যে ভাবে মোবাইল এর চার্জ অনেক ক্ষণ রাখবেন

আজ কাল সবার মুখে একটি কথা শুনা যাই,তাহোলো মোবাইলে চার্জ থাকে না। আর সে জন্য আমরা পাগলের মত হয়ে ব্লগে ইউটিউবে এর সমাধান খুঁজি। বর্তমান আধুনিক যুগে মোবাইল আছে, কিন্তু মোবাইলে চার্জ নেই এটা কিন্তূ মেনে নেয়া যায় না। আপনি চাইলে কিছু কৌশল অবলম্বন করে আপনার মোবাইল এর চার্জ অনেক ক্ষণ রাখতে পারেন। তো পোস্ট টি শেষ পর্যন্ত পড়ুন আশা করি , পোষ্ট থেকে আপনি উপকৃত হবেন।

 

 

ব্যাকগ্রাউন্ড অ্যাপ

আপনি আপনার ফোন এ বিভিন্ন প্রয়োজনে অনেক  অ্যাপ ডাউনলোড করে থাকেন।আর আপনার ফোন চলা কালীন বা ফোন বন্ধ থাকা অবস্থায় এটি চলমান থাকে। যার ফলে আপনার ফোন এর চার্জ দ্রুত শেষ হয়ে যায়। ফেসবুক লাইট এ এরকম একটি অ্যাপ।আপনি বিভিন্ন অ্যাপ্লিকেশন এর মাধ্যমে এটি নিয়ান্ত্রণ করতে পারেন। shut app এর মাধ্যমে আপনি এসব অ্যাপ হুইট লিস্টে নিতে পারেন।এছাড়া গুগলে প্লেস্টোর এ আরো এরকম অ্যাপ পেেয়ে  যাবেন

 

 

 

ব্লুটুথ,এরোপ্লেন,ডাটা কানেট,ভাইব্রেশন

আপনি যখন আপনার ফোন বা আপনার ডিভাইস এ ব্লুটুথ চালু করেন,তখন আপনার ডিভাইস আশেপাশে অন্য ডিভাইস এর সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করে।তাই এই সময় অনেক চার্জ নষ্ট হয়। তাই প্রয়োজন না হলে ব্লুটুথ বন্ধো করে রাখা উওম।আপনার ফোন যদি এরোপ্লেন মোড়ে রাখেন তাহলে সব অ্যাপ স্থগিত থাকে। তাই চার্জ থাকে বেশি ক্ষণ।আপনি যখন মোবাইল ফোন এ ডাটা কানেট করেন তখন ফোনে অনেক চার্জ নেই। যা ওয়ায়ফাই এর থেকে ও বেশি তাই আমাদের উচিত ডাটা কানেট অফ রাখা।আপনি নিশ্চিত মোটর চলতে দেখেছেন।আর আপনি এটা ও জানেন যে মোটরের অনেক চার্জ নেই। আমাদের সবার ফোনে ও একটা মোটর থাকে যা চললে ফোনে কম্পন সৃষ্টি হয়, যা আমরা ভাইব্রেশন নামে চিনি।এবার হয়তো আপনি বুঝতে পারছেন যে ভাইব্রেশন এ কেন চার্জ নেই। তাই আমাদের উচিত ভাইব্রেশন মোড়ে না রাখা। এছাড়া আপনি আপনার ফোন এ পাওয়ার সেভিং মোডে রাখবেন । তাহলে সামান্য হলেও আপনার চার্জ সেভিং থাকবে।

 

 

চাজ এর নিয়ম

আমরা আমাদের ফোনে বেশির ভাগ ক্ষেত্রে মূল পদ্ধতিতে চাজ দিয়ে থাকি। মোবাইল এ কখনো ২০% এর নিচে চাজ থাকলে মোবাইল চালানো উচিত না। যত সম্ভব ২০% এর উপরে চার্জ থাকা অবস্থায় চার্জ দিতে হবে। না হলে আপনার ব্যাটারি দুর্বল হয়ে যাবে। মোবাইল ফোন কখনো ৯০-৯৫% এর বেশি চার্জ দিবেন না। তবে নতুন ফোন কিনে একটানা ৫-৬ ঘন্টা চার্জ দিবেন। আর কখনো মোবাইল চার্জ এ থাকা অবস্থায় মোবাইল ফোন চালাবেন না। এতে যেমন ফোন এর ক্ষতি হয় তেমন দগ্ধ  হ ওয়ার সম্ভাবনা থাকে।আর ফোন বন্ধ করে চার্জ দিলে ভালো হয়।এছাড়া দ্রুত চার্জ করা যায়।

 

এ সামান্য টিপস হয়তো আপনার কাজে আসবে। ধন্যবাদ পোষ্ট টি পরার জন্য।

 

Related Posts

2 Comments

মন্তব্য করুন