সামান্য পুঁজিতে সফল উদ্যক্তা হওয়ার সবচেয়ে সহজ ও সঠিক আয়ডিয়া

আসসালামু আলাইকুম, পড়াশুনা শেষ করে আমরা যখন চাকরীর জন্য কঠোর পরিশ্রম করেও কোন লাভ হয়না তখন আমরা হতাশায় ভুগতে থাকি। কি করবো বুঝতে পারিনা। ব্যবসার কথা মাথায় আসলেও পুঁজি না থাকায় সম্ভব হয় না। কিন্তু সব সমস্যারই একটা সমাধান থাকে। আজকের লেখাটা তেমনি একটা সমাধান। যারা ব্যবসা করবেন ভাবছেন কিন্তু পুঁজির অভাবে করতে পারছেন না এই লেখাটা একমাত্র তাদের জন্যই।

সবচেয়ে কম পুঁজিতে আমরা টি-শার্ট এর ব্যবসা শুরু করতে পারি।এবার নিশ্চয় অবাক হচ্ছেন এটা কিভাবে সম্ভব? কিন্তু এটাই সম্ভব। আমরা খুব সহজেই এটা শুরু করতে পারি। ব্যবসার শুরুতে আমাদের শ্রম টা একটু বেশি হবে লাভ ও কম হবে কিন্তু ধৈর্য্য রেখে কঠোর পরিশ্রম করলে অবশ্যই সাফল্য আসবে।

এবার মুল কথায় আসা যাক, আমরা কিভাবে শুরু করবো?

আমরা যদি নিজের টি-শার্ট এর কারখানা দিয়ে ব্যবসা শুরু করতে চাই তাহলে আমাদের অনেক পুঁজির প্রয়োজন হবে কিন্তু আমাদের তো পুঁজি নেই তাই আমরা অন্যভাবে শুরু করবো। টি-শার্ট এর জন্য কাপড় কিনতে হবে আমরা প্রথমে খুব সল্প পরিসরে শুরু করবো তাই ৫০ টা টি-শার্ট বানানো যায় এমন পরিমান কাপড় কিনতে হবে।

প্রতি ডজন টি-শার্ট এর জন্য ২. ১৫ কেজি কাপড় প্রয়োজন হবে তাহলে ৫০টা টি-শার্ট এর জন্য ৯কেজি মত কাপড় প্রয়োজন হবে। প্রতি কেজি কাপড়ের মুল্য ৩০০ টাকা হলে মোট কাপড়ের দাম হবে ২৭০০ টাকা। এখন কাপড় গুলোকে কাটিং করে তৈরী কারখানা থেকে তৈরী করতে হবে। আপনার পছন্দ মত ডিজাইনের টি-শার্ট তৈরী করে নিতে পারবেন এখান থেকে। প্রতিটি টি-শার্ট কাটিং ও সেলাই করতে খরচ পরবে ৩০-৩৫ টাকা তাহলে ৫০ টি টি-শার্ট এর জন্য খরচ হবে ১৫০০-১৭৫০ টাকা।

এবার টি-শার্ট গুলোকে দিতে হবে প্রিন্ট করতে।আপনার পছন্দ মত লগো দিয়ে আপনি প্রিন্ট করে নিতে পারবেন তাদের থেকে। প্রতিটি টি-শার্ট প্রিন্ট করতে ১০-১২ টাকা লাগে তাহলে ৫০টি টি-শার্ট প্রিন্ট করতে লাগবে ৬০০ টাকা মত। তাহলে মোট খরচ হবে (২৭০০+১৭৫০+৬০০=৫০৫০) টাকা। এবার আপনি টি-শার্ট গুলো বিক্রয় করতে পারবেন। বিক্রি করার জন্য আপনি আশেপাশের দোকান গুলোতে যোগাযোগ করে তাদের কাছে আপনার পন্য বিক্রয় করতে পারবেন। তাছাড়া আপনি অনলাইনেও এই টি-শার্ট গুলো বিক্রয় করতে পারবেন।

এবার দেখি লাভ কেমন হবে? প্রতিটি টি-শার্ট তৈরীতে খরচ হচ্ছে ১০০ টাকা করে। এই টি-শার্ট গুলো আপনি ২০০-২৫০ টাকায় বিক্রয় করতে পারবেন। আনুষঙ্গিক সব খরচ বাদ দিয়ে আপনার লাভের পরিমান আসবে ৬০০০হাজার টাকার মত। পরবর্তীতে আপনি এই লাভের অংশ ইনভেস্ট করে অধিক মুনাফা আয় করতে পারবেন।

মনে রাখতে হবে কাপড়ের মান উন্নত হতে হবে যথেষ্ট ধৈর্য্য রাখতে হবে এবং ডিজাইনে নতুনত্ব আনতে হবে তবেই সাফল্য আসবে। যুগের সাথে তাল মিলিয়ে ডিজাইনে নতুনত্ব আনতে হবে তবেই আপনি সফল উদ্যক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবেন।
ধন্যবাদ,,,

Related Posts

9 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন