শিক্ষার্থীদের জন্য দরকারী উপদেশ

শিক্ষাজীবন মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জীবন।জীবন গঠনের সবচেয়ে কার্যকরি ধাপ হলো শিক্ষাজীবন। তাই প্রতিটি শিক্ষার্থীর উচিত শিক্ষা জীবনে প্রতিটা আদেশ উপদেশ যথা অক্ষরে পালন করে।কারণ যেই শিক্ষার্থী শিক্ষাজীবনের সব আদেশ উপদেশ মেনে চলে ভবিষ্যৎ জীবনে সেই সবচেয়ে বেশি সফলতা অর্জন করে থাকে।

শিক্ষাজীবনকে ভবিষ্যৎ গঠনের উত্তম সময় বলা হয়।তাই যেই শিক্ষার্থী শিক্ষাজীবনে যত বেশি পরিশ্রম করে ভবিষ্যৎ জীবনে সেই বেশি সফলতার উচ্চশিখরে আরোহণ করতে পারবেন।শিক্ষাজীবনকে তাই কঠোর পরিশ্রম এবং সঠিক আদেশ উপদেশ মেনে চলার মাধ্যমে জীবন অতিবাহিত করতে হবে।আজ আমি এমন কিছু আদেশ উপদেশ এর কথা আলোচনা করব যেসকল আদেশ উপদেশ আপনার ভবিষ্যৎ জীবনকে আকর্ষণীয় করে গড়ে তুলবে।নিচে সেই সম্পর্কে আলোচনা করা হলোঃ

১.সময় নষ্ট করা যাবে নাঃ
সময় সবসময়ে মূল্যবান।কারণ হারিয়ে যাওয়া সময় কখনো ফিরত পাওয়া যায় না।তাই শিক্ষার্থীদের কখনোই সময় অপচয় করা উচিত না।

২.পাঠ্যবই এ আবদ্ধ থাকলে চলবে নাঃ
শুধুমাত্র পাঠ্যবই এর জ্ঞান অর্জন করাই শিক্ষার্থীর একমাত্র দায়িত্ব নয়।বরং পাঠ্যবই এর বাইরেও জ্ঞান অর্জন করতে হবে।

৩.এক্সট্রা কারিকুলামে থাকতে হবে স্বতস্ফুর্ত অংশগ্রহণঃ
প্রত্যেক শিক্ষার্থীকে এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস এ অংশগ্রহণ করতে হবে।কারণ এই সকল এক্টিভিটিতে অংশগ্রহণ করলে শিক্ষার্থীদের নেতৃত্ব দেবার গুণাবলি যেমন অর্জিত হয় সেই সাথে নতুন নতুন জ্ঞান অর্জন হয় আবার সকলের সাথে যোগাযোগ ভালো হয়।যা ভবিষ্যৎ জীবনে ভূমিকা পালন করে।

৪.বিভিন্ন ধরণের ভলেন্টিয়ারিং কাজে অংশগ্রহণ করতে হবেঃ
প্রত্যেক শিক্ষার্থীকে শিক্ষাজীবনে ভলেন্টিয়ারিং কার্যক্রমে সংযুক্ত থাকতে হবে।কারণ এই সকল এক্টিভিটিস ভবিষ্যতে বাইরের দেশে পড়াশোনার ক্ষেত্রে অনেক কাজে লাগবে।

৫.জানতে হবে অনেক কিছুঃ
শুধুমাতে পড়াশোনার গন্ডিতে নিজেকে আবদ্ধ করে রাখলে চলবেনা।পড়াশোনার বাইরে নিজেকে অনেক জ্ঞান অর্জনের জন্য নিজেকে বিলিয়ে দিতে হবে।তাই এইক্ষেত্রে শিক্ষা সফরের বিকল্প নেই।তাই সবসময় শিক্ষা সফরে জেতেই হবে।

৬.করতে হবে বিভিন্ন কোর্সঃ
শিক্ষার্থীদের পড়াশোনার বাইরে বিভিন্ন স্কিল অর্জন করতে হবে।সেই জন্য পড়াশোনার পাশাপাশি নিজেকে বিভিন্ন কোর্স এর মাধ্যমে জ্ঞান অর্জন করতে হবে।

৭.পড়তে হবে প্রচুর বইঃ
বই মানুষের উত্তম বন্ধু।তাই শিক্ষা জীবনে বিভিন্ন মনীষিদের বই পড়তে হবে।বর্তমানে অনেক ধরণের বই পিডিএফ আকারে বের হয়েছে।এতে করে বই আপনি মোবাইল ফোনে পড়তে পারেন।তাছাড়া অনেক অডিও বুকও বের হয়েছে।যার ফলে আপনি বই না পড়ে অডিও বুকের মাধ্যমে বইয়ে কি লিখা আছে শুনতে পারবেন।

৮.প্রচুর ধৈর্যের অধিকারী হতে হবেঃ
একজন শিক্ষার্থী হিসেবে জ্ঞান অর্জন করা যেমন আপনার দায়িত্ব ঠিক তেমনি প্রত্যেক কাজে ধৈর্য ধারণ করা আপনার দায়িত্ব।

৯.চেষ্টা করতে হবে বার বারঃ
সফল হতে হলে হার মেনে নিলে চলবেনা।বরং বার বার লাগাতার চেষ্টা করে যেতে হবে। তবে আপনি কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারবেন।

আশা করি আমার পোস্টটি আমাদের শিক্ষার্থীরা অবশ্যই মেনে চলার চেষ্টা করবেন। সবাই ভালো থাকবেন।ধন্যবাদ

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts