রেস্টুরেন্ট ব্যবসা সম্পর্কে বেসিক কিছু টিপস

আসসালামুয়ালাইকুম সবাইকে । আমার আরেকটি পোস্টে আপনাদের স্বাগতম। আজকের টপিক হলো রেস্টুরেন্ট ব্যবসা সম্পর্কে । আমাদের দেশে যেমন ফাস্টফুডের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে তেমনি বাড়ছে রেস্টুরেন্ট ব্যবসা। বর্তমানে ঢাকার অলিতে গলিতে পযন্ত রেস্টুরেন্টের ব্যবসা গড়ে উঠেছে।

এ ব্যবসায়ের মাধ্যমে খুব ভালো ইনকাম আসবে যদি তা সততা ও সঠিক পরিকল্পনার মাধ্যমে করা হয় । আপনাদের মাঝে যারা রেস্টুরেন্ট ব্যবসা করার কথা ভাবছেন তাদের জন্য বেসিক কিছু টিপস ও নির্দেশনা নিয়েই আজকের আর্টিকেল । আমরা সবাই জানি বর্তমানে রেস্টুরেন্ট খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। সবাই এখন অনেক ধরনের রেস্টুরেন্টে গিয়ে খাওয়া দাওয়া করে । তাই এই ব্যবসাটি ভালোমতো করতে পারলে সফলতা আসবেই । চলুন জেনে নেয়া যাক কি কি করতে হবে এই ব্যবসা শুরু করার জন্য :

সঠিক পরিকল্পনা প্রণয়ন:

হুট করে কোনো ব্যবসাই শুরু করা ঠিক নয় । তাহলে সফলতার চেয়ে বিফলতার সম্ভাবনাই বেশি।তাই সবার আগে পরিকল্পনা করে নিতে হবে যে আপনি ব্যবসায়ে কতটুকু মূলধন সরবরাহ করবেন , কোথায় রেস্টুরেন্ট স্থাপন করবেন , কি কি আইটেম থাকবে এসব কথা আগে থেকেই ভেবে রাখতে হবে ।

কোন স্থানে রেস্টুরেন্ট স্থাপন করবেন তা ঠিক করে নিন:

মূলত যেখানে জনসমাগম বেশি সেখানে রেস্টুরেন্ট স্থাপন করা উচিত । বিভিন্ন পর্যটন কেন্দ্রের আশেপাশে , স্কুল কলেজের আশেপাশে , অফিস আদালতের আশেপাশে রেস্টুরেন্ট স্থাপন করলে ভালো হয় ।

কি ধরনের খাবারের আইটেম থাকবে তা ঠিক করে নিন:

আপনার রেস্টুরেন্টে কি কি আইটেম থাকবে তা ঠিক করে নিন। এটায় কি চাইনিজ খাবারের আইটেম থাকবে নাকি ফাস্টফুড থাকবে তা আপনার বাজেট অনুযায়ী ঠিক করে নিন। আপনার মূলধনের পরিমাণ বেশি হলে চাইনিজ খাবারের আইটেম রাখতে পারেন । আর কম মূলধন হলে ফাস্টফুড আইটেম রাখতে পারেন ।

যেই আইটেমই থাকুক না কেন অবশ্যই খাবারের মান ভাল হতে হবে। খাবার সুস্বাদু হলে রেস্টুরেন্টে কাস্টমারের মুখে মুখে এর জনপ্রিয়তা বেড়ে যাবে । ভালো খাবার তৈরি করার জন্য লাগবে ভালো শেফ। এজন্য ভালো ও অভিজ্ঞ শেফ নিয়োগ করবেন আপনার রেস্টুরেন্টে ।

সুন্দর একটি নাম নির্বাচন করুন :

আপনার রেস্টুরেন্টের জন্য এমন একটি নাম নির্বাচন করুন যেটা সবাই সহজেই মনে রাখতে পারে । ছোট কিন্তু খুবই ইউনিক নাম বেছে নিন আপনার রেস্টুরেন্টের জন্য ।

উন্নত ও আকর্ষণীয় ডেকোরেশন ব্যবস্থা :

আকর্ষণীয় ডেকোরেশন ব্যবস্থা থাকলে কাস্টমাররা বার বার আপনার রেস্টুরেন্টে আসতে চাইবে । সুন্দর পরিবেশে খাবার উপভোগ করতে সকলেই আপনার রেস্টুরেন্টে আসার ইচ্ছা পোষণ করবে । একটি ফটোগ্রাফি করার জায়গা রাখবেন যেখানে সবাই ছবি তু্লতে পারবে ।

ট্রেইনড স্টাফ :

আপনার রেস্টুরেন্টে ট্রেইনড স্টাফ রাখবেন । তাদের আগে থেকে ট্রেনিং দিয়ে রাখবেন যেন তাদের আচার আচরণ যেন মার্জিত ও শালীন হয়।

আকর্ষণীয় খাবারের মেনু :

খাবারের মেনু অবশ্যই আকর্ষণীয় ও সুন্দর হতে হবে । খাবারসমূহের নামের পাশেই বড় করে সেই খাবারগুলোর আসল ছবি দিন যাতে করে ক্রেতারা খাবারটি সম্পর্কে ভালভাবে ধারণা পেতে পারে।

তো আশা করি এই নির্দেশনাগুলো ফলো করলে আপনি আপনার রেস্টুরেন্ট ব্যবসায় সফলতা অর্জন করতে পারবেন । আজ এ পর্যন্তই । আশা করি আপনাদের ভালো লেগেছে। দেখা হবে পরবর্তী পোস্টে নতুন কোনো টপিক নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

17 Comments

মন্তব্য করুন