শীতের সকালের স্ট্যাটাস

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। এই পোস্টে আজকে আমি, শীতের সকালের স্ট্যাটাস  নিয়ে আপনাদের কাছে হাজির হলাম । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

শীতের সকালের স্ট্যাটাস

শীতকাল হচ্ছে ঠান্ডা ও কুয়াশার ঋতু। শীতকালে সামান্য দূরের বস্তুও দেখা যায় না। লম্বা লম্বা গাছ গুলো কুয়াশায় ঢাকা থাকে তাই দেখা যায় না। প্রকৃতি ভিন্ন রূপে সাজে। সেই রূপ টা অনেক মনোরম। সুন্দর্য দেখা যায় বিশেষ করে কুয়াশাচ্ছন্ন সকালে। শীতের রাতে মানুষ লেপ – কম্বল গায়ে দিয়ে নিশ্চুপ হয়ে শুয়ে থাকে। ভোরে ভেসে আসে মুয়াজ্জিনের আযানের ধ্বনি। তীব্র শীতে ও ধর্ম পরান মুসলমান গণ নামাজ আদায় করেন, মসজিদে যান। লাঙ্গল ও গরু নিয়ে কৃষকেরা মাঠে যায়।

গায়ে সামান্য শীতের জামা পরে। অনেকের তাও নাই। কাপতে কাপতে যায় মাঠে। শীতের সকাল থাকে কুয়াশায় ঢাকা। ঘড়ির দিকে তাকালে বুজা যায় বেলা কতো হয়েছে। বাইরে হাড় কাঁপানো শীত, লেপ ছেড়ে উঠতে মনই চায় না। ছোট ছোট ছেলে মেয়েরা একটু সূর্যের আলো দেখলে উকি মারে। শিশুরা খর জোগাড় করে আগুন ধরায় শরীর গরম রাখার জন্যে। বুড়ো – বুড়িরা রোদ পোহায়। কিছু লোক খেজুরের রস বিক্রি করতে আসে। শীতের সকালে খেজুরের রস খেতে অনেক মজা। গ্রামে শীতের সকালে আরো অনেক ধরনের ফেরিওয়ালা আসে। তারা বাড়ি বাড়ি ঘুরে মোয়া – মুড়কি, মিষ্টি ইত্যাদি বিক্রি করে।

গ্রামের খেটে খাওয়া মানুষের জন্যে শীত খুব কষ্টদায়ক হয়। কারণ শীতের কারণে তাদের কাজে যেতে কষ্ট হয়। অনেকেরই গরমের পোশাক থাকে না। শীতের সকালে গ্রামের বধূরা ধান মারাই, ধান সিদ্ধ করার কাজে ব্যস্ত হয়ে পরে। শীতের সকালে শহরের অবস্থা ভিন্ন রকম হয়। শীতের সকালে রাস্তায় হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হয়। রিক্সাওয়ালারা ধীরে ধীরে রিক্সা চালায়। রাস্তার পাশে চায়ের দোকানে ভিড় জমে। ছোট ছোট ছেলে মেয়েরা নানা রকমের শীতের পোশাক পরে স্কুলে যায়। অন্যদিকে বস্তির মানুষের জন্য শীত খুবই কষ্ট দায়ক হয়ে পরে। শীতে কাজে যেতে পারে না। তাদের শীতের বস্র থাকে না। তীব্র শীতে অনেকের মৃত্যু ও হয়। শীতেকালে অনেকে শীতের পিঠা বানায়। নানা রকমের শীতের পিঠা বানানো হয়।

শীতকালে মানুষ একে অপরের বাসায় বেড়াতে বেশি যায়। মেহমানদের নানা রকমের খাবার বানিয়ে খাওয়ানো হয়। আবার খেজুরের রস দিয়ে পিঠা পায়েস ও বানানো হয়। শীতের সকালে অন্য রকম একটা খাবার হলো জমাট বাঁধা মাছের তরকারি দিয়ে পান্তা ভাত খাওয়া এ এক অন্য রকম খাবার। প্রকৃতি বিভিন্ন ভাবে নিজেকে সাজায়। সেই রূপ দেখে মানুষ মুগ্ধ হয়।

শীতের সকালে ঘাসের ডগায়, শিশিরের জলমলে রূপের কোনো তুলনা নেই। শীতের সকালের একটা সৌন্দর্য ও মাধুর্য রয়েছে। তবে শীতের সকাল তেমন দীর্ঘস্থায়ী হয় না। এক সময় সূর্য উঠে ধীরে ধীরে রোদ ছড়িয়ে পড়ে, উত্তাপ বাড়ে। রাতের শিশির কণা হটাৎ উধাও হয়ে যায় বেলা বাড়তে থাকে সেই সাথে শীতের দৃশ্য মিলিয়ে যায়। শীতের প্রভাব কাটিয়ে মানুষ নিজ নিজ কাজে বেরিয়ে পরে শুরু হয় কর্ম ব্যস্ততা।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts