রক্তবর্ণ ধারণ করল রাশিয়ার নদীর পানি!

রক্তবর্ণ ধারণ করল রাশিয়ার নদীর পানি:

কেমন আছেন আপনারা আশা করি সকলেই ভাল আছেন আজকে আপনাদের কে রাশিয়ার এমন একটি তথ্য তুলে ধরব যা শুনে আপনারা অবাক হয়ে যাবেন। সম্প্রতি রাশিয়ার নদীর পানি হঠাৎ করে পরিবর্তন হতে শুরু করেছে যা দেখে সেখানকার মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে এমনটি জানিয়েছেন সেখানকার গণমাধ্যম। গণমাধ্যমের মাধ্যমে জানা গিয়েছে যে রাশিয়ার নদীর পানি হঠাৎ করে লালবর্ণ অর্থাৎ রক্তবর্ণ ধারণ করেছে। আর তাই দেশটির উত্তরাংশের শহর নয় এমন পরিস্থিতিতে সকলে উদ্বেগ প্রকাশ করছে। সেখানকার পানির অবস্থা এতটাই খারাপ হয়ে গেছে যে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট পুতিন সুমেরু অঞ্চলে জরুরি অবস্থা পর্যন্ত ঘোষণা করেছেন।
এই ঘটনার কারণ অনুসন্ধান করতে গিয়ে সেখানকার গণমাধ্যমের মাধ্যমে জানা গিয়েছে যে নারীলতা একটি থার্মাল পাওয়ার স্টেশন এলাকার একটি জ্বালানি ট্যাংক হঠাৎ করে বিস্ফোরিত হয়েছে আর যার ফলে এমন দূষণের ঘটনা ঘটেছে যাতে সেখানকার নদীর পানি রক্তবর্ণ হয়ে গেছে।
রাশিয়ার উত্তরাংশের শহর নরিলক্সে সুমেরু বৃত্তের 180 মিটার উপরে অবস্থিত সেখানে খনন কাজের সঙ্গে যুক্ত একটি বেসরকারি সংস্থা বিশাল আকার ট্যাংকের মধ্যে জ্বালানি তেল ডিজেল রেখেছিল। হঠাৎ করে সেই বিশাল আকার জ্বালানি তেল পূর্ণ ট্যাংকটি ফেটে গিয়ে সব জ্বালানি তেল ডিজেল আশে পাশের সকল জলাশয় ও নদীতে গিয়ে মিশে যায় ,যার ফলে এই বিপত্তি ঘটে। এই বিস্ফোরণ এতটাই ভয়াবহ ছিল যে, ঘটনাস্থলে আসে পাশের গ্রামের পানিতেও মিশেছে এই জ্বালানি।মিরশকি দলগ্যানোর জেলার একটি পানির রিজার্ভে সহ আরো কিছু জ্বালানি তেল নিয়েছে এছাড়া আম্বার্নোয়া ও দাদিকান নদীতে মিশেছে বেশিরভাগ জ্বালানি তেল। যার ফল-শ্রুতিতে ওই সকল এলাকার নদী ও জলাশয় এর পানির রং লাল হয়ে গেছে।
আর এই ভয়াবহ বিস্ফোরণের পর সেসব এলাকার পানি এতটাই দূষিত হয়েছে যে সেখানকার ছবি স্যাটেলাইট ধরা পড়ছে গুগল ম্যাপ স্যাটেলাইট ছবিতেও নদীর জলের রং ফুটে উঠেছে। এই দুর্ঘটনার পর দুদিন কেটে গেল থানিয় প্রশাসন বুঝতে পারছে না যে এখন ঠিক কি করা উচিত। আর এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন অঞ্চলের জরুরী অবস্থা জারী করেছেন বলে জানা গিয়েছে। এই জরুরি অবস্থা চলাকালীন দ্রুত পদক্ষেপ নেওয়া হলে কিছুটা হলেও রক্ষা করা সম্ভব বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। স্থানীয় প্রশাসন এখনো পর্যন্ত কোনো জরুরি পদক্ষেপ না নেওয়ায় তাদের সমালোচনা করেছেন পুতিন।
আমার দেওয়া এই তথ্যের মধ্যে যদি কোনো রকম ভুল হয়ে থাকে তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং সঠিক তথ্যটি কমেন্ট বক্সের মধ্যে জানিয়ে দেবেন ধন্যবাদ।

Related Posts