২০২১ সালে চেষ্টা করার জন্য ১৪ টি স্টার্টআপ আইডিয়া

উজ্জ্বল স্টার্টআপ আইডিয়া নিয়ে আসা নতুন উদ্যোক্তাদের কাছে কঠিন মনে হতে পারে, বিশেষত যখন মনে হয় যে ইতিমধ্যে সকলেই ব্যবসায়ের জন্য প্রতিটি ভাল ধারণার উদ্যোগ নিয়ে নিয়েছে। তবুও, বিদ্যমান পণ্যগুলির উন্নতি করে বা কোনও পুরানো ধারণাকে একটি অনন্য বৈচিত্র্য এনে সফল হওয়া সম্ভব। এরকম কিছু স্টার্টআপ আইডিয়া নিয়েই আজ কথা হবে।

১৪ টি স্টার্টআপ আইডিয়া – দক্ষতা এবং পরিষেবা ভিত্তিক স্টার্টআপ আইডিয়া

১। ওয়েবসাইট কেনাবেচা

স্টক এবং সম্পত্তির মতো, আমাদের আন্তঃসংযুক্ত বিশ্বে ওয়েবসাইটগুলিরও সত্যই উচ্চমূল্য রয়েছে। ওয়েবসাইটগুলি হার হামেশাই অবিচ্ছিন্ন দামের জন্য ক্রমাগত ক্রয় বা বিক্রি করা হচ্ছে। অনলাইনে কোনও সাইটের মূল্য প্রভাব ফেলে অনেকগুলি কারণের উপর ভিত্তি করে, যেমন ডোমেনের নাম, এটি যে পরিমাণ ট্র্যাফিক গ্রহণ করে, সাধারণ জনপ্রিয়তা, সাইটটি কত  লাভ করে, ইত্যাদি । এই ব্যবসাটি সত্যিই লাভজনক হতে পারে যদি বাজারের একটি গভীর-উপলব্ধি থাকে।  তবে এটি কীভাবে কাজ করে তা একবার বুঝতে পারলে আপনি সম্ভবত সোনার খনিতে বসে থাকতে পারেন।

২। অনলাইন শিক্ষা

আপনি যদি কিছু সম্পর্কে উৎসাহী হন এবং কোন বিষয় সম্পর্কে একটি বড় জ্ঞান ভিত্তি করে থাকেন তবে আপনি অনলাইন কোচ হিসাবে ক্যারিয়ার শুরু করতে পারেন। টিউটোরিয়ালগুলির সাথে একটি ইউটিউব চ্যানেল সেট আপ করা, মানুষকে ধারণাটি বুঝতে সহায়তা করার জন্য একটি ব্লগ স্থাপন করা, অনলাইন কোর্স তৈরি করা — এমন অনেকগুলি জিনিস রয়েছে যা আপনি করতে পারেন। অনলাইন কোচিং অর্থোপার্জনের লোভনীয় উপায় হতে পারে।

৪। গ্রাফিক ডিজাইন

আজ বাজারে গ্রাফিক ডিজাইনারদের বিশাল চাহিদা রয়েছে। যদি আপনার কাছে ইতিমধ্যে অ্যাডোব ইলাস্ট্রেটার, ফটোশপ বা স্কেচের মতো ডিজাইন প্ল্যাটফর্মগুলির বিদ্যমান দক্ষতা এবং জ্ঞান থাকে তবে আপনি আক্ষরিক অর্থে কেবল ফাইভার বা আপওয়ার্কে সাইন আপ করতে পারেন বা জবস্প্রেসোর মতো ওয়েবসাইটগুলিতে দূরবর্তী কাজগুলি সন্ধান করতে পারেন। শুধু তাই নয়, আপনি চাইলেই কোন একটা ওয়েবসাইট খুলে আপনার গ্রাফিক ডিজাইন জনিত সার্ভিস দিতে পারবেন। আপনার সিইটের নামে ফেসবুক পেজ, ইন্সটাগ্রাম ও টুইটার অ্যাকাউন্ট খুলে মানুষের সাথে যোগাযোগ রেখে আপনার ব্যবসা প্রসার করতে পারবেন।

তবে আপনার যদি প্রয়োজনীয় দক্ষতা না থাকে তবে বিভিন্ন অনলাইন সাইট- যেমন উডেমি, স্কিলসেয়ার- থেকে  গ্রাফিক ডিজাইনিং কোর্সে করে নিতে পারেন।

৫। ইউআই / ইউএক্স ডিজাইনার এবং বিশেষজ্ঞ

ইউআই / ইউএক্স বা ইউজার ইন্টারফেস ডিজাইনার এবং বিশেষজ্ঞদের একটি অনন্য দক্ষতা রয়েছে যা আজকের বিশ্বে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রাহকরা কীভাবে কোনও ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন ইন্টারফেসের সাথে ইন্টারঅ্যাক্ট করেন এবং অভিজ্ঞতা কতটা আনন্দদায়ক বা সহজ হবে তা ওনারা সাজিয়ে তুলে। ইউআই / ইউএক্স ডিজাইনাররা আক্ষরিকভাবে সংস্থা বা ব্র্যান্ডের চেহারা তৈরি করতে পারে এবং তাদের প্রায়শই এটি করার জন্য একটি বড় অঙ্কের অর্থ প্রদান করা হয়। অন্য যে কোনও কাজের মতোই, অভিজ্ঞতা এবং কাজের পোর্টফোলিও ভবিষ্যতের কাজের সম্ভাবনাগুলিতে একটি বড় ভূমিকা পালন করে, সুতরাং আপনি যদি নিজের ইউআই / ইউএক্স ব্যবসা শুরু করতে আগ্রহী হন, দেরি না করে কাজে লেগে পরুন।

৬। ওয়েব ডেভেলপমেন্ট

একটি জটিল বিষয় সম্পর্কে তাদের নির্দিষ্ট জ্ঞানের কারণে ওয়েব ডেভেলপাররা অত্যন্ত মূল্যবান। আপনি যদি এইচটিএমএল, পাইথন, সিএসএস, রুবি এবং / বা জাভাস্ক্রিপ্টের বেসিকগুলি আয়ত্ত করতে পারেন তবে আপনি নিজের সফল ওয়েব ডেভেলপমেন্ট ব্যবসা শুরু করার জন্য প্রস্তুত আছেন । ঠিক যেইভাবে গ্রাফিক ডিজাইন সম্পর্কে বললাম ঠিক ওইভাবেই এই ব্যবসাটিও আপনি শুরু করতে পারেন।

৭। অ্যাপ (অ্যাপ্লিকেশন) ডেভেলপমেন্ট

অ্যান্ড্রয়েড স্টোরটিতে ৩.৮ মিলিয়ন অ্যাপস, আইওএস স্টোরটিতে ২ মিলিয়ন অ্যাপস এবং প্রতিটিতে রোজরোজ আরও নতুন অ্যাপ তৈরি এবং প্রকাশ করা হচ্ছে। আপনি প্রায় কোনও কিছুর জন্য একটি অ্যাপ্লিকেশন সন্ধান করতে পারেন: কিছুগুলি দরকারী, অন্যরা এত বেশি না।  কোডিং এবং বিকাশ পর্যায় থেকে শুরু করে একটি সুন্দর ইন্টারফেস তৈরি করা এবং সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করা  পর্যন্ত একটি অ্যাপ তৈরি করা এবং এটি চালু করা এক ক্লান্তিকর প্রক্রিয়া।  এছাড়াও, আপনি সামাজিক মিডিয়াতে আপনার অ্যাপনি অ্যাপ্লিকেশনকে প্রমোট করতেও পারেন। আপনার প্রথম অ্যাপটি যদি সাফল্য লাভ করে তবে এটি আপনাকে ভবিষ্যতে কিছু দুর্দান্ত প্রকল্প সহ অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এর  ক্যারিয়ারের সূচনা করতে পারে।

৮। আফিলিয়েট সালেস্‌ এন্ড মার্কেটিং

আপনি যদি ইউটিউবে কোনও চ্যানেল পরিচালনা করছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে আপনি দর্শনগুলিকে উপার্জনে পরিণত করতে চান তবে এটি দুর্দান্ত ধারণা। প্রচুর ট্র্যাফিক তৈরি করে এমন কোনও ওয়েবসাইটের সাথেও এটি করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হ’ল ক্লিকব্যাঙ্ক বা  শেয়ারএএসএল এর মতো একটি বড় বড় অ্যাফিলিয়েট নেটওয়ার্কে যোগদান করা এবং আপনার বিদ্যমান সামগ্রীর মাধ্যমগুলিকে প্যাসিভ আয়ের উৎসে পরিণত করতে পারেন।

৯। অনলাইন কোর্স

অনলাইন কোর্স দুর্দান্ত এক ব্যবসায়িক আইডিয়া! আপনি যদি কোনও বিষয়ে ভাল হন তবে সম্ভাবনা আছে সেখানে এমন লোক ও আছে যারা এটি ঠিক কীভাবে করতে হবে তা জানতে আগ্রহী। লোকেরা স্কুল এবং কলেজের মতো ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানগুলি না পেয়ে কেবল অনলাইনে জিনিসগুলি শিখতে প্রচুর পরিমাণে অর্থ দিতে আগ্রহী হন কারণ তারা এখানে পুরোপুরি কম দামে এবং তারা তাদের নিজস্ব গতিতে শিখতে পারে। স্কিলশেয়ারের মতো বেশ কয়েকটি প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি আপনার কোর্স টি শিখাতে পারেন।

১০। ব্লগিং

লোকেরা যদিও এখনও এটিকে ব্যবসায় হিসাবে ভাবেন না, তবে ব্লগাররা ইন্টারনেটে সবথেকে বেশি আয় করে।  আপনি যদি কোনও ব্লগ শুরু করার পরিকল্পনা করে থাকেন তবে আপনার লেখার দক্ষতার বিকাশ করতে হবে এবং তাজা এবং আকর্ষণীয় সামগ্রী আইডিয়া নিয়ে আসতে হবে। আপনার অনন্য ভয়েস বজায় রাখার সময় শ্রোতা কী চান তা শুনুন এবং তাদের এটি সরবরাহ করুন। সময় ও পরিশ্রম দুই দিন এবং টেকনিকালি এগোলে এইখান থেকে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব।

১১। ডোমেন নাম বেচাকিনা

২০০৯ সালে “ইনসিউর.কম” নামে একটি ডোমেন ৳১৬ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। এই ব্যবসাটি নতুন কিছু নয় তবে এই ক্ষেত্রে এখনও অর্থোপার্জন রয়েছে। কম দামে কিনুন, বেশি দামে বিক্রি করুন এবং আপনি ইন্টারনেট সংযোগের মাধ্যমে আক্ষরিক যেকোন স্থান থেকে এটি করতে পারেন। অবশ্যই, এটি আপনার পক্ষ থেকে কিছুটা প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন, তবে একবার আপনি এটি অভিজ্ঞ হয়ে গেলে এবং এই উদ্দেশ্যটির জন্য একটি ভাল ডোমেন কী তা বিশ্লেষণ করতে শিখলে আপনি শীঘ্রই পুরোপুরি টাকা  অর্জন করতে পারবেন!

১২। ইউটিউব চ্যানেল

প্রতি মিনিটে ৩০০ ঘন্টা ভিডিও আপলোড হওয়ার সাথে সাথে এবং প্রতি মাসে ৩.২৫ বিলিয়ন ঘন্টা ভিডিওর সামগ্রী ব্যবহার করে ইউটিউব বর্তমানে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন এবং বৃহত্তম ভিডিও সাইট। ওয়েবসাইটটি এক বিলিয়ন মানুষ ব্যবহার করছে, যা ইন্টারনেট ব্যবহারকারীদের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশের বেশি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষুদ্র ব্যবসায়ীদের মধ্যে মাত্র ৯% ইউটিউব ব্যবহার করে। যেহেতু ইউটিউব গুগলের মালিকানাধীন, তাই ইউটিউবে আপলোড করা ভিডিওগুলি সার্চ ইঞ্জিন রেসাল্টে  আরও ভাল র‌্যাঙ্ক করে যদি কন্টেন্ট ভালো হয় এবং তার সাথে থাকা ডেস্ক্রিপসন কীওয়ার্ড সমৃদ্ধ হয়। সুতরাং কেবলমাত্র বিপণন সরঞ্জাম হিসাবে ইউটিউব ব্যবহার না করে আপনি এটিকে ক্যারিয়ার বানাতে পারেন! শুদু একটি ইউটিউবার নয় নিজেকে একটি ব্র্যান্ডে রুপান্তরিত করুন।

১৩। হস্ত শিল্প

এই ব্যবসাটি ঐতি্য্যবাহি বটে, তবে আধুনিকতার সাধে রাঙিয়ে এই পদ্ধুতি আপনি ব্যবহার করতে পারেন। বাসায় অনেক ধরনের জিনিস বানিয়ে আপনি অনলাইনে তা বিক্রি করতেই পারেন। মনে রাখবেন এইটা ইন্টারনেটের যুগ – এইটার সাহায্যে আপনি যা চাইবেন তাই সম্ভব।

১৪। কাস্টম টি-শার্ট

টি-শার্ট সর্বজনীনভাবে পরা হয়, তারা বহুমুখী, তারা সাধারণ,তারা আকর্ষণীয়, তারা অর্থপূর্ণ বা কখনও বা অর্থহীন। যে কারণে কাস্টম টি-শার্ট বিক্রয় করা দুর্দান্ত স্টার্টআপ ব্যবসায়ের ধারণা হতে পারে। এই পণ্য বিভাগটি এখন কয়েক বছর ধরে ট্রেন্ডিং করে আসছে। আজকাল, কাস্টম টি-শার্টগুলি তাদের মধ্যে পপ-সংস্কৃতি রেফারেন্সগুলি থেকে শুরু করে যা কর্পোরেট ইভেন্টগুলির জন্য বিশেষভাবে ডিজাইন করা হচ্ছে। কাস্টম টি-শার্টের ব্যবসায় খোলার বিষয়ে ৪ টি প্রধান পয়েন্ট ফোকাস করা দরকার: আপনি যে  বিষয় নিয়ে আগাতে চান, যে নকশাগুলি আপনি সরবরাহ করছেন সেটি, গুণমান কুয়ালিটির পণ্য এবং আপনার ব্র্যান্ড পরিচয় তৈরি।

আশা করি এই স্টার্টআপ আইডিয়া গুলি আপনাদের সামনে কিছুটা হলেও সহায়তা করবে। ধন্যবাদ মনোযোগ দিয়ে পুরো লেখাটি পরার জন্য।

Related Posts