শব্দ দূষণ কেন হয় এবং এর প্রতিকার কি

আসসালামুয়ালাইকুম বন্ধুরা /ভাইয়েরা কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই অনেক অনেক ভালো  আছেন।
++ ++ + + + + + + + + + + + + + + + +-+ + + + + +
আপনাদের দোয়ায়  আমিও অনেক ভালো আছি। আজকের পোষ্ট টি বিশেষ করে  জ্ঞান মূলক বিষয়
আপনারা এই পোষ্টের মাধ্যমে আপনারা কিছু হলেও বুঝতে পারবেন
তো দেরি করে লাভ নেই এখনই শুরু করে দেই

 

++ ++ + + + + + + + + + + + + + + + +-+ + + + + +
শব্দ আমাদের জীবনের খুব প্রয়ােজনীয় একটি বিষয় , কিন্তু এর বাড়াবাড়ি আমাদের জীবনকে অসহনীয় করে তুলতে পারে । আমরা যারা শহরে থাকি , বিশেষ করে যারা বড় একটি রাস্তার পাশে । থাকি তারা নিশ্চয়ই লক্ষ করেছি রাস্তায় বাস , গাড়ি , ট্রাকের ইঞ্জিনের শব্দ এবং অনবরত হর্নের শব্দ প্রায় সময়ই সহনশীল সহ্যসীমার বাইরে চলে যায় । দীর্ঘদিন এই শব্দদূষণে থাকতে থাকতে আমরা অনেক সময় তাতে অভ্যস্ত হয়ে যাই । তখন যদি শব্দদূষণ নেই সে । রকম কোনাে নিরিবিলি জায়গায় যাওয়ার । সৌভাগ্য হয় তখন হঠাৎ করে শব্দদূষণ ছাড়া । জীবনের অনেকটুকুর গুরুত্বটুকু ধরতে পারি ।

++ ++ + + + + + + + + + + + + + + + +-+ + + + + +

এটি বলার অপেক্ষা রাখে না শব্দদূষণের কারণে আমাদের শােনার ক্ষমতার অনেক ক্ষতি হয় । সমস্যাটি বাড়িয়ে তােলার জন্য আমাদের অনেকে অপ্রয়ােজনেও কানে হেডফোন লাগিয়ে গান শােনে । শব্দদূষণ কমানাের জন্য প্রথম প্রয়ােজন দেশে এর বিরুদ্ধে আইন তৈরি করা যেন কেউ শব্দদূষণ করতে না পারে এবং করা হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যায় ।

++ ++ + + + + + + + + + + + + + + + +-+ + + + + +
এরপর প্রয়ােজন জনসচেতনতা । সবাইকে বিষয়টি বােঝাতে হবে , যথাসম্ভব কম হর্ন ব্যবহার করে চলাচল , কলকারখানায় শব্দ শােষণের যন্ত্র চালু , মাইকের ব্যবহার কমিয়ে কিংবা বন্ধ করে দেওয়া , কম শব্দের যানবাহন ব্যবহার ইত্যাদি । একই সাথে শহরের ফাঁকা জায়গায় প্রচুর গাছ লাগিয়ে শব্দকে শােষণ করার মতাে ব্যবস্থাও নেওয়া উচিত ।
++ ++ + + + + + + + + + + + + + + + +-+ + + + + +

আপনারা প্রয়োজন ছাড়া শব্দ দূষণ করবেন না
আর বেশি বেশি করে রাস্তার এপাশে-ওপাশে আপনার বাড়িতে যেখানে পারেন দুই একটি করে গাছ লাগানোর চেষ্টা করবেন

এই ছিল আজকের পোস্ট আপনারা বেশি বেশি করে এই সাইটের পোস্টগুলো পড়বেন তো আজকের পর্যন্ত এ টুকি আবার পরবর্তীতে দেখা হবে নতুন পোস্টে

 

Related Posts

7 Comments

মন্তব্য করুন