স্টুডেন্ট থাকাকালীন যেই কাজগুলো অবশ্যই করবেন।

আশা করি সবাই ভালো আছেন।আমরা যারা এইখানে পোষ্ট লিখি আমাদের মধ্যে তো প্রায় সবাই স্টুডেন্ট।তাই আজকের পোষ্টে আমি আপনাদেরকে বলবো স্টুডেন্ট অবস্থায় যেইকাজগুলো করবেন।

আমাদের মধ্যে এমন অনেক ছেলে আছে যারা শুধু সারাদিন পড়াশোনা করে কিন্তু পড়াশোনার পাশাপাশি এমন অনেক কাজ আছে যা তোমার অভিজ্ঞতা বাড়াবে এবং কোনোকাজে সহজেই সফল হতে পারবে।আজকের বিশ্বে শুধু পড়াশুনা করলেই চলবে না তার সাথে আলাদা কিছু গুনও থাকতে হবে।সেই সব গুণগুলো নিচে দেওয়া হলোঃঃ

১.তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কম্পিউটার এর বেসিক ধারণা থাকতে হবে।বইয়ে তো পড় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের জীবনকে অনেক আরামদায়ক করেছে।এখন সেই আরামদায়কটা যদি তুমি বাস্তবে উপভোগ করতে না পারো তাহলে তো সেই শিক্ষাটা আর কোনো লাভ নেই।আর বেসিক কম্পিউটার সম্পকে যদি তুমার ধারণা না থাকে তাহলে চাকরিক্ষেত্রে তুমি অনেকটা পিছিয়ে পরবে।

২.যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে।শুধু নিজের গ্রামের বা শহর না পুরো বিশ্বে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ঘটনাগুলো সম্পকে জ্ঞান থাকতে হবে।এর ফলে তুমি বিশ্বে নিজের একটা জায়গা কতে নিতে পারবে।

৩.সমস্যা সমাধানের দক্ষতা থাকতে হবে।কোনো সমস্যা দেখে সবার আগে কিভাবে তা সমাধান করতে হবে তা নিয়ে যথেষ্ট জ্ঞান থাকা একান্ত প্রয়োজন।তুমি যদি সেই সমস্যাটার সমাধান না করো কেও না কেও তো করবেই।তাই আমি বলবো নিজে কাওর উপর নিভরশিল না হয়ে সমস্যা সমাধানে পার্রদশি হতে হবে।

৪.দল নিয়ে কাজ করার সাহস থাকতে হবে বা দল পরিচালনার ক্ষমতা থাকতে হবে।এই জন্য তুমি বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারো,বিজ্ঞানমেলায় যেতে পারো।তুমি যখন স্টেজে অনেক মানুষের সামনে কথা বলবে তখন তুমাকে আরও বেশি আকষনিয় লাগবে।

এই ৪ টি স্কিলের বাইরেও আরও কিছু দক্ষতা আছে যেইগুলো অবশ্যই পালন করবে।এবংং আশা করি তুমি একজন সফল স্টুডেন্ট হতে পারবে।তাই আজ থেকে শুধু পড়াশুনা নয় তার পাশাপাশি নিজেকে বিভিন্ন কাজে দক্ষ করে তুলতে হবে।

আর সবার শেষে একটি কথায় বলবো,

ঘরে থাকো,সুস্থ থাকো।।।

 

Related Posts

23 Comments

মন্তব্য করুন