৭ টি কমন ভুল যা অধিকাংশ নতুন ব্লগাররাই করে থাকে

ভুল করা ভাল । কারণ ভুল থেকে নতুন কিছু শিক্ষা নেওয়া যায়। কিন্তু ব্লগিং শুরু করার প্রাথমিক পর্যায়ে ভুল আপনার ব্লগিং ক্যারিয়ারে বিপরীত প্রতিক্রিয়া সৃষ্টি করে ।তাই না জেনে ব্লগিং শুরু করা উচিত নয়। এই পোস্টে আমি এমন কিছু কমন ভুল শেয়ার করবো যা নতুন ব্লগাররা প্রায়শই করে থাকে।

আপনি যদি ব্লগিং করতে চান তাহলে আপনি অবশ্যই জানেন যে ব্লগিং এখন আর শুধু সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করার বিষয় নয় এটা যথারীতি একটি প্রতিযোগিতার বিষয় হয়ে দ্বাড়িয়েছে। তাই যদি ব্লগিং সম্পর্কে আপনার কাছে সঠিক তথ্য ও পরিকল্পনা না থাকে তাহলে আপনি অন্য সবার থেকে অনেকটা পিছিয়ে থাকবেন। তাই আজকে আমি আপনাকে জানাবো নতুন ব্লগাররা কি ধরণের ভুল করে থাকে। চলুন শুরু করা যাকঃ

01. কাস্টম ডোমেইন নেম । নতুন ব্লগারদের কমন ভুল

সবচেয়ে কমন যে ভুলটি নতুন ব্লগাররা করে থাকে তা হলো কাস্টম ডোমেন নেম ব্যবহার না করা। blogspot.com, wordpress.com বা wikis এর মতো ডোমেইন নাম ব্যবহার করে যার কোনটি প্রফেশনাল নয় বিনামূল্যে বা ফ্রিতে পাওয়া যায়। এক্ষেত্রে আমি তাদের ব্রান্ডের ডোমেইন নেমগুলো কেনার পরামর্শ দিবো যা তাদের ওয়েবসাইটকে আলাদা হতে এবং জনপ্রিয় হতে ব্যাপকভাবে সাহায্য করে। ফ্রি ডোমেইন নেম দিয়ে তা কোনদিন সম্ভব নয়।

02. লিস্ট বা তালিকা তৈরিতে অবহেলা । নতুন ব্লগারদের কমন ভুল

নতুন ব্লগাররা তাদের ওয়েবসাইটে কি পরিমান ভিজিটর আসতে পারে তার তালিকা তৈরি করে না।ফলে তাদের ব্লগ সাইটে কি পরিমান পাঠক আসতে পারে সে বিষয়ে তারা ওয়াকিবহাল থাকে না। অথচ সঠিকভাবে  ইমেইল সহ তালিকা প্রণয়ন করলে যেকোন পদ্ধতির তুলনায় বেশি ট্রাফিক আনতে ব্যাপকভাবে সাহায্য করে। ব্লগের জন্য তালিকা তৈরির অনুশীলন ব্লগ শুরু করার প্রাথমিক পর্যায় থেকে শুরু করা উচিত কেননা যত তাড়াতাড়ি পাঠকদের ইমেইল ঠিকানা সংগ্রহ করা যাবে তত তাড়াতাড়ি ট্রাফক র‌্যাঙ্ক পেতে সহজ হবে।

3. ফ্রি থিম ব্যবহার করা। নতুন ব্লগারদের কমন ভুল

নতুন ব্লগারদের দ্বারা করা সবচেয়ে কমন ভুলগুলোর মধ্যে একটি হলো প্রিমিয়াম থিমগুলো ব্যবহার না করে ফ্রি ব্লগ থিম ব্যবহার করা। শুধু মাত্র অর্থ খরচ বাঁচানোর জন্য তারা এ কাজটি করে থাকে। পরবর্তীতে এটি তাদের অতিরিক্ত খরচের কারণ হয়ে দাড়ায়। এ জন্য আমি তাদের জেনারেটপ্রেস প্রিমিয়াম থিম ব্যবহারে জন্য পরামর্শ দিব । কারণ এ থিমগুলো দ্রত , নমনীয় এবং গুগলের মতো সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজ করা থাকে।

4. টুল ব্যবহারে বিনিয়োগ না করা। নতুন ব্লগারদের কমন ভুল

প্রায় প্রতিটি নতুন ব্লগার আর একটি কমনভুল করে আর তা হলো তাদের ওয়েবসাইটে টুল ব্যবহারে বিনিয়োগ না করা। দ্রুত অভারকাম করতে গেলে প্রতিটি কোম্পানিকে যথেষ্ট পরিমান বিনিয়োগ করতে হয়। আর আপনি যদি আপনার ব্লগকে দ্রুত রানিং দেখতে চান তাহলে আপনাকে ব্লগিং টুলসগুলোতে বিনিয়োগ করতে হবে। তাহলে আপনি খুব সহজে দ্রুত ব্লগের বিকাশ ঘটাতে পারবেন এবং আপনার বিনিয়োগের অর্থ পুনরুদ্ধার করতে পারবেন। নতুন ব্লগাররা শুরুতে যে ভুলগুলো করে তার জন্য তাদের দীর্ঘমেয়াদে  খরচ করতে হয়।

5. নিনজা (Ninja) এর মতো ব্যাকলিঙ্ক তৈরি করা। নতুন ব্লগারদের কমন ভুল

বেশিরভাগ নতুন ব্লগাররা মনে করে যে ব্যাকলিঙ্কগুলি গুগলের অনুসন্ধান ফলাফলগুলিতে র‌্যাঙ্ক করারা একমাত্র উপায়। এ বিষয়টি সঠিক হলেও নতুন ব্লগারদের করা এটি একটি মারাত্মক ভুল। কারণ এটি অযৌক্তিক। কেননা আপনি যখন মানসম্মত আর্টিকেল লিখবেন তখন আপার ডিফলো ব্যাকলিঙ্ক তৈরি হবে এবং আপনি যখন ২০-৫০ টি কমেন্ট করবেন তখন আপনার ২০-৫০টি নো ফলো ব্যাকলিঙ্ক তৈরি হবে। ব্যাকলিঙ্ক তৈরি করার জন্য অতিমাত্রায় বিজ্ঞাপন সাময়িকভবে আপনার ব্লগের র‌্যাঙ্ক বৃদ্ধি করলেও একমাসের মধ্যে তা ভেনিস হয়ে যায়।

6. অন্য ব্লগ থেকে কনটেন্ট কপি করা। নতুন ব্লগারদের কমন ভুল

অধিকাংশ নতুন ব্লগাররা যা করে থাকে তা হলো তারা অন্য ব্লগ থেকে কনটেন্টের বিষয়বস্তু ‍কপি করে তার ব্লগে পোস্ট করে । এটি একটি মারাত্মক বদ অভ্যাস ব্লগের জন্য চরম ক্ষতি। কেননা কপিযুক্ত কনটেন্ট সার্চ  ইঞ্জিনে ভালোভাবে র‌্যাঙ্ক করে না। যা আপনার ব্লগ র‌্যাঙ্কিকের জন্য বিশাল ক্ষতি। তাই নতুন ব্লগারদের এটা এড়ানো উচিত।

7. সোস্যাল মিডিয়াকে উপেক্ষা করা

নতুন ব্লগাররা বিশ্বাস করে যে শুধুমাত্র উন্নত মানসম্মত আর্টিকেল পাবলিশ করলেই তাদের কাজ শেষ। তারা সোস্যাল মিডিয়াকে তেমন গুরুত্ব দেয় না। যতক্ষণ আপনি মনে রাখবেন যে “কেউ আপনার নতুন ব্লগে আসবে না এবং আপনার পোস্টগুলি নিজে পড়বে না, আপনাকে তাদের কাছে পৌঁছাতে হবে,” ততক্ষণ আপনি আপনার ব্লগের সফলতা ধরে রাখতে পারবেন। আর পাঠকের কাছে খুব সহজে পৌঁছানোর সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে সোস্যাল মিডিয়া। এজন্য একজন নতুন ব্লগারের সোস্যাল মিডিয়াকে উপেক্ষা করা উচিত নয়।

পরিশেষে

আশা করি নতুন ব্লগাররা যেধরণের ভুলগুলো প্রাথমিক পর্যায়ে করে থাকে তা আপনাকে বোঝাতে পেরেছি। অন্য কোনদিন নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো। আমার পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে ও সামান্যতম উপকার করে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করুন। ভাল থাকবেন। খোদা হাফেজ।

Related Posts

15 Comments

মন্তব্য করুন