যেভাবে জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য আবেদন করবেন

আস-সালামু ওয়ালাইকুম, কেমন আছেন সবাই, আশা করি সবাই ভালো আছেন। আমি আজকে যে বিষয়টি নিয়ে আপনাদের সাথে কথা বলব সেটি হল, কিভাবে জন্ম নিবন্ধন সনদ বাতিল বা ডিলিট করবেন ।
আপনি যদি ইচ্ছাকৃত বা ভুলবশত একাধিক জন্ম নিবন্ধন সনদ করে থাকেন এবং সেটি বাতিল বা ডিলিট করতে চান, তাহলে এই লেখাটি আপনার জন্য। আমি দেখাব কিভাবে আপনি নিজেই জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

প্রিয় বন্ধুরা, জন্ম ও মৃত্যু নিবন্ধন নতুন আইন অনুসারে একজন ব্যক্তির একবারই জন্ম নিবন্ধন করার বিধান আছে। তবে কারগরী কারনে বা অসতর্কভাবে যদি কোন ভাবে কোন ব্যাক্তির একাধিক জন্ম নিবন্ধন হয়ে থাকে, তাহলে তা বাতিল করা একান্ত আবশ্যক।

আপনাদের কারো যদি একাধিক জন্ম নিবন্ধন সনদ অনলাইনভুক্ত হয়ে থাকে, তাহলে তা কিভাবে বাতিল বা ডিলিট করবেন, চলুন সেটি স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক।

● স্টেপ >1
জন্ম সনদ বাতিলের জন্য আপনাকে একটি আবেদন করতে হবে যা খুবই সহজ ব্যাপার।আবেদন করতে চাইলে প্রথমে এখানে প্রবেশ করুন। তারপর নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন। সেখানে আপনি আপনার নিবন্ধন নম্বরজন্ম তারিখ লিখুন এবং অনুসন্ধান করুন। সবকিছু ঠিক থাকলে নিচে নিজের পরিচিতি দেখতে পাবেন। তারপর নির্বাচন করুন এ ক্লিক করে কনফর্ম করুন।

● স্টেপ >2
তারপর নিচের ছবির মতো করে আপনি আপনার নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দিন (যে ঠিকানাটি আপনার জন্ম সনদে আছে) এরপর ‘পরবর্তী’তে ক্লিক করুন।

● স্টেপ >3
তারপর নিজের মতো করে নিচের ছবির অনুযায়ী সনদ বাতিলের করনসহ সবকিছু ঠিকঠাক ভাবে লিখুন। আবেদনকারী ব্যক্তির জায়গায় নিজের আঠারো বয়স হলে ‘নিজ’ দিন অন্যথায় পিতা, মাতা বা অন্য কোন অভিভাবকের ফোন নম্বরসহ পরিচয় দিন। সবকিছু ঠিকঠাক থাকলে ‘সাবমিট’ এ ক্লিক করুন।

● স্টেপ >4
ঠিকঠাক ভাবে সাবমিট করার পর নিচের ছবির মতো একটি পেজ আসবে এবং তাতে কিছু লেখা থাকবে। লেখাগুলি ভালভাবে পড়ুন, আবেদন পত্রের নম্বর সংগ্রহ করুন, আবেদন পত্র প্রিন্ট করুন এবং প্রিন্টকৃত কাগজটি নির্ধারিত তারিখের মধ্যে নিজ এলাকার ‘ইউনিয়ন পরিষদ কার্যালয়ে’ জমা দিন।

● স্টেপ >5
প্রিন্ট‘ বাটনে ক্লিক করে নিচের ছবির মতো করে ‘আবেদন পত্রটি’ প্রিন্ট করে নিন এবং সর্বশেষে প্রিন্টকৃত আবেদন পত্রটি নিজ ইউনিয়ন পরিষদের জমা দিন।

আমি আমার সর্বোচ্চ দিয়ে বোঝানোর চেষ্টা করেছি। তবুও যদি কেও না বোঝেন অথবা করো যদি এই লেখাটি ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।সবাইকে অনেক ধন্যবাদ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন