যে ১০ টি কথা ইন্টারভিউতে বললে চাকরি হবে না।

আশা করি সবাই ভালো আছেন।আমরা পড়াশোনার জীবন শুরু করি প্রাইমারি বা কেজি স্কুল দিয়ে।তারপর উঠি হাই স্কুল তারপর কলেজে পড়ি তারপর আবার ভার্সিটিতে পড়তে হয় এবং সবশেষ অর্নাস বা ডিগ্রি অর্জন করে ইন্টারভিউ দেই এবং ইন্টারভিউতে টিকে গেলে চাকরি করার সুযোগ পাই।কিন্তু তারপরও প্রতি বছর লক্ষ্য লক্ষ্য ছেলে-মেয়ে বেকার থাকে।এই সম্পুর্ন পড়াশোনা করতে আমাদের প্রায় ২৪-২৮ বছর সময় লাগে কিন্তু ইন্টারভিউ রুমে ১৫-৩০ মিনিটের মধ্যে আমাদের যাচাই করা হয় যে আমরা চাকরিটি করার জন্য উপযুক্ত কিনা।তাই এমন কিছু কথা বলবো যেইগুলা ইন্টারভিউতে কখনো বলবেন না।

১.কোনো প্রশ্নের উত্তর না জানা থাকলে কখনো ভুল উত্তর দিবেন না।আপনি প্রশ্নের উত্তর না জানলে বলুন;সরি স্যার এই প্রশ্নের উত্তরটা আমার জানা নেই।

২.আমি এটা পারিনা ঐটা পারিনা এসব বলবেন না।বর্তমান যুগ আইসিটির যুগ।এই যুগে যদি আপনি কাজ না পারার কথা বলেন তাহলে চাকরি কখনোই হবে না।

৩.আমি ইংরেজিতে দূবল।এটা বললে চলবে না।কারন চাকরি ক্ষেএে বাংলা থেকেও ইংরেজি বেশি কাজে লাগে।তাই ইংরেজিতে ভালো প্রেক্টিস থাকতে হবে।

৪.আমার লিংকদিন প্রোফাইল নেই।আমাদের সবারই ফেসবুক প্রোফাইল আছে অনেকের ২,৩,৪,৫ টা প্রযন্ত ফেসবুক প্রোফাইল আছে।কিন্তু চাকরি ক্ষেত্রে লিংকদিন প্রফাইল্টা দরকার হবে।তাই এখুনি খুলে ফেলুন।

৫.আমি ইমেইলে কোনোকিছু পাঠাতে পারি না।ইমেইল হচ্ছে চাকরি ক্ষেত্রে যোগাযোগ করার মাধ্যম।যেমন আমরা ফেসবুকর মাধ্যমে প্রিয়জন্দের সাথে ইমেইলে কন্টাক্ট করে থাকি।তাই ইমেইলটা ভালো ভাবে বুঝতে হবে।

৬.আমি কম্পিউটার চালাতে পারি না তবে শিখে নেবো।এই কথাটা বোকামি ছারা কিছুই না।কারণ চাকরি করতে হলে আপনাকে কম্পিউটারের মাধ্যমে কাজ করতে হবে।আপনি যদি স্টুডেন্ট থাকা অবস্থায় এটা না শিখেন তাহলে কি চাকরি করতে গিয়ে শিখবেন।

৭.আমি অনেক বেশি টাকা চাই।অনেক ইন্টারভিউতে প্রশ্ন করা হয় যে আপনি কত টাকা এক্সপেক্ট করেন।এই প্রশ্নেেের উত্তর হওয়া উচিত কোম্পানির রোলস অনুযায়ী যত টাকা দেওয়া হয় তা পেলেই আমি খুশি। কিন্তু অনেকে বড় অনকের টাকা দাবি করে তাই তাদেরকে আর চাকরি দেওয়া হয় না।

৮.আমি কঠোর পরিশ্রম করেছি কিন্তু কি পরিশ্রম করেছি তার দুই একটা উদাহরণ দিতে পারি না।তাহলে সেই কঠোর পরিশ্রম করার কথাটা কোনোসময় চাকরিদাতা শুনবে না।

৯.অনেক ইন্টারভিউতেই জিজ্ঞেস করা হয় আপনি ৫ বছর পর নিজেকে কোথায় দেখতে চান।অনেকে আবার অতিরিক্ত আতবিশ্বাসে বলে যে আমি আপনার জায়গায় আমাকে দেখতে চাই।এটা একেবারে ভুল উত্তর।এটা অনেকচাকরিদাতা নেগেটিভ মাইন্ড করে।

১০.আমার যোগাযোগ দক্ষতার স্কিল কম।আপনাকে এটা বাড়াতে হবে।এটা বাড়ালে যারা চাকরি চাকরি দিবে তাদের লাভ হবে।তাই এটা বলবেন না।

এই ১০ টি ভুল না করলে হয়তো চাকরিটা আপনি পেয়ে যাবেন।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts

22 Comments

মন্তব্য করুন