যুদ্ধই কি একমাত্র সমাধান?????

১৯৪৭ সালে ভারত বিভক্ত হওয়ার পর থেকে বেশ কিছু বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে ছিল ঝামেলা। তার মধ্যে কাশ্মীর হলো অন্যতম।এর আগে ভারতের গুজরাট রাজ্যের মরু নিয়ে তাদের মধ্যে দন্দ হয়।পরে তা ১৯৫৬ সালে ভারত তার কৃতিত্ব লাভ করে।আবার ১৯৬৫ সালে তাদের মধ্যে যুদ্ধ সংঘটিত হয়।যাকে ইতিহাসে দ্বিতীয় ভারত পাকিস্তান যুদ্ধ বলা হয়ে থাকে।যুদ্ধটি সংঘটিত হয় দক্ষিণএশিয়াতে।যু্দ্ধের ফলাফল হয় মিমাংশা।  ১৯৪৭ সালে দেশ ভাগের পর ভারত ও পাকিস্তান নামে দুটি রাষ্ট্রের জন্ম হয়। তারপর থেকে শুরু করে এই পযন্ত নানা যুদ্ধ সংঘটিত হয়। তার মধ্যে পাকিস্তান বাংলাদেশ যুদ্ধ ছাড়া বেশি ভাগ যুদ্ধ হয় ওই কাশ্মীর কে নিয়ে।  তারপর থেকে শুরু করে অনেক ক্ষেত্রে তাদের মধ্যে সমঝোতা দেখা যায়। আমার যদি এক নজরে তাদের যুদ্ধের সাল দেখি তাহলে দেখা যায় যে,

ভারত-পাকিস্তান যুদ্ধ 1947

ভারত পাকিস্তান যুদ্ধ 1965

ভারত পাকিস্তান যুদ্ধ 1971

ভারত পাকিস্তান যুদ্ধ 1999

ইতিহাসে তাদের মধ্য এই চারবার যুদ্ধ সংঘটিত হয়েছে। তাদের মধ্যে যুদ্ধের একটা কারণ তা হচ্ছে কাশ্মীর। কাশ্মীরের ঘটনাটা এই এখনকার না এটা অনেক আগের। অনেক আগে থেকে তাদের মধ্যে কাশ্মীর নিয়ে সমঝোতার রয়েছে।

শান্তির বার্তা দিতে পাকিস্তান ভারতের বিমান বাহিনী অভিনন্দন কে ছেড়ে দিলেও কাশ্মীর রাজ্যে এখনও বর্তমানে যুদ্ধ অব্যাহত রয়েছে। যদিও পাকিস্তান ভারতের বিমানবাহিনী অভিনন্দন কে ছেড়ে দিয়েছে, কিন্তু তাদের মধ্যে এখনো কাশ্মীর নিয়ে কোনো কথাবার্তা হয়নি। তারা এখনো কোনো সমঝোতায় আসেনি যে তারা এটা নিয়ে কি করবেন। যদিও পাকিস্তান অভিনন্দ কে ছেড়ে দিয়ে একটি বড় মনের প্রকাশ করেছেন কিন্তু শেষ পর্যন্ত গিয়ে তারা যুদ্ধ ছাড়া সমঝোতা  করবেন। নাকি নাকি যুদ্ধই একমাত্র সমাধান।

 

ভারত ও কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর 40 জনেরও বেশি নিহত হয় তারপর থেকে তাদের মধ্য আরো ঝামেলা শুরু হয় যদিও ভারতের পাইলটকে পাকিস্তান না ধরেছে।

প্রয়োজনে তোমার সীমানার ভিতরে আক্রমণ করতে আমরা দ্বিধা করবো না। এই বিষয়ে সন্দেহের কোন অবকাশ রেখো না। কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ চলাকালীন সময়ে তাদের মধ্যে কথাটি হয়। আবার হুঁশিয়ারি  পাশাপাশি দুই দেশই ভালোবাসার প্রকাশ করেছেন। দিয়েছেন উদারতার পরিচয়। আক্রমণ করার ক্ষেত্রে দুই দেশেই বেছে নিয়েছে বেসামরিক লক্ষ্যবস্তু যাতে করে দুই দেশের কোন সেনাবাহিনী রাই আহত বা নিহত না হন। এটি একটি ভারত পাকিস্তান যুদ্ধের উজ্জ্বল দিক। আমরা যদি ভালোভাবে লক্ষ্য করি তাহলে দেখতে পাই যে, ভারত ও পাকিস্তান দুই দেশের মধ্যে অনেক ভালোবাসা ও সম্প্রীতি রয়েছে। কিন্তু আমাদের মধ্যে কিছু সোশ্যাল মিডিয়ার মানুষ মনে করেন যে, ভারত ও পাকিস্তানের কাশ্মীর বিষয় নিয়ে যুদ্ধই তাদের একমাত্র সমাধান।

ভারতীয়রা বলেন আমরা 70 বছর যাবত এই কাশ্মীর ইস্যু নিয়ে যুদ্ধ করে আসছি এখন যদি যুদ্ধ সংঘটিত হয় তাহলে এই যুদ্ধ কত দিন স্থায়ী থাকবে তা বলা যাবে না। কেবলমাত্র ঈশ্বরী জানেন ।এই ঘটনা কোথা থেকে এসেছে তা যদি আমরা একটু খতিয়ে দেখি তাহলে দেখা যায় যে ,ভারতের আধা সামরিক প্রায় 40 জন কে নিহত করা হয়। আর পড়তে শুরু হয় এই দ্বন্দ্ব টি।

আমরা সবাই চাই যেন যুদ্ধ ছাড়া একটা সুন্দর সমঝোতা হোক। ভারত পাকিস্তানের মধ্যে সুন্দর একটা মনোভাব তৈরি হোক এটাই আমরা আশাবাদী।

Related Posts

11 Comments

মন্তব্য করুন