সি প্রোগ্রামিং ভাষা টিউটোরিয়াল পার্ট(৩)

আজকে আমরা জানবো কম্পাইলার বা অনুবাদক প্রোগ্রাম কি?

কম্পাইলার বা অনুবাদক: যে প্রোগ্রামের মাধ্যমে উৎস প্রোগ্রামকে যন্ত্র ভাষায় অনুবাদ করে বস্তু প্রোগ্রাম এ পরিণত করে তাকে অনুবাদক প্রোগ্রাম বলা হয়। মূলত উচ্চস্তরের ভাষায় লিখিত প্রোগ্রামকে নিম্নস্তরের ভাষায় রূপান্তরের জন্য অনুবাদক প্রোগ্রাম ব্যবহৃত হয় ।কম্পিউটার একমাত্র মেশিন ভাষা বুঝতে পারে বলে অন্য ভাষায় লেখা উৎসব প্রোগ্রামকে যন্ত্র ভাষায় অনুবাদ না করলে তা কার্যকর করতে পারেনা। অন্য যেকোন ভাষা রচিত প্রোগ্রামকে বলা হয় উৎস প্রোগ্রাম এবং মেশিনের ভাষায় রচিত প্রোগ্রামকে বলা হয় বস্তু প্রোগ্রাম।

কম্পাইলার: উচ্চস্তরের ভাষায় লেখা উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রাম এ রুপান্তর করার প্রোগ্রামকে কম্পাইলার বলা হয় ।কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটিকে একসাথে পড়ে এবং একসাথে অনুবাদ করে। এ কারণে কম্পাইলার চালনার জন্য বেশি পরিমাণ মেমোরির প্রয়োজন হয় ।এটি প্রোগ্রাম এ কোন ভুল থাকলে তা জানিয়ে দেয় ।সব ভুল সংশোধন করে পুনরায় কম্পাইল করে  অবজেক্ট প্রোগ্রাম এ রূপান্তরিত হয়ে থাকে ।প্রয়োজনে র্্যামে এনে কাজ করে ।ভিন্ন ভিন্ন ভাষার জন্য ভিন্ন ভিন্ন কম্পাইলার রয়েছে।একটিমাত্র উচ্চস্তরের ভাষা কে যন্ত্র ভাষায় পরিণত করার জন্য বিভিন্ন সফটওয়্যার কোম্পানির ভিন্ন ভিন্ন সফটওয়ার রয়েছে।

ইনটারপ্রেটার: যে অনুবাদক প্রোগ্রাম হাই লেভেল ল্যাংগুয়েজ এর লিখিত প্রোগ্রামের সোর্সকোডকে একলাইন একলাইন করে মেশিন ভাষায় অনুবাদ করে কোন ভুল থাকলে তা সংশোধন করে পরবর্তী লাইনে কাজ করে তাকে ইন্টারপ্রেটর বলে।একটি লাইন শেষ হলে ইন্টারপ্রেটার একইভাবে উৎস প্রোগ্রামের পরবর্তী লাইনে গিয়ে মেশিন ভাষায় অনুবাদ করে তা নির্ভর করে সরাসরি মেশিন ল্যাঙ্গুয়েজে নির্বাহ করে ।তাই ইন্টারপ্রেটার উৎস প্রোগ্রামকে রান করানোর জন্য সিপিইউ এবং প্রোগ্রামের মধ্যে একটি মাধ্যম হিসেবে কাজ করে এবং সিপিও প্রোগ্রামকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এদের সোর্সকে মেশিন ল্যাঙ্গুয়েজে রূপান্তরের জন্য ইন্টারপ্রেটর প্রয়োজন হয়। ইন্টারপ্রেটার প্রোগ্রাম নির্বাহ করার সময় দেখা এবং সংশোধন করার সুযোগ দেয়।

অ্যাসেম্বলার: অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামকে মেশিন ভাষায় অনুবাদ করার জন্য অ্যাসেম্বলার ব্যাবহার করা হয় ।

বি. দ্র:এই পোষ্টি দেখার আগে আগের দুটি পোষ্ট দেখে আসুন।তা না হলে আপনারা কিছুই বুঝবেন না।

  • [পরবর্তি পোষ্ট পড়ার জন্য আমন্ত্রন রইল।ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্ত থাকুন, ঘরে থাকুন,নিরাপদে থাকুন]

Related Posts