যেভাবে আর্টিকেল রাইটিং এর উপর বস হয়ে উঠবেন

আজেকে আলোচনা করবো কিভাবে আপনি একজন দক্ষ একজন আর্টিকেল রাইটার হয়ে উঠবেন। প্রথমেই আপনাকে নিজের লেখার উপর জোর দিতে হবে। আপনি যা লিখতে ভালবাসেন তাই লিখুন। আপনার চারপাশের যা কিছু ঘটছে তা অবলোকন করুন। এবং চেষ্টা করুন সেগুলো নিজের মত করে গুছিয়ে লেখার। চেষ্টা করবেন নীরব কোন জায়গায় বসে লিখার। কারণ কোলাহল পূর্ণ জায়গায় লিখতে বসলে আপনার মনস্থির নাও থাকতে পারে।

লেখার জন্য সবচেয়ে বেস্ট সময় সকাল বেলা। কারণ এই সময়ে ব্রেইন সতেজ থাকে। আপনি মধ্যে রাতেও লিখতে পারেন। কারণ মধ্যেরাত এ সবাই ঘুমিয়ে থাকে এবং চারপাশ নীরব থাকে। এবার আসি আপনি আর্টিকেল লিখে কি করবেন। কোথায় পাবলিশ করবেন। বা কেনই লিখবেন।

📒 ব্লগঃ
আপনি যদি নিজের একটা ব্লগ তৈরী করে লিখতে পারেন সেটা সবচেয়ে কার্যকর হয়। এখন বলতে পারেন আমার তো নিজের ওয়েবসাইট নেই আমি কি পারবো। অবশ্যই পারবেন। সেক্ষেত্রে ব্লগার ডট কম আপনাকে ফ্রি ওয়েবসাইট বানানোর জন্য বসে আছে। একটি টাকাও লাগবেনা ব্লগ তৈরী করার জন্য। এক্ষেত্রে আপনাকে ব্লগার ডট কমে গিয়ে নিজের নামে একটি ওয়েবসাইট খুলতে পারেন। ব্লগার ডট কমে গিয়ে আপনার ইমেইল এড্রেস এবং আপনার সকল ইনফু দিয়ে একটি ব্লগ সহজেই খুলতে পারেন। এবং এখানে আপনার লেখা অবশ্যই ইউনিক হতে হবে। কপি পেস্ট করা যাবেনা। তাহলেই গুগল এ্যডসেন্স এ এপ্লাই করে আপনার চ্যানেল মনিটোলাইজ করে নিতে পারবেন।

কবিতার বই
আপনি যদি সুন্দর সুন্দর কবিতা লিখতে পারেন তাহলে আপনার কবিতার একটা বই বের করতে পারেন। কিন্তু দুম করে কবিতার বই বের করাটা বোকামি হবে। কারণ মার্কেট আপনাকে চিনে না। এখন আপনার বই কেনই বা টাকা দিয়ে কিনবে। এই ক্ষেত্রে সোস্যাল মিডিয়া তে আপনাকে লিখার অভ্যেস করতে হবে। বিভিন্ন ওয়েবসাইট এ আপনার লিখা পাবলিশ করতে হবে। ধীরে ধীরে আপনি হয়ে উঠবেন একজন দক্ষ লেখক। তারপর আপনি যখন ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছেন তখনই বই প্রকাশ করুন। বিভিন্ন পাবলিশার্স এর সাথে কথা বলে বইমেলায় বই প্রকাশ করে ফেলুন। একটু দৌরাদৌরি করতে হবে এজন্য আপনাকে। সেটা মেনে নিয়েই সামনে আগাবেন আশা করছি।

🎯 ফাইবার
এটা একটি ইম্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং প্লাটফর্ম। এখানে আপনাকে বিভিন্ন ওয়েবসাইট, বিভিন্ন ব্লগ, বিভিন্ন ধরনের প্রডাক্টস এর উপর ভিত্তি করে আর্টিকেল লিখতে হবে। এবং সেগুলো বায়ারের কাছে পৌছে দিয়ে আপনি ডলার ইনকাম করতে পারবেন। সেক্ষেত্রে আপনার নিজস্ব একটি গিগ থাকতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে হলে আপনাকে ইউটিউবে গিয়ে কিভাবে ফাইবারে একাউন্ট খুলতে হয় কিভাবে গিগ ওপেন করতে হয় এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

🍥 ইউটিউব
ইউটিউব চ্যানেল এ আপনি আপনার লেখা বিভিন্ন বিষয় ভিডিও আকারে প্রকাশ করতে পারেন। ভিডিও করার জন্য আপনাকে অডিও এবং ভিডিও এডিটিং শিখতে হবে। শিশু কিশোরদের ছড়া, কবিতা, গল্প অডিও রেকর্ড করে ইউটিউবে প্রকাশ করতে পারেন। এতে আপনার চ্যানেলে যারা আসবে তারা আপনার সৃষ্টি কর্ম দেখবে। হাজার হাজার মানুষ কমেন্ট করবে তাদের অনূভুতি। এতে৷ আপনার নিজের ও ভাল লাগবে।

📝 পত্রিকা
লিখালিখি র সবচেয়ে বড় প্লার্টফর্ম নিয়ে কথা বলতে চলেছি আপনার সাথে। আপনি কল্পনাও করতে পারবেন না এটা আপনার জন্য কতবড় একটা জায়গা হতে পারে। কারণ সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে যত মানুষ আছে তারা কোন না কোন ভাবে প্রতিদিন একবারের জন্য হলেও পত্রিকা পরে। সেটা অনলাইন পোর্টাল হোক আর কাগজেরই পত্রিকা হোক। এখানে লিখে আপনি আপনার লেখা একসাথে অনেক মানুষের কাছে পৌছাতে পারেন। আপনার নিজের মার্কেটিং এর জন্য এটা অনেক গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন আসতে পারে লেখা কিভাবে প্রকাশ করবেন। প্রত্যেকটা পত্রিকারই একটা ইমেইল এ্যড্রেস রয়েছে, সেই ইমেইল এড্রেসে আপনি আপনার লিখা পাঠিয়ে প্রকাশ করতে পারেন।

আজ এই পর্যন্তই রইল। আগামী কোন পর্বে হয়তোবা নতুন কোন লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হব। সেই পর্যন্ত ভাল থাকুন। বাসায় থাকুন। এবং সতর্ক থাকুন। ভাল থেকো বাংলাদেশ।

খায়রুল হাসান
ডিজিটাল মার্কেটার এন্ড কন্টেন্ট রাইটার

Related Posts

12 Comments

মন্তব্য করুন