লুমি’র বিভিন্ন টুলসের ব্যাবহার।

আসসালামু আলাইকুম পাঠকবর্গ। আশাকরি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আজ আপনাদের সবাইকে বলবো ‘লুমি’ মোবাইল ফটো ইডিটিং নামক একটি এ্যাপের স্বমন্ধে। আমার মতে অনেকেই এই এ্যাপটির সাথে পরিচিত নন। তবে এই এ্যাপটি একটি দুর্দান্ত মোবাইল ফটো ইডিটিং এ্যাপ। চলুন জেনে নেওয়া যাক লুমি মোবাইল ফটো ইডিটিং এ্যাপের গুরুত্বপূর্ণ সব টুলস স্বমন্ধে।

১. ক্রপ : একদমই সচরাচর, সাধারন আর স্বাভাবিক ফটো ইডিটের টুল যেটা প্রায় সমস্ত ফটো ইডিটিং সফটওয়্যারেই থাকে। তবুও এটা প্রথম টুলস হওয়ায় উল্লেখ করলাম।

২. ফিল্টারস : এই এ্যাপটিতে শতশত দুর্দান্ত ফিল্টার রয়েছে। আমি বলে ঠিক ব্যাখ্যা করতে পারবো না। আপনারা জাস্ট প্লে-স্টোর থেকে এ্যাপটি ডাউনলোড করে জাস্ট চেক করুন। আমার সম্পুর্ন বিশ্বাস আপনার ফটোকে আরো এট্রাকটিভ করে তুলবে লুমির ফিল্টারগুলো। তবে হ্যা কিছু কিছু ফিল্টার এর জন্য আপনার প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন হবে।

৩. ইফেক্টস : ইফেক্টস সেকশন ৫ টা ভাগে ভাগ করা। তা হলো – লাইট, টেক্সার, গ্লিচ, ওয়েদার, ব্লেন্ড। প্রত্যেকটা সেকশনের আলাদা আলাদা ঝাদু আছে। আমার কাছে সবচেয়ে কাজের আর পছন্দের টুলস এই ইফেক্টস টুলস। লাইটের মাধ্যমে আপনারা ফটোতে বিভিন্ন লাইট ( ফ্লেয়ার লাইট, ফ্লেয়ার লেন্স ) বসাতে পারবেন। টেক্সার এর মাধ্যনে আপনারা ফটোতে একটু নয়েজিভাব দিতে পারবেন যেটা একদমই প্রিমিয়াম লুক এনে দিবে আপনার ফটোতে। গ্লিচ এর মাধ্যমে আপনি ফটোটাকে একটু ভার্চুয়াল মুডি টাইপ লুক দিতে পারবেন। আমি সাজেস্ট করবো গ্লিচ এর আরজিবি ইফেক্ট ইউজ করার। ওয়েদার এটা সত্যিই ব্যাপক একটা ইফেক্ট এটার মাধ্যমে আপনি আপনার ছবির আবহাওয়া পরিবর্তনে সক্ষম হবেন অতি সহজ উপায়ে। ব্লেন্ড এর মাধ্যমে আপনি আপনার ছবিতে অন্যকোনো ছবি বসাতে পারবেন। যদি ব্লেন্ডিং অপশনে অপাসিটি কমিয়ে আপনার পছন্দের ছবিটি বসান তাহলে অবশ্যই আপনার ফটো আলাদা এয়েস্থেটিক ভাইভ পাবে।

৪. এডজাস্ট : এই টুলসের মাধ্যমে আপনি আপনার ফটোর এক্সপোজার(ব্রাইটনেস), কন্ট্রাস্ট, ফেড, টোন, গ্রেইন, কনভেক্স, এম্বিয়েন্স, ভিগেন্টে, শার্পেন, টেম্পারেচার, স্যাচুরেসন, স্কিনটোন কমিয়ে বাড়িয়ে নিজের পছন্দমতো আপনার ছবিকে ইনহ্যান্স করে দারুন লুক দিতে পারবেন।

৫. লেয়ারস : এই টুলের মাধ্যমে আপনি ছবিতে টেক্সট(লেখা), স্টিকার, বর্ডার এবং আকর্ষনীয় ফ্রেম বসাতে সক্ষম হবেন।

৬. এইচএসএল : এই টুলসটার মাধ্যমে আপনি আপনার ফটোর কালার কন্ট্রোল কিংবা কালার গ্রেডিং করতে পারবেন। আপনি যদি ফটো ইডিটিং নিয়ে ইন্টারেস্টেড থাকেন তাহলে নিশ্চয়ই জানেন ফটোতে প্রান ফিরিয়ে দেয় এই কালার গ্রেডিং। আর এই এ্যাপে এই ফিচারটিও আছে তাও একদম ফ্রি এন্ড ইজি টু ইউজ ওয়েতে।

৭. কার্ভ : এটার মাধ্যমে আপনি চার্ট/ডায়াগ্রাম লাইনার নিয়ন্ত্রন করে ফটোর ইনহ্যান্স লুক নিয়ন্ত্রন করতে পারবেন।

লুমি এ্যাপটি প্লেস্টোরে পেয়ে যাবেন। আশাকরি আমি সব গুরুত্বপুর্ন টুলস স্বমন্ধে আপনাদের ধারনা দিতে পেরেছি। তবুও যদি কোনো সমস্যা কিংবা প্রশ্ন থাকে তাহলে অবশ্যই জানাবেন আমি চেষ্টা করবো সমাধান করার। ধন্যবাদ সবাইকে!

Related Posts