স্মার্টফোনে অ্যাপস ইনস্টলে ব্যর্থতার কারণ এবং এ সমস্যা সমাধানের জন্য আপনি যা করবেন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমরা প্রতিনিয়ত আমাদের কাছে থাকা স্মার্টফোনটি ব্যবহার করেই চলেছে। আমাদের এই স্মার্ট ফোন ব্যবহার করতে গিয়ে আমাদেরকে বিভিন্ন প্রকার জিনিসের প্রতি লক্ষ্য রাখতে হয়। এদের মধ্যে কমন দুটি সেকশন হল হার্ডওয়্যার এবং সফটওয়্যার। সফটওয়্যার সেকশনের একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপস। এই অ্যাপস গুলো আমাদের ফোনের বিভিন্ন কাজ সম্পাদন করতে ব্যবহার করা হয়।

আর এই অ্যাপসগুলোকে আমাদের ফোনে ইনস্টল করা থাকে অথবা ইনস্টল করে নিতে হয় আমাদের প্রয়োজন মাফিক। এই অ্যাপসগুলোকে ইন্সটল করার জন্য আমরা অনেকেই অনেক পদ্ধতি ব্যবহার করে থাকি। সবচেয়ে সহজ পদ্ধতিটি হলো আমরা আমাদের ফোনে থাকা গুগল প্লে স্টোর অথবা অন্য কোন অ্যাপ স্টোর থেকে অ্যাপস গুলোকে আমাদের ফোনে ইন্সটল করি।

এছাড়া যদি কোন অ্যাপস এই অ্যাপস্টোর গুলোতে না পাওয়া যায় তবে আমরা ইন্টারনেটের মধ্যে থাকা বিভিন্ন ওয়েবসাইটগুলো থেকে কাঙ্ক্ষিত অ্যাপটির এপিকে ফাইল ডাউনলোড করে আমাদের ফোনে ইন্সটল করি।

কিন্তু অনেক সময় আমাদের স্মার্টফোনগুলো অ্যাপসগুলোকে ফোনে ইন্সটল করতে ব্যর্থ হয়। যার ফলে আমাদের ভোগান্তির আর কোনো শেষ থাকেনা। কিছু সাধারণ কারণে আমাদের এই সমস্যা গুলোর সম্মুখীন হতে হয় এবং যদি আমরা খানিকটা সতর্ক থাকি তাহলেই এই সমস্যাগুলো সমাধান করা সম্ভব। তাহলে আসুন জেনে নেই কেন স্মার্ট ফোন অ্যাপ ইন্সটল করতে ব্যর্থ হয় এবং তাতে আমাদের করণীয় কি-

গুগল প্লে স্টোরের সেটিংস নির্ধারণ:

আমরা যারা গুগল প্লে-স্টোর ব্যবহার করে আমাদের এন্ড্রয়েড ফোনে অ্যাপসগুলোকে ইন্সটল করি তাদের অনেকের ক্ষেত্রেই ইনস্টলেশন করার সময় তার ফোনের ডাউনলোড হয় না। এর কারণ এই যে আপনার প্লে স্টোরের অ্যাপ ডাউনলোড সেটিং ঠিক নয়। এই সমস্যা সমাধানের জন্য-

  • ১. প্রথমে প্লে স্টোরে প্রবেশ করুন।
  • ২. সেখানে প্রবেশ করার পর সার্চ বারের বাম সাইডে আপনার জিমেইল একাউন্টের নাম এর অংশের ওপর ক্লিক করুন।
  • ৩. তারপর সেটিংস অপশনে যান।
  • ৪. সেখানে গিয়ে Network and preference অপশন টি বাছাই করুন।
  • ৫. বাছাই করার পর নতুন আরও তিনটি অপশন আসবে যার মধ্যে একটি হলো App download preference
  • ৬. এখন App download preference এর মধ্যে যদি Only over wifi অপশনটি সিলেক্ট করা থাকে তবে সেটি বাদ দিয়ে Over any network অপশনটি বাছাই করুন।

বাইরের অ্যাপ স্টোরের সেটিংস:

গুগল প্লে স্টোর ছাড়া বাইরের যে কোনো অ্যাপ স্টোর ব্যবহার করে অথবা অন্য কোন ভাবে কোন অ্যাপ থেকে অন্য আরেকটি অ্যাপ ডাউনলোড করে ফোনে ইন্সটল করার ক্ষেত্রে আমরা অনেক সময় ব্যর্থ হই। এর প্রধান কারণ হলো Permission। আপনি যদি ওই অ্যাপ ব্যবহার করে কোন প্রকার অ্যাপস আপনার ফোনে ইন্সটল করার পারমিশন প্রদান না করেন তাহলে সেই অফ কখনো আপনার ফোনে ইন্সটল হবে না। এই সমস্যাটি সমাধান করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-

  • ১. আপনি যে অ্যাপস্টোর ব্যবহার করে আপনার স্মার্টফোনের অ্যাপ ইন্সটল করবেন সেই অ্যাপসটির অ্যাপ্লিকেশন ইনফর্মেশন অপশনটিতে প্রবেশ করুন।
  • ২. প্রবেশ করার পর সেখানে আপনি পার্মিশন অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
  • ৩. ক্লিক করার পর আপনি দেখতে পারবেন অ্যাপ্লিকেশনটিতে কোন সকল পারমিশন এলাও করা হয়েছে এবং কোনগুলো কে বাদ দেয়া হয়েছে। যেসকল বিষয় কে বাদ দেয়া হয়েছে সেগুলো কে এলাও করুন।

ব্যাকগ্রাউন্ড কার্যক্রম পর্যবেক্ষণ:

আমাদের স্মার্টফোনগুলো অনেক ক্ষেত্রেই ব্যাকগ্রাউন্ডে বিশেষ কিছু কার্য সম্পাদন করে। বিশেষ করে একটি নতুন ফোন অথবা ফোন রিসেট দেওয়ার পর ফোনটি ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন প্রকার গুরুত্বপূর্ণ জিনিস আপডেট করতে থাকে তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো প্লে স্টোর আপডেট। এই সময় যদি আপনি প্লে স্টোর ব্যবহার করে কোন অ্যাপ ইন্সটল করতে চান তবে সেটি আপনি ইন্সটল করতে সক্ষম হবেন না। এতে চিন্তার কোন কারণ নেই। কারণ প্লে স্টোর আপডেট করা হয়ে গেলে আপনি পুনরায় যে কোন এপ্লিকেশন আপনার ফোনে ইন্সটল করতে সক্ষম হবেন।

স্টোরেজ সংক্রান্ত সমস্যা:

অনেক সময় স্মার্ট ফোনে কোন অ্যাপ ইনস্টল করার সময় দেখায় যে আপনার ফোনে যথেষ্ট পরিমান স্টোরেজ খালি নেই। যার কারনে আপনার ফোনটি অ্যাপটিকে ইন্সটল করতে সক্ষম হচ্ছে না। এই ক্ষেত্রে আপনি বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে পারেন-

১. ফোন মেমোরি থেকে ও প্রয়োজনীয় ডাটা ডিলিট করুন।

২. অনেক ফোনেই ইন্সটল করা অ্যাপ গুলো কে ফোন মেমোরি থেকে মেমোরি কার্ডে নেওয়ার অপশন থাকে। যদি আপনার ফোনে এই অপশনটি থাকে তবে অবশ্যই ফোন মেমোরি থেকে অ্যাপগুলোকে মেমোরি কার্ডে সরিয়ে নিন।

৩. অনেক সময় বাইরে থেকে ক্ষতিকর অ্যাপস নামানোর সময় আপনার ফোনের অপারেটিং সিস্টেম বাধা দেয়। সুতরাং ভালোভাবে অ্যাপটির সিকিউরিটি যাচাই-বাছাই করে আপনার ফোনে অ্যাপটিকে ইন্সটল করুন।

৪. আমরা যে সকল অ্যাপ আমাদের ফোনে সবচেয়ে বেশি ব্যবহার করি সেই সকল অ্যাপ এর মধ্যে অতিরিক্ত ক্যাস ফাইল ব্যাপক পরিমাণে জমা হয়। এইগুলো কে ডিলিট করুন।

উপরে উল্লেখিত কিছু সহজ উপায় অবলম্বন করলেই আশা করি আপনাদের এই সমস্যাটির সমাধান হবে। ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন