়ায় প্রায় বেশির ভাগ মানুষ ই এই প্যাটার্ন লকটি ব্যবহার করে থাকেন ।

তা প্রায়শয়ই দেখা যায় যে পরিবারের ছোটো ভাই বোন আপনার ফোনে গেমস বা অন্য কিছু করার জন্যে, তারা ফোনের প্যাটার্ন লক টি খুল তে চায় । ফলে অনেক বার ভুল প্যাটার্ন ট্রাই করার কারনে আপনার প্রিয় ফোন টি একে বারেই লক হয়ে যায় । তখন দেখা যায় যে আপনি অনেক চেষ্টা করার পরেও আপনার ফোন টির লক খুলতে পারছেন না, তাই তারা খুবি চিন্তিত হয়ে পরেন ।

তাই পুনরায় আপনার ফোন টি ব্যবহার উপযোগী করার জন্য যা যা করতে হবে তা আমি নিম্নে আলোচনা করছি ।

১. প্রথমেই আপনার ফোন টি সুইচ অফ করুন ।

২. ফোনের লক কি + সাউন্ড বাড়ানোর কি + হোম/মেইন মেনু কি এক সাথে প্রেস করুন ।

৩. কিছু খনের মধ্যেই দেখবেন ফোন টি অন হয়েছে এবং ৪-৫ টি অপশন ও এসেছে ।

৪. প্রাপ্ত অপশন গুলো থেকে ওয়াইপ ডেটা/ফেক্টরি রিসেট অপশনে ক্লিক করুন ।

৫. পরবর্তী স্ক্রীনে যদি ইংরেজিতে ইয়েস এবং নো চায় তবে ইয়েস  বাটনে ক্লিক করুন ।

৬. দেখবেন ফোন টি রিস্টার্ট হবে এবং আপনি আগের মত আপনার প্রিয় ফোন টি ব্যবহার করতে পারবেন।

বিশেষ দ্রস্টাব্য:

১.উপরে বর্ণিত কাজ গুলো করার ফলে আপনার ফোন মেমরিতে থাকা সকল ফাইল + ফোন মেমরিতে থাকা কন্টাক্ট নাম্বার গুলো মুছে যাবে । তাই প্রয়োজন অনুসারে ব্যাকআপ নিয়ে নিন । ২. উক্ত কাজ গুলো করার সময় ফোনের টাচ স্ক্রীন টি কাজ করবে না । ভয়ের কিছু নেই, তখন সাউন্ড বাড়ানো কমানোর কি দিয়ে উপরে বা নিচে যেতে হবে এবং হোম কি এর মাধ্যমে কোন অপশন কে সিলেক্ট করতে হবে ।

Related Posts