মোবাইল এপস ডেভেলপমেন্ট শিক্ষা (পর্ব ১)

আসসালামু আলাইকুম সবাইকে, শুরু করছি পরম করুনাময় আল্লাহর নামে। আশা করছি, আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমি দীর্ঘদিন যাবত গ্রেথর ডট কম  ওয়েবসাইটে ভিজিট করছি ও সততার সাথে কাজ করছি। নিত্যনতুন বিষয় নিয়ে গবেষণা করছি,শিখছি ও শিখাচ্ছি। আর ভালো কিছু নিয়ে লেখা ও শিখাতে অনেক ভালো লাগে, অনেকটা ভালো লাগা অনুভুতি কাজ করে।

এই লেখা পড়ে যদি কেউ একটুও উপকৃত হয়,তাহলেই এই লেখাটির সার্থকতা প্রকাশ হবে। আজকের শিরোনাম টি ধারুন হতে যাচ্ছে,বিশেষ করে যারা নতুন তাদের জন্য তো লেখাটি অনবদ্য। আজকের শিরোনাম ই বলে দিচ্ছে আমি কি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। বর্তমান বিশ্ব যুগের সাথে তাল মিলিয়ে চলছে,প্রতিদিন নতুন কিছু না কিছু প্রযুক্তি আবিষ্কার এর পরিমান বেড়েই চলেছে, বাড়ছে মোবাইল এর সংখ্যা, মোবাইল ছাড়া যেন একটা দিন কল্লনা ও করা যায় না,বর্তমান বিশ্বে মানুষের চেয়ে মোবাইলের সংখ্যা অনেক বেশি,সবার হাতে হাতে কিছু থাক বা না থাকুক, একটি মোবাইল ফোন অবশ্যই থাকবে, এই মোবাইল ফোন ব্যবহারকারীর মধ্যে স্মার্ট ফোন মোবাইল ব্যাবহার করার সংখ্যা অনেক বেশি, তাছাড়াও  এর মধ্যে আইওএস ব্যবহারকারীর সংখ্যাও নেহায়েত কম নয়।

যে যেই ভার্সন ব্যবহার করুক না কেন,সবার মোবাইলে জরুরি কিছু এপস বা সফটওয়্যার থাকে, এবং এই এপসগুলো একজন মোবাইল ব্যবহারকারীর কাজকে খুব নিমিষেই সহজ করে তুলে, কেমন হয় যদি আপনি নিজেই এরকম কয়েক ধরনের গুরুত্বপূর্ণ ও খুব প্রয়োজনীয় এপস বা সফটওয়্যার তৈরি করতে পারেন,ভাবছেন খুব কঠিন তাই না!  আসলে ব্যপারটা তেমন একটা কঠিন না,  আবার আপনি যদি প্রচুর ভাবেন বা চিন্তা করেন তাহলেই আপনার জন্য এই একই কাজ কঠিন রুপ ধারন করবে। আপনি সহজভাবে চিন্তা করলেই খুব সহজভাবে এই কাজে অগ্রসর হতে পারবেন।এই সমস্ত কিছু নির্ভর করবে আপনার পজিটিভ মনমানসিকতার উপর। 

চাইলেই একজন ভালোমানের এপ ডেভলপার হওয়া যায়,কিন্তু সদিচ্ছা বা আকাংখা না থাকলে পৃথিবীর কোন কাজই সম্ভব করা হয়ে উঠেনা। আজকে আমি এপ ডেভেলপমেন্ট এর জন্য বিস্তারিত টপিক গুলো নিয়ে বিশদভাবে আলোচনা করব,শুরুতেই বলে রাখি এপ ডেভেলপার হওয়ার জন্য বিশেষ কোডিং জ্ঞান ও প্রোগ্রামিং ভাষা  জানার আগ্রহ ও প্রয়োজনীয়তা অনেক। তার মানে এই নয় যে আপনি শিখতে পারবেন না, আমি আপনাদের আশাহত করছি না। যেকোন বিষয় শিখার মুলমন্ত্র হলো সেই বিষয়ে অনেক আগ্রহ।

আজকে আমি এপ ডেভেলপমেন্ট এর জন্য ফ্রি কোর্স এবং পেইড কোর্স সম্পর্কের উভয়ই বিশেষ দিক গুলো নিয়ে আলোচনা করব। আলোচনা করব সুবিধা ও অসুবিধা নিয়ে। তার মধ্যে থেকে আপনি নিজেই সিদ্ধান্ত নিবেন আপনি কোনটা করতে চান।

নন পেইড কোর্স

আমরা জানি বিনামূল্যের কোন কাজই বিশেষ করে সফলতা অর্জন করতে পারে না,তার মানে এই নয় যে আপনি একেবারেই শিখতে পারবেন না, তা কিন্তু নয়,বিনামূল্যের কাজ গুলো আপনাকে আপনার বেসিক বিষয় গুলো শক্তিশালী করে তুলবে। আর আপনার বেসিক স্ট্রং মানে, আপনি পুরো দমে এক্সট্রিম লেভেলর কাজ গুলো সহজেই অনায়াসেই করতে সক্ষম হবেন।

আপনার কাজের মনযোগ বাড়াবে আপনার বেসিক মজবুত থাকলে।আমার এই লেখাটি পড়ার পর ও আরো বিভিন্ন বিষয়ে খুটিনাটি জানতে গুগল এবং ইউটিউবে সার্চ করুন, এতে আপনি আরো বেসিকে দক্ষ হয়ে উঠবেন। আমি ব্যাক্তিগত ভাবে সাজেশন ও পরামর্শ হিসেবে জুবায়ের হোসেন এর এপ ডেভেলপমেন্ট কোর্স গুলো দেখার জন্য অনুরোধ করছি। আপনি চাইলে অন্যগুলো ও দেখতে পারবেন।  আমরা অনেক মনে করি বিনামূল্যে একেবারে কোন কিছুই হয় না, আসলে কথাটি শতভাগ ভুল

পেইড কোর্স

আপনি যখন নন পেইড এর কোর্স গুলো সম্পুর্ণ জালিয়ে নিতে পারবেন, তখনই আপনি মনে আশা নিয়ে পেইড কোর্স গুলো অবশ্যই করে ফেলুন, এখানেও আমি জুবায়ের হোসেন এর ভিডিও গুলো দেখার পরামর্শ করছি। আর মনে রাখবেন আপনার নন পেইড কোর্স গুলোর কোন মুল্যই থাকবেনা যদি না আপনি পেইড কোর্স করেন। বাজারে সহজ সস্তার  অনেক পেইড কোর্স ই বিক্রি করে, তুলনামূলক খুব কম সংখ্যক পরিমানই ভালো হয়,তার মধ্যে হতে ভালো কিছু পাওয়া সত্যিই অনেক ভাগ্যের ব্যাপার।

আপনার কাজ হলো এর থেকে ভালো কিছু খুঁজে বের করা, আমার ব্যাক্তিগত পরামর্শ জুবায়ের হোসেনের পেইড কোর্স গুলো, যদি এর চেয়েও ভালো কিছু থাকে, তাহলে সেগুলোও করতে পারেন।তবে সবসময় চিন্তা করবেন ভালো কিছু আইটি প্রতিষ্ঠান থেকে শিখে নিজেকে অনেক পরিমানে দক্ষ করে গড়ে তোলা।

এপ ডেভেলপমেন্ট এর গুরুত্ব ও প্রয়োজনীয়তাঃ

বর্তমানে মানুষের চেয়ে মোবাইলে বেশি, আর মোবাইলের চেয়ে এপস বেশি। কেন বেশি বলতে পারেন?   অবশ্যই এপস দিয়ে মানুষ সহজেই কোন জটিল বিষয়ের কাজ সহজভাবে করতে পারে,কেননা মানুষ সবসময় চায় তার কাজ যাতে খুব কম সময়ে ভালো ভাবে করতে পারে।

এপস দিয়ে মানুষ দৈনন্দিন জীবনের অনেক কাজ সম্পাদনা  করে। যেকোন কিছু জানার জন্য মানুষ কিন্তু আগে ওয়েবসাইট ভিজিট করে ও গুগলে সার্চ করে জানত। কিন্তু এখন মানুষ এটা সার্চ করে গুগলে সহজভাবে তার প্রয়োজনীয় কাজ করার কোন এপস আছে কিনা, প্লেস্টোর এ গিয়েও এই সেইম এপস এর অনুসন্ধান করে।

পরিসংহারঃ

পরিশেষে এই কথাটিই বলব,কেন আপনি এপ ডেভেলপমেন্ট নিয়ে ক্যারিয়ার গড়তে চান,সেটা ভাবুন একটু।  প্রযুক্তির ইন্নয়নে আমরা অনেক দেশের তুলনায় অনেক পিছিয়ে আছি। আমাদের আরো আপডেট হতে হবে। আমার এই লেখাটি কতটুকু ভালো লেগেছে, সেটা অবশ্যই কমেন্ট করে মুল্যবান মতামত জানবেন,আপনার মতামত ও আগ্রহের উপর ভিত্তি করেই আমি আমার ২য় পর্ব টি লিখার আগ্রহ প্রকাশ করব।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহর উপর ভরসা রাখবেন,ভালো কিছু হবে ইনশাআল্লাহ। সব সময় grathor.com এর সাথেই থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন