৩ টি সবজি যা আপনারা খুব সহজেই বাড়িতে বপন ও রোপন করতে পারবেন।

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভালো আছেন।
গাছ লাগানোর বিষয়ে এর আগেও আমি পোস্ট করেছিলাম।আজ লিখছি কিভাবে ৩ রকমের সব্জি থেকে খুব সহজেই আপনারা বাড়িতেই বিজ বপন করে চারা গাছ পেতে পারেন।
এই সবপজি গুলো সাধারণত আমরা বাসাতে খাবার জন্যেই কিনে থাকে সেখান থেকে মাত্র একটি অথবা দুইটি সবজি নিয়েই আমরা অনেক গুলো চারা গাছ পেতে পারি।
তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ- প্রথমেই আসে টমেটো। এখন যেহেতু শীত কাল টমেটো পাওয়া খুবই সহজ।
আর এখন টমেটো সারা বছরেই পাওয়া যায়।খুব সহজেই আপনারা বাড়িতেই টমেটোর বীজ বপন করে চারা গাছ উৎপাদন করতে পারেন। প্রথমেই একটি টমেটো নিন সেটাকে তিন ভাগে ভাগ করে নিন এবং টমেটোর  চাকা গুলোকে মাটিতে পুতে দিন নিয়মিত পানি দিন।
এর ৭ দিন পরেই আপনি দেখতে পারবেন মাটি ভেদ করে টমেটোর চারা গাছ বেরিয়ে আসছে।
তখন সেগুলো তুলে অন্য জায়গায় রোপন করুন।
শসাঃএর পর আসে শসা।শসা আমরা প্রতিদিন ই সালাদ হিসেবে খেয়ে থাকি শসার বীজ ও খুব সহজেই আমরা বুনতে পারি প্রথমেই শসার মাঝ খানের বীজ গুলো  আলাদা করে নিতে হবে এবং তা টিস্যু পেপারে ২ ইঞ্চি ফাকা ফাকা করে রেখে অপর একটি টিস্যু দিয়ে ঢেকে দিতে হবে ৭ দিন এরকম করেই রাখতে হবে এবং প্রতিদিন হালকা করে পানি ছিটেয়ে দিতে হবে ৭ দিন পরে এই রকম অবস্থাতেই মাটিতে বীজ বপন করতে হবে। ১৫ দিন পর্যন্ত  পানি দিতে হবে। ১৫ দিন পরে  চারা বেরতে দেখা যাবে।তখন সেগুলো আলাদা জায়গায় বপন করতে হবে।
কুমড়োঃকুমড়ো বীজ বপন খুবই সহজ আমি এমন একটি পদ্ধতি বলব আজ যাতে করে আরো সহজে আপনি কুমড়ো বীজ বপন করে চারা গাছ পেতে পারেন।
ডিম তো আমরা সকলেই খেয়ে থাকি। ডিমের খোসা তো আমরা ফেলে দেই।এবার ডিমের খোসা গুলো ফেলে না দিয়ে সেই খোসা গুলো যত্ন করে রেখে দিতে হবে। এবং তাতে বীজ বপনের জন্য মাটি পুরে দিতে হবে এর পর সেই মাটিতে আপনি কুমড়োর বীজ দুইটা করে প্রতিটি ডিমের মধ্যে বুনতে পারেন। এবং প্রতিদিন পানি দিতে থাকুন। ৭ দিন পরে সেই ডিমের খোসা টি হালকা ফাটিয়ে নিয়ে তা সহ মাটিতে বপন করুন ১৮ দিনের মধ্যে চারা গাছ দেখতে পাওয়া যাবে এবার গাছ টির সঠিক পরিচর্চা করুন।
সবজি তো আমরা বাজার থেকে প্রতিদিন কিনেই থাকি তবে নিজেদের বাড়িতে সবজি উৎপাদন করতে পারলে তা যেমন ফ্রেশ হয় তেমনি আমাদের সবজির চাহিদাও পুরন হয় আবার বেশি জায়গা থাকলে সেখানে অনেক রকমের সবজি উৎপাদন করে আমরা তা বাজারে বিক্রিও করতে পারি।এতে আমাদের হাতে কিছু টাকাও আসতে পারে।
এরকম আরো অনেক নতুন চারা বপনের আইডিয়া পেতে আমায় ফলো করুন প্রতিদিন।
আমার আজকের লেখা পড়ে কারো সামান্য উপকার হলেও খুব খুশি হবো।
ধন্যবাদ বন্ধুরা

Related Posts