যেভাবে একটি সঠিক ক্যারিয়ার নির্বাচন করতে পারেন তা জেনে নিন।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ক্যারিয়ার নির্বাচন করা একটি কঠিন কাজ হতে পারে আপনার জন্য। এমনকি ক্যারিয়ারের পরামর্শদাতার সাহায্যেও পাওয়া ক্যারিয়ার আপনার পক্ষে সত্যিকার অর্থে সঠিক নাও হতে পারে। আপনি আপনার ক্যারিয়ারের পছন্দ সম্পর্কে উৎসুক কিনা বা আপনি ক্যারিয়ার যোগ্য কিনা তা আপনি নিজেকে নিজে প্রশ্ন করতে পারেন।

লোকদের পক্ষে ক্যারিয়ার নির্বাচন করা কঠিন। কারণ তারা নিজেরাই চাকরীর পরিবর্তে অর্থের দিকে বেশি মনোনিবেশ করে।

আপনি কোনও নতুন চাকরি প্রার্থী বা অভিজ্ঞ পেশাদার যদিও হয়ে থাকেন তথাপিও আপনার আদর্শের পথটি নির্ধারণে আপনাকে সহায়তা করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করা জরুরি।

আপনি যদি সত্যিই ভুল ক্যারিয়ারে থাকেন তবে তা নির্ধারণ করুন। আপনি যদি ক্যারিয়ার পরিবর্তনের বিষয়টি বিবেচনা করে থাকেন তবে তার জন্যও মনোনিবেশ করুন। আপনার জন্য সম্ভাবনাগুলির দুয়ার খুলতেও পারে। তবে প্রথমত, আপনাকে অবশ্যই নির্ধারণ করতে হবে আপনি ভুল ক্ষেত্রে বা ভুল পরিবেশে রয়েছেন কিনা।

আপনি যদি ভুল পেশা বেছে নিয়ে থাকেন তবে তা ভুল কেন তা নির্ধারণ করার জন্য আপনি সময় নিন এবং তা নিশ্চিত করুন। অন্য কাজে যাওয়ার আগে আপনি যা সন্ধান করছেন তা খুঁজে পেয়েছেন কিনা তা নিশ্চিত করুন।

আপনাকে কর্মক্ষেত্রে সত্যিকার অর্থে কী সমস্যা হচ্ছে তা নির্ধারণ করতে আপনার আরও গভীরভাবে পরখ করতে হবে। আপনি যদি প্রায়ই আপনার বর্তমান কাজটি সম্পর্কে উদ্বিগ্ন, উদাস বা চাপ বোধ করেন এবং আপনার প্রতিদিনের কাজগুলি নিয়ে লড়াই বা অপছন্দ করেন তবে ক্যারিয়ার পরিবর্তন প্রয়োজন হতে পারে।

আপনি জানতে হবে যে আপনি প্রতিদিনের শুরুতে সঠিক কাজটি বেছে নিয়েছেন। আপনি কাজে যেতে আগ্রহী। আপনার দিনের চ্যালেঞ্জগুলি নেয়ার অপেক্ষায় রয়েছেন। সত্যিই আপনার কাজের দিন সম্পর্কে আবেগী না হয়ে বাস্তববাদী হতে হবে। আপনি যে কোম্পানির পক্ষে কাজ করছেন তার প্রতি বিশ্বাস এবং মূল্যবোধগুলি একত্রিত হলেই বুঝতে পারবেন আপনি সঠিকটি জবটিই বেছে নিয়েছেন।

সবাইকে ধন্যবাদ। ভালো থাকবেন।

Related Posts

6 Comments

মন্তব্য করুন