শপিফাই কি? কিভাবে শপিফাই দ্বারা ব্যবসা করবে

অনলাইন প্লাটফর্মে নিশ্চই শপিফাই এর নাম শুনে থাকবেন। আজকের আর্টিকেলে আমরা Shopify এর বিষয়ে বিস্তারিত জানবো।

শপিফাই কি? (What is Shopify?)

 শপিফাই (Shopify) হচ্ছে এক ধরনের web based e-commerce software, যার দ্বারা আপনি কোনো এডভ্যান্স টেকনিকেল জ্ঞান বা ওয়েব ডেভেলপ জ্ঞান ছড়াই খুব সহজে একটি অনলাইন স্টোর কিংবা ই-কমার্স প্লাটফর্ম তৈরি করতে পারবেন। আর এই অনলাইন স্টোর দ্বারা আপনি আপনার পণ্য বা সার্ভিস লিস্ট করার মাধ্যমে আপনার ক্লায়েন্টদের অফার করতে পারবেন।  বিভিন্ন কাস্টমার আপনার ওয়েবসাইট ভিজিট করার মাধ্যমে আপনার ওয়েবসাইটের পণ্য গুলো দেখতে পারবেন পাশাপাশি পণ্য গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবে, এবং তাদের পছন্দ হওয়া পণ্য গুলো তারা চাইলে ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন।

এই ধরনের সার্ভিসকে বলা হয়ে থাকে “Software as a service“, অর্থাৎ এই সফটওয়্যার আপনি সম্পূর্ণ কিনে নিতে পারবেন না, আপনাকে সাবস্ক্রিপশন ফি দেওয়ার মাধ্যমে কিনে নিতে হবে। যেকোনো সাবস্ক্রিপশন প্ল্যান আপনি কিনে নিতে পারেন, এমনিতে শপিফাই ১৪ দিনের ফ্রী ট্রায়াল দিয়ে থাকে, অর্থাৎ এই ১৪ দিন আপনি এই সফটওয়্যার এর সকল ফিচার ফ্রীতে ব্যবহার করতে পারবেন। আশা করি মূল বিষয়টা আপনাদের বুঝিয়ে বলতে পেরেছি। এখন আসা যাক কিভাবে এই Shopify কে কাজে লাগিয়ে বিজনেস করা যায় এই বিষয়ে।

কিভাবে শপিফাই দ্বারা ব্যবসা করবেন?

আমরা আগেই জেনেছি যে Shopify এমন এক ধরনের সফটওয়্যার যার মাধ্যমে তেমন কোনো দক্ষতা ছাড়াই আপনি একটি সুন্দর প্রফেশনাল অনলাইন স্টোর দার করাতে পারেন। এখন যানা যাক Shopify দ্বারা কিভাবে আমরা ব্যবসা করতে পারি।

Shopify দ্বারা ই-কমার্স ব্যবসা

যেহেতু এই সফটওয়্যার ব্যবহার করে সহজে একটি অনলাইন স্টোর তৈরি করে ফেলা সম্ভব, সেক্ষেত্রে যদি আপনার কোনো বিজনেস প্ল্যান থাকে বা প্রোডাক্ট/সার্ভিস থাকে তাহলে আপনি এই সফটওয়্যার ব্যবহার করে আপনার নিজের একটি ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন। 

আর এই ওয়েবসাইট বা অনলাইন স্টোরে আপনি আপনার নিজের পণ্য বা সার্ভিস লিস্ট করার মাধ্যমে আপনার সাইটে কাস্টমারদের অফার করতে করবেন। এবং কাস্টমার চাইলে সে পণ্য বা সার্ভিস অর্ডার করতে পারবে। এইভাবে একটি অনলাইন বিজনেস সহজেই আপনি পরিচালনা করতে পারবেন।

Shopify দ্বারা ড্রপশিপিং ব্যবসা

ড্রপশিপিং বিজনেস প্রসেসটি অনেক আগে থেকে প্রচলিত। এই প্রক্রিয়াতে আপনি অন্য ওয়েবসাইটের পণ্য বা সার্ভিস আপনার একটি অনলাইন স্টোর দ্বারা কাস্টমারদের অফার করতে পারবেন। এবং সে প্রোডাক্ট বা সার্ভিস আপনার ধার্য করা দামে কাস্টমার ক্রয় বা অর্ডার করতে পারবেন। আর এই ধরনের ওয়েবসাইট তৈরিতে Shopify আপনাকে সাহায্য করবে।

সর্বশেষ

তাহলে, আজকে আমরা জানলাম Shopify কি বা কিভাবে এই সফটওয়্যার কাজে লাগিয়ে আমরা আমাদের ব্যবসা পরিচালনা করতে পারি এর বিষয়ে জানতে পারলাম।

এই প্রক্রিয়াতে আমরা সহজে নিজেদের অনলাইন স্টোর বা ই-কমার্স স্টোর তৈরি করতে পারবো। আজ শেষ করছি এইটুকুতেই, আল্লাহ হাফেজ।

Related Posts