হোম কোয়ারেন্টাইনে আছেন? বাড়িতে বসে দাবা খেলুন | দেখুন কিভাবে দাবা খেলতে হয় | পর্ব – ০১

আসসালামু আলাইকুম। অনুমান করতে পারছি যে আপনারা কেমন আছেন। তাই আর জিজ্ঞেস করলাম না।

কি করছেন? বাংলাদেশের মানুষ আড্ডা দিতে খুব ভালোবাসে। তাই হঠাৎ করে সবার ঘরে থাকার বিষয় টি প্রায় অসম্ভব। তার পরেও নিজের এবং নিজের পরিবারের ভালোর জন্য, সর্বপরি দেশের সকল মানুষের ভালোর জন্য আমাদের সবাইকে অবশ্যই ঘরে থাকতে হবে। অনেকেই এতো লম্বা সময় বাড়িতে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছেন। আর তাদের জন্যই আজ একটি পুরনো টিপস নতুন করে সাজিয়ে আপনাদের সামনে নিয়ে এসেছি। আর সেই টিপস টি হচ্ছে দাবা খেলা।

খেলা ধুলা জগতের সব থেকে বুদ্ধিমান খেলোয়াড় বলা হয় একজন দাবাড়ু কে। যারা নিয়মিত দাবা খেলে তাদের মস্তিষ্ক ভালো কাজ করে এবং উপস্থিত বুদ্ধি বৃদ্ধি করে। তাই অনেকেই নিজের বুদ্ধি বিকশিত করার জন্য দাবা খেলে থাকেন। যেহেতু দাবা খেলতে প্রচুর বুদ্ধি ব্যয় করতে হয় তাই অনেকেই এই খেলাটিকে বুদ্ধিমান দের খেলা বলে থাকেন।

অনেক আগে থেকেই মানুষ দাবার সাথে পরিচিত। এটি অনেক পুরনো এবং অসাধারণ একটি খেলা। তবে বিভিন্ন রকমের গুটির কাজ এবং সু কৌশল অবলম্বন করতে না জানার কারণে অনেকেই এই খেলাটি খেলতে অনাগ্রহ দেখায়। আবার অনেকেই অনেক আগ্রহ থাকার পরেও সময়ের অভাবে অথবা অন্য কোন কারণে এই সুন্দর খেলা টি শিখতে পারেন নি। আর তাই আজ এই আর্টিকেল এ আপনারা জানতে পারবেন কিভাবে দাবা খেলতে হয়। যদি পুরো দাবার নিয়মটি একটি পোস্টে লিখতে যাই তবে পোস্ট টি অনেক বড় হয়ে যাবে তাই এই টপিক টা কে আমি একটি সিরিজে রুপ দিতে চাই। তারই ধারাবাহিকতায় আজ এই পোস্টের প্রথম পর্বঃ

 

চলুন প্রথমে গুটি চিনে নেওয়া যাকঃ দাবা খেলায় দুই জন প্রতিদ্বন্দি অংশ নেয়। দুজনের ১৬ টি করে মোট ৩২ টি গুটি থাকে। তবে ১৬ টি গুটির নাম ও ক্ষমতা একই না। ১৬ টা গুটির নাম নিচে দেওয়া হলোঃ

1. রাজা (১)

2. রানী/মন্ত্রী (১)

3. হাতী (২)

4. ঘোড়া (২)

5. নৌকা/কিস্তি/বোট (২)

6. সৈন্য/বড়ে/পিল (৮)

এভাবে দুই পক্ষের সমান সমান গুটি থাকবে। ক্ষমতা দুজনেই সমান তবে হারবে কে😀 এখানেই তো খেলা। যার বুদ্ধির জোর বেশি, সে ই বিজয়ী হবে। আপনি যদি পুরোপুরি ভাবে দাবা খেলা শিখতে চান তবে এই সিরিজ টি পুরো দেখুন। এখানে পর্যায়ক্রমে প্রতিটি পর্ব পোস্ট করা হবে।

আগামী পর্বে প্রতিটি গুটির বিশেষ ক্ষমতা সম্পর্কে আলোচনা করা হবে। আশা করছি আপনারা সকলেই সেই পোস্ট টি পড়বেন। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আর অবশ্যই অবশ্যই ঘরে থাকবেন। সবাইকে ধন্যবাদ।।

লেখকঃ ধ্রুব_তারা 

Related Posts

24 Comments

মন্তব্য করুন