রান্নাঘরের টুকিটাকি টিপস এন্ড ট্রিকস

আসসালামুয়ালাইকুম
আমরা চাইলে আমাদের দৈনন্দিন জীবনে কাছেই ছড়িয়ে থাকা সাধারন আর ছোট্ট কিছু উপায় এর মাধ্যমে জীবনকে কিছুটা সহজ করে তুলতে পারি। তো চলুন জেনে নেয়া যাক এমন কিছু হাতের কাছের টিপস অ্যান্ড ট্রিকস।

প্রথমেই শুরু করা যাক রান্নাঘর থেকে। ভাত রান্না করতে গেলে পানি তো উতলাবেই। আর সেই উতলানো পানি ছড়িয়ে ছিটিয়ে যাচ্ছেতাই অবস্থা? রান্নার সময় ভাতের পাত্রের মধ্যে একটি কাঠের চামচ দিয়ে রাখুন। সমস্যার সমাধান পাবেন।

গরম তেলে মাছ ভাজতে গিয়ে তেল ছিটে এসে কারো হাত পোড়েনি এমন মানুষ খুঁজলেও পাওয়া যাবে কিনা সন্দেহ আছে আমার। তো গরম তেলে যে কোন কিছু ভাজার সময় তেল ছেটার সম্ভাবনা থাকলে ভাঁজার আগে তেলের মধ্যে অল্প লবণ ছিটিয়ে দিন। তেল ছেটার পরিমান কমে যাবে।

তরকারিতে অনেক সময় লবণের পরিমান বেশি হয়ে যায়। কখনও কখনও খাবার অনুপযোগীও হয়ে যেতে পারে। ভাবছেন কেন? আলু কেটে দিয়ে দিন তরকারিতে। আলু লবণ শুষে নিতে পারে।

লবণ যেমন বেশি হয় তেমনি হলুদের পরিমানও বেশি হয়ে যেতে পারে তরকারিতে। হলুদের পরিমান বেশি হয়ে গেলে তরকারিতে পিঁয়াজ কেটে দিন। পিঁয়াজ হলুদের পরিমান কমিয়ে দেবে।

খিচুড়িতে তেলের পরিমান ঠিক থাকলে উতলিয়ে পরার সম্ভাবনা কম থাকে। তাই খিচুড়ি উতলিয়ে পড়া ঠেকাতে তেল দিন পরিমান মতো।

পায়েস রান্নার ক্ষেত্রে আগে চাল ফুটিয়ে নিন। তারপর চিনি মেশান। আগে চিনি মেশালে চাল ফুটবেনা।


ব্যস্ত সময় যাচ্ছে, রেফ্রিজারেটর পরিস্কার করতে পারছেন না। এক টুকরো লেবু কেটে রেফ্রিজারেটর এর মধ্যে রেখে দিন। গন্ধ আসবেনা।

রান্না বা খাবার পরে হাতের নখ হলুদ বা কালো হয়ে যায়। করতে হবে মেনিকিউর। টাকা বা সময় কোনটাই হাতে নেইতো! লেবু কেটে হাতে আর নখে ঘষে নিন। নখের রঙ ধবধবে সাদা হয়ে যাবে।

রসুনের খোসা ছাড়ানো কাজটা যেমন সময়সাপেক্ষ তেমনি বিরক্তিকর। রসুনের মুখ কেটে পানিতে ভিজিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পরে কচলিয়ে খোসা সহজেই ছাড়িয়ে ফেলুন।
১০
ডিম সিদ্ধ করার সময় পানিতে কিছুটা লবণ দিয়ে দিন। খোসা ছাড়াতে সুবিধা হবে।
১১
জিরা প্রায় সব তরকারিতেই ব্যবহার করা হয়। জিরা বাটতে ঝক্কিও পোহাতে হয় অনেক। জিরা বাটার আগে কিছুক্ষন ভিজিয়ে রাখুন। এতে করে জিরা মিহি করে বাটতে সুবিধা হবে এবং সময়ও অনেক কম লাগবে।
১২
চিনির গন্ধ পেলে পিঁপড়ার হাত থেকে বাচার উপায় নেই। চিনির পাত্রে পিঁপড়ার আসা বন্ধ করতে পাত্রের ভিতর কয়েক টুকরা লবঙ্গ দিয়ে রাখুন। পিঁপড়া চিনির ধারে কাছেও ঘেঁষবেনা।
১৩
চালে পোকা ধরা রোধ করতে চালের মধ্যে নিমপাতা রেখে দিন। অনেকদিন চাল ভালো থাকবে।
১৪
বেসন, চালের গুড়া রোদে দিয়ে অনেক দিন সংরক্ষন করা যায়। সে ব্যপারে কোন সন্দেহ নেই। তবে চুলার হালকা আঁচে কিছুক্ষন টেলে রাখলে আরও বেশিদিন সংরক্ষণ করা যাবে।
১৫
প্লাস্টিক এর বোতল কিছুদিন ব্যবহারের পরে নোংরা হয়ে যায়। বোতলের ভিতরে লেবু টুকরো করে কেটে পানি দিয়ে ভিজিয়ে রাখুন। সব ময়লা দাগ পরিস্কার হয়ে যাবে।

প্রচুর পানি পান করুন। সুস্থ থাকুন।

Related Posts