সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?

এই তথ্যপ্রযুক্তির এ যুগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নাম সকলেই শুনে থাকেন। বর্তমান আমরা ফেসবুক ইউটিউব টুইটার ইনস্টাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয গুলোতে প্রচুর পরিমানে সময় ব্যয় করে থাকে। কেউবা মার্কেটিং করতে আবার কেউ সময় কাটানোর জন্য আবার কেউ সময় অপচয় করে থাকে।

আপনি হয়তো নিশ্চয়ই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকতে পারেন। শুধু তো আজকে আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কাকে বলে? কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব!

যাতে করে আপনি সোশ্যাল মিডিয়া সম্পর্কে আপনি সঠিক জ্ঞান ধারণা অর্জন করতে সক্ষম হন। তাছাড়া সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনি কেন করবেন আপনাদের জন্য উপযোগী হবে কিনা। এই সকল বিষয়বস্তু নিয়ে আমরা আজকে বিস্তারিত আলোচনা করব। চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে এখনই আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি।

সোশ্যাল মিডিয়া কি? সোশ্যাল মিডিয়া কাকে বলে?

সোশ্যাল মিডিয়াঃ বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোতে যখন কেউ মার্কেটিং করে তখন সেই মার্কেটিং করার প্রক্রিয়াকে বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

আরো সহজ ভাষায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বলতে গেলে সাধারণত, সোশ্যাল মিডিয়াতে (ফেসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রাম) যখন কোন পন্য বা সার্ভিস এর বিজ্ঞাপন দেওয়া হয় বা প্রচার করা হয় তখন সেই মার্কেটিংকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়ে থাকে।

যে কেউ চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ বন্ধুরা এতক্ষণে হয়তো বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আপনাদের একটি হলেও ধরনের চলে এসেছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং জিনিসটা আসলে কি। সুতরাং এখন কথা হল যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং,

যে কেউ চাইলে করতে পারবে কি? উত্তর সাধারণত অবশ্যই যে কেউ চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে সক্ষম হবে। তবে সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য বেশ কিছু জিনিস থাকা প্রয়োজনীয়।

যেমন আপনার অবশ্যই বয়স থাকতে হবে 18 বছর। অন্যদিকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করতে হয় কোথা থেকে কেন ইত্যাদি বিষয় আপনাকে শিখতে হবে বা জানতে হবে। এই দক্ষতাগুলো অর্জন করে যে কেউ চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য কি কি প্রয়োজন হবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ যখন আপনি আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবো তখন হয়তোবা প্রশ্ন আসতে পারে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য কি কি প্রয়োজন বা দরকার হয়। কথা হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য যা যা প্রয়োজন তা নিচে দেওয়া হল।

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য অবশ্য আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে
  • অন্যদিকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য অবশ্যই একটি ডিভাইস প্রয়োজন হবে
  • এদিকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য আপনার কম্পিউটার ল্যাপটপ অথবা ডেস্কটপ পিসি ইত্যাদি থাকতে হবে
  • যদি এগুলো না থাকে তাহলে আপনার অবশ্যই ভালো মানের একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকতে হবে
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য অবশ্যই আপনার ধৈর্য দক্ষতা সততা এবং ইচ্ছাশক্তি থাকতে হবে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ কি কি শিখতে হবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য আমাদের অবশ্যই শিখতে হবে এখন কথা হল কি শিখবো? মূলত কোন একটি কাজ করার জন্য অবশ্যই দক্ষতা কিংবা যোগ্যতা বা অভিজ্ঞতা প্রয়োজন হয়। তার জন্য বর্তমানে এখন সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে হলে নিচের দিকে লক্ষ্য করুন।

১। প্রোডাক্ট সম্পর্কে জানতে হবে

২। টার্গেটেড অর্ডিয়্যান্স খোজে নেওয়া

৩। প্রোডাক্ট প্রমোশন এন্ড বুস্টিং

সাধারণত উপরোক্ত তিনটি জিনিস সম্পর্কে ধারণা এবং সঠিক জ্ঞান অর্জন করে আপনারা চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে সক্ষম হবেন। হ্যা বন্ধুরা আপনারা ঠিকই শুনেছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য অবশ্যই উপরোক্ত জিনিসগুলো খুবই প্রয়োজনীয় দরকারি। তাই অবশ্যই আপনার উপরোক্ত তিনটি বিষয় জানা প্রয়োজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার বা শেখার জন্য।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে শিখবো?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করতে হয় কোথা থেকে করবো নিশ্চয়ই প্রশ্ন টি আপনাদের মনে থাকায় স্বাভাবিক একটি ব্যপার। মূলত বিভিন্ন ধরনের কোর্স রয়েছে যেগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে ক্লাস করানো হয়।

আপনি গুগলে কিংবা ইউটিউবে একটু অনুসন্ধান করলে হাজার হাজার কোর্স পেয়ে যাবেন ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য। দিক এবং কাজকর্ম ঠিক রেখে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে প্রচুর পরিমাণে লাভবান হবে। তবে সম্পূর্ণ নিজের দায়িত্বে অনলাইনে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করবেন আশা করি।

কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ প্রিয় বন্ধুগণ এতক্ষণ হয়তোবা নিউ সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আপনাদের অনেক ধরনের ধারণা চলে এসেছে। এখন মূল কথা হলো কেন আপনি অন্যান্য কাজ গুলো বাদ দিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন।

আদবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করলে কোন লাভ হবে কি আপনার। উত্তরের সাধারণত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনার কোনো লাভ হবে অবশ্যই। কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনারা বিজ্ঞাপনের মাধ্যমে খুব অল্প সময়ে,

আপনার অথবা অন্যের কোন ব্যবসার সার্ভিস পণ্য প্রডাক ইত্যাদি প্রচার করতে সক্ষম হবেন। এদিকে আবার আপনি খুব অল্প সময়ে জনপ্রিয়তা অর্জন করে নিতে পারবেন আপনার কিংবা অন্যের ব্যবসায়ার। সুতরাং নিশ্চয়ই বুঝতে পারছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করা জরুরী প্রয়োজন।

আর্টিকেল সম্পর্কিত সাধারণত কিছু পরামর্শ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন? এটি ছিল আমাদের আজকের আর্টিকেল এর মূল টপিক! সুতরাং আপনি ধৈর্য সততা এবং নিজের বুদ্ধি খাটিয়ে খুব সহজে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন।

তবে নিয়ম নীতি এবং কার্যক্রম সম্পন্ন আপনার উপরই নির্ভর করবে। তাই অবশ্যই নিজের টেকনিক টিউটোরিয়াল এবং বুদ্ধি খাটিয়ে নিজ দায়িত্বে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। যদি আপনি সত্যি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে আগ্রহী হন তাহলে।

বরাবরের মতো আমাদের আজকের আর্টিকেল এ পর্যন্ত আশা করি আবার অন্য কোন আর্টিকেলে দেখা হবে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আবার অন্য কোন আর্টিকেলে আশা করি দেখা হবে। আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ সবাইকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন