ল্যাপটপের ব্যাটারির কার্যক্ষমতা বাড়ানোর উপায়

আমরা বেশিরভাগ সময় ল্যাপটপ ব্যবহারের সময় একটি বিষয় নিয়ে বেশ চিন্তিত থাকি, তা হলো ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ। অনেক সময় ল্যাপটপ নিয়ে আমরা অন্যত্র ভ্রমণ করি। তখন তো ব্যাটারির উপরই সকল ভরসা থাকে। মনে করুন আপনি এমন এক জায়গায় গেলেন যেখানে আপনার ল্যাপটপ চার্জ দেয়ার তেমন একটা সুবিধা নেই, তখন কিন্তু আপনাকে ল্যাপটপের ব্যাটারির উপর সম্পূর্ণ নির্ভর করে ল্যাপটপ ব্যবহার করতে হবে। বিশেষত যারা পেশাগত কাজে ল্যাপটপ ব্যবহার করে থাকেন তারা এ ভোগান্তিতে বেশি পড়ে থাকে।

এজন্য এ সমস্যা থেকে মুক্তি পেতে ল্যাপটপের ব্যাটারি ব্যবহার করার জন্য কিছু দিকনির্দেশনা মেনে ব্যবহার করলে আপনার ল্যাপটপের ব্যাটারির কর্মক্ষমতা বৃদ্ধি ও একে দীর্ঘস্থায়ী করা সম্ভব। তো চলুন বিষয়গুলো একে একে জানা যাক।

ল্যাপটপের অরিজিনাল চার্জার ব্যবহার করুন 

ল্যাপটপ চার্জ করার ক্ষেত্রে অনেক সময় আমরা ল্যাপটপের মূল চার্জার ব্যবহার না করে অন্য চার্জার ব্যবহার করি। কিন্তু এই কাজটি মোটেও ল্যাপটপের ব্যাটারির জন্য অনুকূল নয়। আবার যদি কোনো কারণবশত ল্যাপটপের মূল চার্জার নষ্ট হয়ে যায় অথবা হারিয়ে যায় তবে আপনি ল্যাপটপের কাস্টমার কেয়ার থেকে অর্ডার করে মূল চার্জারটি পেতে পারেন। নিম্নমানের বা অন্য চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ দিলে ব্যাটারির স্থায়িত্ব কমে যায়।

ল্যাপটপ ঠাণ্ডা রাখুন 

ল্যাপটপ ব্যবহারের সময় স্বভাবতই ল্যাপটপ গরম হয়ে যায়। এজন্য ল্যাপটপের নিজস্ব কুলিং সিস্টেম সথিকভাবে কাজ করছে কিনা তা মাঝে মধ্যে যাচাই করে নিন। কারণ, কুলিং সিস্টেম নষ্ট হয়ে গেলে অতিরিক্ত গরম হয়ে তা ব্যাটারির উপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে। যার ফলে ব্যাটারির মারাত্মক ক্ষতি হয়। ল্যাপটপ ব্যবহার করে দীর্ঘক্ষণ একটানা কোনো কাজ অথবা একটানা অনেকক্ষণ গেইম খেললেও ল্যাপটপ স্বাভাবিকের থেকে ইতেবেশি গরম হয়ে যায়।

এজন্য একটানা কাজ বা গেইমিং এর সময় একটি নির্দিষ্ট সময় বিরতি নিয়ে ল্যাপটপ ব্যবহার করুন। এক্ষেত্রে একটি সহজ সমাধান হলো ল্যাপটপ ঠাণ্ডা রাখার জন্য ল্যাপটপ কুলিং প্যাড কিনে নেওয়া অ সেটি ব্যবহার করা।

ল্যাপটপ ব্যবহারের সময় করণীয় 

ল্যাপটপ ব্যবহারের সময় কিছু বিষয় লক্ষ্য রাখা জরুরি। সেগুলো হলো-

  • ল্যাপটপের ডিসপ্লের ব্রাইটনেস বা উজ্জ্বলতা যতটা সম্ভব কম করে ব্যবহার করুন।
  • যখন ওয়াইফাই ব্যবহার করবেন না তখন ওয়াইফাই বন্ধ করে ল্যাপটপ ইউজ করুন। কারণ ওয়াইফাই চালু থাকলে সেটি নেটওয়ার্ক খুঁজতে থাকে, যার ফলে ব্যাটারির চার্জ কমতে থাকে।
  • ডিভিডি ড্রাইভে অহেতুক কোনো ডিস্ক রাখা থেকে বিরত থাকুন। এটিও বেশি ব্যাটারি ব্যবহার করে থাকে।
  • প্রয়োজনের চেয়ে অতিরিক্ত কোনো ডিভাইস ইউএসবি পোর্টে মাধ্যমে ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • আপনার প্রয়োজন অনুযায়ী ল্যাপটপের পাওয়ার সেভার সেটিংস ব্যবহার করতে পারেন।
  • ল্যাপটপের পোর্ট ব্যবহার করে ফোন চার্জ দেয়ার অভ্যাস একেবারে ত্যাগ করুন।

দীর্ঘদিন ল্যাপটপ ব্যবহার না করলে যা হয়

অনেকসময় বিভিন্ন কারনবশত একটানা অনেকদিন ল্যাপটপ ব্যবহার না করার কারণে ল্যাপটপের ব্যাটারির সমস্যা দেখা দেয়। অনেকদিন যাবত ল্যাপটপ বন্ধ রাখতে হলে ল্যাপটপের ব্যাটারিকে ৪০ থেকে ৬০ শতাংশ চার্জ করে রাখুন। এছাড়াও ল্যাপটপটিকে ঠাণ্ডা কোনো স্থানে রাখার চেষ্টা করুন। ঠাণ্ডা মানে এই না যে ফ্রিজে সংরক্ষণ করবেন। একটু মজা করলাম। সম্ভব হলে ল্যাপটপের ব্যাটারিকে খুলে রাখুন।

Related Posts