মোবাইল ফোনে হয়রানি রোধের উপায়

কখনো কি মোবাইল ফোনে হয়রানির শিকার হয়েছেন?কখনো কি ফেসবুক আইডিতে হেনস্তার শিকার হয়েছেন?যদি হয়ে থাকেন তাহলে আমার আজকের লিখাটি আপনার জন্য। আমরা সবাই কম বেশি এই পরিস্থিরির মাধ্যমে কম বেশি যেতে হয়। আর যদি আপনি মেয়ে হয়ে থাকেন তাহলে এইসব ঘটনা আপনার নিত্যদিনের সাথী।আমরা অনেক সময় যখন এইরকম অচেনা নাম্বার থেকে কল এসে বিরক্ত করে দেয় তখন আমরা তাকে কল ব্লগ করে দেই। যদি মেসেঞ্জারে কেউ বিরক্ত করে তাকে সাথে সাথে ব্লগ লিস্টে পাঠিয়ে দেই। কিন্তু কখনো কি ভেবে দেখেছি কাজটা কি আসলে আমরা ঠিক করছি। কারণ অপ্রাধ লুকানোর চেষ্টা করা আরোও বড় অপরাধ।

বর্তমানে মোবাইল ফোন এবং ফেইসবুক আইডির মাধ্যমে হুমকির পরিমান বেড়ে গেছে খুব বেশি।আবার মোবাইল ফোনের মাধ্যমে কত পরিমাণ হয়রানির যে শিকার হতে হয় তা আমাদের সকলের জানা কথা।তবে বর্তমান যুগ বিজ্ঞান এবং প্রযুক্তির যুগ। সেই কথা আমরা সবাই জানি।সেই প্রযুক্তিকেই কাজে লাগিয়ে আমরা আমাদের সমস্যার সমাধান করতে পারি খুবই সহজভাবে এবং সল্পতম সময়ের মাধ্যমে।যদি কেউ আপনাকে মোবাইল ফোন কিংবা ফেইসবুক আইডির মাধ্যমে হুমকি দিয়ে থাকে কিংবা উত্তক্ত করে থাকে তাহলে আপনি খুবই সহজ উপায়ে সেই ব্যাক্তির পরিচয় শনাক্ত করতে পারবেন।

তার প্রথমে প্রথমেই আপনার প্র‍য়োজন হবে একটি এন্ড্রয়েড ফোন এবং ইন্টারনেট কানেকশান এর।প্রথমেই ইন্টারনেট কানেকশান চালু করে আপনার এন্ড্রয়েড ফোনের গুগল প্লে স্টোরে যান। গিয়ে আপনি true caller এপটি সার্চ দিয়ে ডাউনলোড করে ফেলুন।তারপর আপনি সেই উত্তক্তকারীর মোবাইল নাম্বারটি লিখে সার্চ করুন। সেই উত্তক্তকারীর নাম পেয়ে যাবেন । তবে এই এপ ব্যবহার করার জন্য অবশ্যই আপনার প্রয়োজন হবে নেট কানেকশন এ। ইন্টারনেট কানেকশান ছাড়া এই এপটি কখনোই ভালোভাবে কাজ করবে না।

তাছাড়া আপনি এই এপটি যদি ব্যবহার করে থাকেন তাহলে আপনি আপনার অপরিচিত ফোন কল আসলে সহজে যে ব্যক্তি কল দিবে সেই ব্যাক্তির নাম ভেসে উঠবে।অনেক সময় আপনি উত্তক্তকারীর মোবাইল নাম্বারটি ফেইসবুক এ সার্চ দিতে পারেন। যদি পেয়ে যান ফেইসবুক আইডি তাহলে সাথে সাথে আপনি পুলিশকে জানাতে পারেন।কারণ আজ আপনার সাথে অপরাধ কর্ম করে পার পেয়ে গেলে কাল অন্যকারো সাথে করবে। তাই সময় থাকতে সচেতন হউন। মনে রাখবেন প্রতিকার নয় প্রতিরোধ করাই সর্বত্তম পন্থা।

Related Posts

21 Comments

মন্তব্য করুন