📚📖পড়ালেখা নিয়ে কিছু টিপস। 📖📚

(আজ না হয় আমার পরিচয় টা দিয়েই শুরু করি।🙂

আমার নাম সামিয়া ইসলাম।আমি এইচএসসি পরীক্ষার্থী ২০২০।যদি ও জানিনা আমার পরীক্ষা আদো ২০২০ এ হবে কি না।😥😥)

আমরা প্রত্যেকে একটা না একটা লক্ষ্য নিয়ে এগোতে থাকি।আর আমাদের লক্ষ্যে পৌছাতে হলে অবশ্য আমাদের ওই লক্ষ্যের মাপ কাটি অনুযায়ী পড়া লেখা করতে হয়।আবার ছেলেরা অনকেই আছে যে রিক্সা চালানো বা কোনো রকম কিছু করে খাওয়ার মতো পড়ালেখা হলেই হলো।আর মেয়েরা তো কোনো রকম এসএসসি টা দিলেই হলো বিয়ের বয়স হয়ে গেছে।🤣
বিশেষ করে এইসব বিষয় গুলো গ্রামে বেশি হয়ে থাকে।
আমার কথায় যদি কোনো আপু/ভাইয়া কিছু মনে করেন তো আমি সত্যিই দুঃখিত। এটা একটা বাস্তবতা তাই বললাম।

আমরা শিক্ষার্থীদের একটা কমন বদ অভ্যাস আছে। যা অনকেই আমি বলার আগেই বুঝে গেছেন। 😎
না বুঝলে ও বুঝে যাবেন।🤔
তা হলো,,👇👇👇
আজ থাক না,কাল থেকে সব পড়া শুরু করব।📚
এমনকি এই বদ অভ্যাসটা আমার ও আছে।আর যত বড় হচ্ছি তত যেন অভ্যাসটার গতি বৃদ্ধি পেয়েই যাচ্ছে।

এই আজ না,কাল থেকে সব পড়া শুরু করব এটাই আমাদেরকে আমাদের লক্ষ্য উদ্দেশ্য থেকে দূরে নিয়ে যেতে থাকে।এই চিন্তা ভাবনা টাই হচ্ছে বড় ভুল আমাদের শিক্ষা জীবনে।তাই আগে আমাদের এই ভুলটা শুধরানো দরকার।এটা যদি আগে ঠিক না করি তো আমাদের হাজার চেষ্টা করলেও পড়ালেখার গতি কখনো বৃদ্ধি পাবেনা।

এবার একটু পড়তে বসার নিয়মটা/টিপসটা জানা যাক।
👇👇👇

১. যে রুমে আপনি পড়তে বসবেন ওই রুমে যাতে অন্য কেউ না থাকে। বিশেষ করে কথা বেশি বলা মানুষ আর বাচ্চারা যাতে না থাকে।রুমে যদি টিভি না থাকে তাহলে আরো ভালো হয়।

২. আপনি যেই টেবিলে পড়তে বসেন ওই টেবিলটা যাতে গুছানো থাকে।এলোমেলো থাকা অবস্থায় কোনো কিছুই আমাদের মনে ভালো লাগাটা জাগায় না।তাই টেবিলটা গুছানো থাকা দরকার।

৩. টেবিলে আপনি যেই বিষয়টা পড়বেন শুধু মাত্র ওই বইটা যাতে থাকে । এক সাথে অনেক গুলো বই থাকলে এটা না ওটা পড়বো,ওটা না এটা পড়বো এরকম করতে করতেই সময়টা চলে যায় তার দিকে কোনো খেয়াল এই থাকে না।তাই যেই বিষয়টা পড়বো শুধু মাত্র ওই বইটা থাকা উচিত।

৪. নোট বুক, কলম,পেন্সিল, রাবার,পানি ইত্যাদি যা যা দরকার তা যাতে একেবারেই নিয়ে পড়তে বসেন।না হয় একবার এক জিনিস এর জন্য আপনি পড়ার টেবিল থেকে উঠবেন আর পড়ার যে মোডটা আপনার ছিল ওটা নিমিষেই শেষ হয়ে যাবে।

৫. সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে আপনার মোবাইল, ল্যাপটপ এসব যাতে আপনার পড়ার টেবিলে না থাকে।পারলে মোবাইলটাকে বন্ধ করে রেখে দিবেন।আর না হয় চোখের সামনে থেকে দূরে রাখবেন।
👆👆👆
এবার চলেন একটু পড়ার নিয়মটা/টিপসটা জানা যাক।
👇👇👇

১. আপনি একটি রুটিন করবেন।

(আবার দেখিয়েন এই রুটিনটা বানানোর জন্যও ফেইসবুক গ্রুপে স্টাটাস দিয়েন না যে আমাকে একটা রুটিন করে দাও তো।🙄
আরে ভাই /বোনরা আপনারা কোন বিষয়ে ভালো আর কোন বিষয়ে ভালো না তা কি আর আপনার ফেইসবুক ফ্রেন্ডরা জানে?সুতরাং দয়া করে নিজের রুটিনটা নিজেই করুন।)

২. সিলেবাসে আগে দাগিয়ে রাখবেন যে আপনি কোন কোন বিষয় আজকে শেষ করবেন ওইসব বিষয় নিয়ে পড়বেন।

(যেমন ঃ আপনি ইংরেজির লেটার, স্টোরি যেটাই পড়েন না কেন তা আগে থেকে দাগিয়ে রাখবেন।যাতে পড়তে গেলে আর না ভাবতে হয়।)

৩. যেই বিষয় পড়েন না কেন।যেটা পড়তেছেন ওটা যদি একেবারেই নতুন পড়া হয় তো আগে কমপক্ষে ৫-৭ বার পড়বেন দেখতেছেন যে আপনার পড়াটা একটু হলে ও আয়াত্তে আসছে তখন ওই পড়াটা পড়বেন আর লিখবেন।পড়া টাও হলো লিখা টাও।

৪. যেই পড়াটা পড়ছেন তা একটা ডায়েরিতে টুকে রাখেন।
👆👆👆

রুটিন করবেন আপনার ইচ্ছে মতো। কেউ আছে ভোর রাতে পড়তে ভালোবাসে।কেউ গভীর রাতে আবার কেউ দিনের বেলা।তাই যে যার সময় মতো রুটিনটা করবেন।তবে আমার মনে হয় যে সময় নেন না কেন,আপনার রুটিনের প্রথম বিষয়টা যাতে ইংরেজি হয়।কারণ ইংরেজিতে অনেকেই মনোযোগ কম দেয়।আর গণিতটা ও শান্ত মনে করার চেষ্টা করবেন।

আশা করি আমার টিপসটা ভালো লাগবে।আর কারো যদি কোনো প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আমি আমার সাধ্য অনুযায়ী উত্তর দেওয়ার চেষ্টা করব।
ধন্যবাদ সকলকে।

Related Posts

29 Comments

মন্তব্য করুন