হিউম্যান সাইকোলজি বিষয়ক কিছু সাধারণ টিপস।

১. যদি আপনি লক্ষ্য করেন কোন একজন মানুষ সবসময়ই হাসতে থাকে, এমনকি খুব সমান্য যে কোন ব্যাপার নিয়েও নিজের হাসি চেপে রাখতে পারেনা তবে আপনি ধরেই নিতে পারেন সে লোকটি আসলে সবসময় নিজে নিজে খুবই একাকিত্ব ফিল করে।

২. যদি কোন মানুষ সময় ও অসময় দুটোতেই খুব বেশি ঘুমায় তবে আপনি ভেবে নিবেন যে সে মানুষটি দুঃখি এবং খুবই দুঃখি মানুষদের একজন।

৩. যদি আপনার নজরে আসে যে কোন একজন মানুষ সব সময় খুব কম কথা বলে এবং যখন সে কোন বিষয় নিয়ে কথা বলে তখন খুব দ্রুততার সাথে বলে এবং পরক্ষণেই চুপসে যায় সেক্ষেত্রে আপনি ধরে নিবেন সে তার কাছের মানুষের কাছে কিছু গোপন করছে।

৪. যদি কখনো এমন কোন মানুষ দেখেন যে কাঁদতে জানেনা বা কখনো কাঁদতেও পারেনা তবে ধরে নিন সে গভীর কোন দুঃখ, কষ্ট ও ব্যথাময় সময় অতিক্রম করেছে নিজের জীবনে।

৫. আবার কখনো যদি দেখেন কোন একজন মানুষ খাওয়ার সময় অস্বাভাবিকভাবে খাচ্ছে বা সভ্যতার সহিত বা আদবের সহিত খাচ্ছেনা তবে আপনি নিশ্চিত হয়ে যান যে সে কোন বিষয় নিয়ে খুব চিন্তিত।

৬. যদি কোন মানুষ খুব সামান্য থেকে সামান্য না ছোট খাট আঘাতে কেঁদে ফেলে তবে মনে করবেন সে খুব নরম মনের মানুষ।

৭. যদি দেখেন কোন মানুষ খুন সামান্য ব্যাপার নিয়েই ঘন ঘন অতিমাত্রায় রেগে যায় তবে তার দিকে মায়ার নজরে নজর দিন। তার আপন জনের ভালোবাসা প্রয়োজন। এমতাবস্থায় ঐ রকম কারো ব্যাপারে তৎক্ষণাৎ কোনো ভালো বা মন্দ সিদ্ধান্ত না নিয়ে ঐ মানুষটিকে সবাই মিলে বুঝতে চেষ্টা করুন। এক পর্যায়ে দেখবেন যে, তার মধ্যেই সবার মতো কিছু না কিছু ভালো গুন আবিষ্কার করতে সক্ষম হবেন।

আমার পোস্টগুলো পড়ে ও বুঝে ভালো লাগলে
গঠনমূলক কমেন্টস করে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনার শেয়ারে আপনার কাছের মানুষও এতে অনেক উপকৃত হবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন