সি প্রোগ্রামিং ভাষা টিউটোরিয়াল পার্ট(৪)

গত টিউটোরিয়ালে আমরা কম্পাইলার সম্পর্কে আলোচনা করেছিলাম ।এই টিউটোরিয়ালে আমরা প্রোগ্রামের সংগঠন এবং অ্যালগরিদম নিয়ে আলোচনা করব।

প্রোগ্রাম সংগঠন: প্রোগ্রামের সংগঠন বলতে প্রোগ্রামের গঠনরীতি কে বুঝায়।প্রত্যক প্রোগ্রামেরই প্রধানত তিনটি অংশ থাকে।  সেগুলো হচ্ছে ইনপুট, প্রসেস এবং আউটপুট ।এ অংশগুলোর পারস্পরিক সম্পর্কের সমন্বয়ে  পূর্ণাঙ্গ প্রোগ্রাম গঠিত হয় ।ইনপুট বলতে ফলাফল লাভের উদ্দেশ্যে যে সকল তথ্য-উপাত্ত এবং নির্দেশ কম্পিউটারে দেয়া হয় সেগুলো কে বোঝায় ।আউটপুট বলতে বুঝায় প্রোগ্রামের দেওয়া নির্দেশ অনুসারে তথ্য প্রক্রিয়াকরণের ফলে প্রাপ্ত ফলাফল কে।

অ্যালগরিদম: অ্যালগরিদম হচ্ছে সমস্যা সমাধানের যুক্তিসম্মত ও পর্যায় ক্রমিক ধারা। অ্যালগরিদম শব্দটি এসেছে মুসলিম গণিতবিদ মূসা আল খারিজমী এর নাম থেকে ।সহজ ও যথার্থ উপায় নির্ধারণের জন্য অ্যালগরিদম অপরিহার্য ।পর্যায়ক্রমিক ছোট ছোট ভাগ করে তা সমাধানের উদ্দেশ্যে একজন প্রোগ্রামার অ্যালগোরিদম রচনা করে থাকেন। এক্ষেত্রে কিছু শর্ত ও নিয়ম মানতে হয় ।প্রথমে প্রোগ্রামের বিষয় নির্ধারণ করতে হয়। বিষয়টির একটি শিরোনাম দিতে হয় ।তারপর বিশ্লেষণ করে সিদ্ধান্ত গুলোকে ধারাবাহিকভাবে সাজাতে হয়। প্রোগ্রাম রচনায় অ্যালগরিদম  দিয়ে প্রোগ্রাম নির্বাহের ধাপগুলো সরলভাবে তৈরি করতে হবে যেন প্রোগ্রাম নির্বাহের ধাপগুলো সরল এবং স্পষ্টভাবে বুঝা যায়। যে কোন প্রোগ্রামিং এর গুরুত্বপূর্ণ অংশ অ্যালগরিদম সঠিক না হলে প্রোগ্রাম সঠিকভাবে কাজ করবেনা। প্রোগ্রামিং এ দক্ষতা অর্জন করতে হলে অ্যালগরিদম সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে ।প্রোগ্রাম কোন ধারাবাহিকতায় কাজ করবে অ্যালগরিদম সেটিকে নির্ধারণ করে।তাছারা ও অ্যালগরিদমকে যত সুষ্টু ও  সঠিকভাবে উপস্থাপন করা যায় প্রোগ্রাম তত কম মেমোরি স্পেইস নেয় এবং তুলনামূলক কম সময়ে আউটপুটে ফলাফল প্রকাশিত হয়।

ফ্লোচার্ট: যে চিত্রের মাধ্যমে কোন সিস্টেম বা প্রোগ্রাম কিভাবে কাজ করবে তার গতিধারা নির্ধারণ করা হয় তাকে প্রবাহচিত্র বা ফ্লোচার্ট বলে। অ্যালগোরিদমের চিত্ররূপ ফ্লোচার্ট ।সমস্যার বিশ্লেষণ এর পর তা সহজে বোঝানোর জন্য ফ্লোচার্ট কার্যকরী। ফ্লোচার্ট এর সাহায্যে প্রোগ্রামে সময় কম লাগে এবং প্রোগ্রাম প্রবাহের দিক সহজেই বুঝা যায়। ফ্লোচার্ট এ কতগুলো জ্যামিতিক চিহ্ন ও ছবি ব্যবহৃত হয়।

পরবর্তি পাটে আমরা বিভিন্ন প্রোগ্রামের অ্যালগরিদম নিয়ে আলোচনা করব।

পরবর্তি পাট পড়ার জন্য সকলকে আমন্ত্রন রইল।ততক্ষন পর্যন্ত সকলেই ভাল থাকুন, সুস্থ থাকুন, ঘরে থাকুন, নিরাপদে থাকুন।

 

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন