যদি কেউ অপমান করে তাহলে কি করবেন?

আশা করি সবাই ভালো আছেন।আমরা তো জীবনে কোনো না কোনো সময় অপমানিত হয়েছি।আমাদের বন্ধু,ভাই-বোন,প্রতিবেশি নানা সময় সবার সামনে অপমান করে থাকে।কিন্তু যদি কেও অপমান করে তাহলে কি রেগে যাওয়া উচিত নাকি তাকেও অপমান করা উচিত নাকি এমন কিছু করা যায় যেইটা করলে সে আর দ্বিতীয় অপমান করবে না।সেই ব্যাপারে আজকে আমি আপনাদের বলবো।তো এই ব্যপারটি আপনাদেরকে একেবারে শুরু থেকে বুঝানো যাক;

আচ্ছা একবার ভাবুন তো যে আপনাকে অপমান করছে সে কি চায়।সে অবশ্যই আপনাকে রাগান্বিত করার জন্যই অপমান করছে।সে যেহেতু আমাদের রাগান্বিত করতে চায় তাহলে আমাদের অবশ্যই রাগান্বিত হওয়া যাবে না।কিন্তু আমরা তো এই জায়গায় সবাই ভুল করে থাকি।আমরা রেগে গিয়ে তাকে আবার অপমান করি,এভাবে অনেক বড় ঝামেলা হয়ে যায়।এখন প্রশ্ন হলো তাহলে কি করা যায়?আপনাকে যদি সে বেশি অপমান বা কষ্ট না দে তাহলে আপনি ঠান্ডা মাথায় একটু হাসিমুখে বসে থাকুন। এমনভাবে হাসিমুখে তার কথাগুলো শুনবেন যেনো আপনি তার কথার কোনো দাম দিচ্ছেন না,আশেপাশের মানুষরাও আপনাকে অপমান করা মানুষটার প্রতি বিরক্তি চলে আসবে।তাই কোনো কিছু না করে হাসিভাবে তার কথাগুলো শুনবেন দেখবেন তার অবস্থাটা কেমন হয়।

এখন যদি সে বেশি অপমান করে আর আপনার পার্সনাল কথা শেয়ার করে দে তাহলে আপনি কি করবেন।তাহলে আপনি সেইখানে হাসিমুখে সবার কাছ থেকে চলে আসবেন।আপনাকে যে অপমান করে তাহলে সে আরও রেগে যাবে।কারন সে আপনাকে অপমান করতে পারছে না।আর আশেপাশের সব মানুষ সেই অপমান করা মানুষটাকে পাগল মনে করবে বা তার পার্সোনালিটির সমস্যা মনে করবে।

তাই কেও অপমান করলে সরাসরি জবাব না দিয়ে হাসিমুখে তার কাছ থেকে চলে আসুন।আপনি বুঝতে পারবেন এর উপকারীতা সম্পর্কে।

আমার মনে হয় এই টিপ্সটা আপনাদের ভালো লেগেছে।আর অবশ্যই এই করোনা পরিস্থিতিতে ঘরে থাকবেন এই নিয়ে আমার একটা পোষ্টও লেখা হয়েছে। নিজে ঘরে থাকুন,নিজে সুস্থ থাকুন,সবাইকে সুস্থ রাখুন।

Related Posts