যেভাবে অনলাইনে আপনার পন্য বিক্রয় করবেন

আসসালামুয়ালাইকুম সবাইকে । আমার আরেকটি পোস্টে আপনাদের স্বাগতম। আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি আপনার ব্যবসায়িক পন্য অনলাইনে বিক্রি করতে পারবেন। অনলাইনে পন্য বিক্রয় করাকে অনেকেই খুব সহজ মনে করেন । কিন্তু এটি যে খুব একটা সহজ তা কিন্তু নয় ‌। কিছু সহজ উপায় অবলম্বন করে অনলাইনে পন্য বিক্রয় করা যায় ।

এখন অনেকেই অনলাইন বিজনেস করে স্বাবলম্বী হচ্ছে । কিন্তু অনেকেই অনলাইন বিজনেস শুরু করেও ঠিকমতো তাদের পন্য বিক্রয় করতে পারছেন না । তাদের জন্য আজকের পোস্টটি একটু হলেও উপকারি হবে আশা করি । তো চলুন শুরু করা যাক ।

মানসম্মত পন্যের যোগান থাকতে হবে :

একটি ফেসবুক পেজ থাকতে হবে : আপনার কাছে মানসম্মত পন্য থাকতে হবে । তা যেকোনো কিছুই হতে পারে যেমন – জামা কাপড়, প্রসাধনী সামগ্রী , জুতা, ব্যাগ ইত্যাদি । একটা কথা মাথায় রাখতে হবে যে আপনি যেই পন্যই বিক্রি করছেন তা অবশ্যই অরিজিনাল ও ভালো কোয়ালিটির হতে হবে । নকল পন্য অবশ্যই বর্জন করতে হবে । এছাড়াও পন্যের দাম বর্তমান বাজারের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। অতিরিক্ত দাম যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন ।

আপনার পন্যের গুনগত মান ও সকল ডিটেইলস আপলোড করার জন্য একটি মানসম্মত ফেসবুক পেজ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । যার মাধ্যমে ক্রেতা আপনার পন্য সম্পর্কে জানতে পারবে । ফেসবুক পেজ টি সবসময় আপ টু ডেট রাখবেন । এতে করে পেজের রিচ বৃদ্ধি পায় । এবং স্বয়ংক্রিয়ভাবেই ক্রেতা বৃদ্ধি পায় ।

পেইজে যে পন্যের পোস্ট করবেন সেগুলোর টাইটেল ও ছবি আকর্ষণীয় হতে হবে । এটি ক্রেতার দৃষ্টি আকর্ষণ করে । সবসময় চেষ্টা করবেন পন্যের আসল ছবি দেয়ার। অনেকেই গুগল থেকে একই পন্যের ছবি দিয়ে পোস্ট দেয় এতে পোস্টটি অনেকেই এড়িয়ে যায় ।

ফেসবুক মার্কেটপ্লেস এর মাধ্যমে পন্য বিক্রয় করতে হবে:

বর্তমানে ফেসবুক এর মধ্যে একটি সেবা রয়েছে, যেটাকে বলা হয় Facebook Marketplace. যেকোনো ফেসবুক ব্যবহারকারী এই ফেসবুক মার্কেটপ্লেস এর মধ্যে লগইন করে যেকোনো পণ্য এর মাধ্যমে বিক্রি করতে পারবেন। এর মধ্যে আপনি আপনার পন্যের ছবি ও ডিটেইল দিয়ে পোস্ট করবেন । যাদের আপনার পন্য পছন্দ হবে তারা সরাসরি ফেসবুকের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারবে ।

নিজের একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে হবে :

পন্যের বিক্রয় বৃদ্ধি করতে একটি ই-কমার্স ওয়েবসাইটের বিকল্প নেই । এতে কোনো পন্য সম্পর্কে কেউ কিছু গুগলে সার্চ দিলে আপনার পন্যের বিজ্ঞাপন ও সবাই দেখতে পাবে । এবং এতে বিক্রয় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায় ।

একটি প্রফেশনাল ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ ,হতে পারে ২০ থেকে ৩০ হাজার টাকা। ওয়েবসাইটের রিচ বাড়ানোর জন্য আপনাকে প্রথমে একটু কষ্ট করতে হবে । এজন্য বেশি বেশি ডিজিটাল মার্কেটিং করতে হবে ।

নিজের সোশাল মিডিয়া প্রোফাইলের মাধ্যমে :

অনেকের বিভিন্ন সোশাল মিডিয়ায় প্রোফাইল থাকে । যেমন- ফেসবুক , টুইটার , ইনস্টাগ্রাম ইত্যাদি । এবং অনেক বন্ধু ও ফলোয়ারস থাকে । এরকম একটা প্রোফাইল তৈরি করে আপনি সেখানে আপনার পন্যের বিজ্ঞাপন দিতে পারেন । এতে অনেকেই আপনার থেকে পন্য কিনতে আগ্রহী হতে পারে ।

তো বন্ধুরা , আজকের আর্টিকেল এই পর্যন্তই । আশা করি আপনাদের ভালো লেগেছে। দেখা হবে পরবর্তী পোস্টে । সবাই ভাল থাকবেন , সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

15 Comments

মন্তব্য করুন