সফল হওয়ার মাত্র ৩টি সূত্র

প্রতিটি মানুষই জীবনে সফল হতে চায়। অর্জন করে নিতে চায় লক্ষ্যে পৌঁছানোর গৌরব। কিন্তু লক্ষ্যে পৌঁছানো তো সহজ কথা নয়। এর জন্য প্রয়োজন সঠিক কর্মপরিকল্পনা তৈরি করে অক্লান্ত পরিশ্রম করে যাওয়া। কিন্তু অনেকেই আছে যাদের অবিশ্রান্ত পরিশ্রম করার সক্ষমতা থাকলেও সঠিক কর্মপরিকল্পনা নিতে ব্যর্থ হওয়ায় লক্ষ্যে পৌঁছাতে পারে না।

লক্ষ্যে পৌঁছানোর প্রাথমিক পর্যায়ে যে কাজগুলো করতে হবে এমন গুরুত্বপূর্ণ তিনটি পয়েন্টস আমি আজকে তোমাদেরকে জানিয়ে দিব।
খুবই গুরুত্বপূর্ণ এই পয়েন্টস তিনটি সম্পর্কে জানতে পুরো লেখাটি পড়তে হবে। কোনো একটি ক্ষুদ্র অংশও যদি স্কিপ করে যাও তাহলে পুরো বিষয়টি তোমার কাছে পরিস্কার হবে না।

১। স্বপ্ন দেখঃ
কোনোকিছু অর্জনের অন্যতম পূর্বশর্ত হলো সেই জিনিসটি অর্জনের স্বপ্ন দেখা। ঘুমিয়ে স্বপ্ন দেখা নয়, জেগে স্বপ্ন দেখা। স্বপ্ন এমনভাবে দেখতে হবে যেন সেই স্বপ্ন তোমাকে ঘুমাতে দেয় না। স্বপ্ন এমনভাবে দেখতে হবে যেন তোমার মনে সবসময় সেই স্বপ্নে পৌঁছানোর তাড়না অনুভুত হয়। তোমার ঘুমে, জাগরণে, তন্দ্রায়, তোমার আনন্দ-বিষাদে যেন সেই স্বপ্নের তাড়িত পরশ লেগে থাকে অন্তরে। অর্থাৎ দুচোখ ভরে স্বপ্ন দেখতে হবে। সফলতায় পৌছানোর প্রথম ধাপই হলো স্বপ্ন দেখা। স্বপ্ন দেখতে না পারলে কোনোদিনই অবস্থার পরিবর্তন হবে না। তাই জীবনে বড় কিছু হতে চাইলে প্রথমেই স্বপ্ন দেখা উচিৎ।

২। লক্ষ্য নির্ধারণ করঃ
শুধু স্বপ্ন দেখে গেলেই লক্ষ্যে পৌঁছানো যায় না। এর জন্য প্রয়োজন সঠিকভাবে লক্ষ্য নির্ধারণ করে সামনে এগিয়ে যাওয়া। পৃথিবীতে প্রতিটি মানুষের ভিতরেই ক্রিয়েটিভিটি থাকে। তোমাকে খুঁজে বের করতে হবে তোমার ভিতর কোন ক্রিয়েটিভিটি আছে। কোন কাজটি করতে তোমার সবচেয়ে বেশি ভালো লাগে। কোন কাজটি করতে তুমি অন্যের চেয়ে বেশি পারদর্শী। অর্থাৎ তোমাকে সবার আগে নিজেকে চিনতে হবে। নিজের মনকে প্রশ্ন করতে হবে সে কি হতে চায়। তারপর একটা সঠিক লক্ষ্য নির্ধারণ করতে হবে।

৩। কাজ শুরু করঃ
তোমাকে এক্ষুণি কাজ শুরু করতে হবে। মনে রাখতে হবে তোমার লক্ষ্য বহু দূর। তোমার কাজের গতি যত দ্রুত হবে লক্ষে পৌঁছানো ততই ত্বরান্বিত হবে। পৃথিবী তোমার চেয়ে দ্রুত গতিতে চলে। আর এই দ্রূতগতির পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলতে হলে তোমাকে প্রতিনিয়ত কাজের গতি বাড়াতে হবে। যাতে পৃথিবীর সবকিছুকে পিছনে ফেলে তুমি তোমার লক্ষ্যে পৌঁছাতে পার।

আমাদের বড় সমস্যা হলো আমরা প্রথম দুইটি বিষয় স্থির করতে পারলেও তৃতীয় পয়েন্ট এ থেমে যাই। আমরা কাজ শুরু করতে পারি না কিংবা কাজ শুরু করতে ভয় পাই। অথচ আমাদের জানা থাকা দরকার, কোনো কাজ শুরু করতে না পারলে সেই কাজে সফলতার প্রশ্নই আসে না।

এই তিনটি বিষয় জীবনে ফলো করতে পারলে সফলতা আসবেই। সফলতার পথে সবচেয়ে বড় বাঁধা হলো অলসতা। অলসতা আমাদেরকে লক্ষে পৌছাতে দেয় না। তাই অলসতা পরিহার কর, স্বপ্ন দেখ, লক্ষ্য নির্ধারণ কর, কাজ শুরু কর। স্বপ্নগুলো বাস্তবে তোমারই হবে।

Related Posts

22 Comments

      1. আমার ফেসবুক অথবা ইউটিউব চ্যানেলে অনেক সময় একই লেখা কিংবা ভিডিও পোস্ট করি। যদি কখনও সেখান থেকে দেখে থাকেন তাহলে হয়ত আমার লেখার সাথে আগেই পরিচিত হয়ে থাকবেন। তাছাড়া আর কারণ দেখি না।

মন্তব্য করুন